ঢাকা | মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১

আইপিএলে বাবরের দাম হতো ২০ কোটি রুপি: শোয়েব

নিউজ ডেস্ক
প্রকাশিত: ৩০ মার্চ ২০২২ ০৫:৫৪

বাবর আজম। ফাইল ছবি বাবর আজম। ফাইল ছবি

নিউজ ডেস্কঃ ২০০৮ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্রথম আসর মাতিয়েছিল পাকিস্তানের ক্রিকেটাররা। সেবারই শেষ এরপর ভারত-পাকিস্তানের রাজনৈতিক বৈরিতার কারলে বিশ্বের সেরা ফ্র্যাঞ্চাইজি লিগ থেকে দূরে রয়েছে। এরপরই পাকিস্তান নিজেদের দেশে চালু করে পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। আস্তে আস্তে বিশ্বের অন্যান্য দেশগুলোও একই আদলে শুরু করেছে ফ্র্যাঞ্চাইজি লিগ।

বিশ্বের সব খেলোয়াড় সকল ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার সুযোগ পেলেও ব্যতিক্রম পাকিস্তানের ক্ষেত্রে। কারণ তারা অন্য ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে পারলেও আইপিএলে খেলতে পারেন না। অনেককেই বলতে দেখা যায় আইপিএল না খেলায় ভালো হয়েছে পাকিস্তানেরই।

তারপরও কাড়ি কাড়ি টাকার গন্ধ যেখানে সেটা নিয়ে তো আফসোস থাকতেই পারে। এ যেমন নিজের আফসোসের কথা প্রকাশ্যেই জানালেন সাবেক পাক স্পিডস্টার শোয়েব আখতার। তার মতে পাকিস্তান যদি আইপিএলের আসরে খেলার সুযোগ পেতো তাহলে দলটির অধিনায়ক বাবর আজমের মূল্য হতো ১৫ থেকে ২০ কোটি টাকা। তার কথার পেছনে যথেষ্ট যুক্তিও আছে।

টি-টোয়েন্টি ফরম্যাটের এই ক্রিকেটে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ব্যাটার এখন বাবর আজম। তাছাড়াও ওয়ানডের শীর্ষ ব্যাটারও তিনিই। উভয়ক্ষেত্রেই তিনি পেছনে ফেলেছেন সাবেক ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। টেস্টে শীর্ষস্থানে না থাকলেও রয়েছেন পয়েন্ট টেবিলের শীর্ষ পাঁচে। এখানেও কোহলির অবস্থান বাবরের ঠিক নিচে। তিন ফরম্যাটের পয়েন্টের হিসাব বলছে সবার সেরা পাকিস্তানের অধিনায়ক। সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপেও ব্যাটহাতে রানের ফোয়ার ‍ছুটিয়েছেন বাবর। 

বাবর ছাড়াও পাওয়ার প্লেতে উইকেট নেয়ায় এখন বিশ্বসেরা পেসার শাহিন শাহ আফ্রিদি। অথচ দু’দেশের বৈরিতায় তাদের আইপিএলের মঞ্চে দেখা পাওয়া দায়। 

১৫তম আসরের মেগা নিলামে সবচেয়ে বেশি দাম উঠেছে ভারতের ঈশান কিষানের। তাঁকে ১৫ কোটি ২৫ লাখ রুপিতে দলে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ানস। ওদিকে নিলামের আগেই কিছু খেলোয়াড় ধরে রাখার সুযোগ পেয়েছে বিভিন্ন দল। তাদের জন্য ফ্র্যাঞ্চাইজিগুলোর খরচের পরিমাণ ১৪ থেকে ১৭ কোটি রুপি। সবচেয়ে বেশি ১৭ কোটি রুপি পেয়েছেন লোকেশ রাহুল।

আইপিএল উপলক্ষে স্পোর্টস ক্রীড়ায় বন্ধু হরভজন সিংয়ের সঙ্গে একটি অনুষ্ঠান করছেন শোয়েব আখতার। সেখানে বাবরকে আইপিএলে দেখতে পাচ্ছেন না বলে দুঃখ প্রকাশ করেন তিনি। যার সঙ্গে বাবরের নিয়মিত তুলনা চলে সেই কোহলির সঙ্গে পাকিস্তান অধিনায়কের জুটি গড়ার স্বপ্ন দেখেন শোয়েব। 

বর্তমানে আইপিএল নিলামে সবচেয়ে বেশি দামের রেকর্ড ক্রিস মরিসের। দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডারের জন্য ২০২১ সালে রাজস্থান রয়্যালস ১৬ কোটি ২৫ লাখ রুপি খরচ করেছে। শোয়েবের ধারণা, বাবরকে পেতে সব রেকর্ড ভেঙে ফেলবে দলগুলো।

শোয়েব অনুষ্ঠানের একপর্যায়ে বলেন, আইপিএলে কোনো একদিন বিরাট কোহলি ও বাবর আজমকে একসঙ্গে ইনিংস উদ্বোধন করতে দেখাটা দারুণ হবে। কী রোমাঞ্চকর এক দৃশ্য হবে সেটা। নিলামে বাবরের দাম ১৫ থেকে ২০ কোটি রুপিও হতে পারে। সে হয়তো পাকিস্তানের সবচেয়ে দামি খেলোয়াড় হবে। ২০ কোটি রুপি দাম উঠলে আইপিএলের সবচেয়ে দামি খেলোয়াড় হবেন বাবর।

 

 

-নট আউট/এমআরএস/টিএ 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...