ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

সহজ ম্যাচ কঠিন করে জিতল ব্যাঙ্গালোরে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩১ মার্চ ২০২২ ১১:১৪

৪ উইকেট নিয়ে ম্যাচসেরা হাসারাঙ্গা। ছবি: আইপিএল ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা হাসারাঙ্গা। ছবি: আইপিএল

নট আউট ডেস্কঃ দুইশোর বেশি রান তুলেও, বোলারদের ব্যর্থতায় প্রথম ম্যাচে জয় হাত ছাড়া হয় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের। কলকাতার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে অবশ্য আগের ভুল করেনি ব্যাঙ্গালোরের বোলাররা। আঁটোসাটো বোলিংয়ে নাইটদের অল্পতেই গুটিয়ে দিয়ে! জয়ের পথটা সুগম করে রাখে হাসারাঙ্গা,হার্শাল প্যাটেলরা।

কিন্তু ব্যাটিংয়ে এদিন শুরুটা প্রত্যাশা মাফিক হয়নি ব্যাঙ্গালোরের। শেষ পর্যন্ত তাই সহজ ম্যাচটাই কঠিন করে জিতে দলটি। কলকাতার দেওয়া মাত্র ১২৮ রান টপকাতে ব্যাঙ্গালোরেকে খেলতে হয়েছে ইনিংসের শেষ ওভার পর্যন্ত। শেষ পর্যন্ত হার্শাল প্যাটেল ও দিনেশ কার্তিকের দৃঢ়তায় ৪ বল হাতে রেখে আসরে প্রথম জয় তুলে নেয় আরসিবি। অন্যদিকে জয় দিয়ে আসর শুরু করা কলকাতা পেয়েছে আসরে প্রথম হারের স্বাদও।

১২৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই নাইট পেসারদের তোপের মুখে পড়ে আরসিবি। দলীয় ১৭ রানের মাথায় হারায় টপ অর্ডারের গুরুত্বপূর্ণ তিন ব্যাটারকে। অধিনায়ক ফাফ ডু প্লেসি ফিরেন ব্যাক্তিগত ৫ রানে। অঞ্জু রাওয়াত (০) ও বিরাট কোহলিকে (১২) ফেরান উমেশ যাদব। চতুর্থ উইকেটে দলের হাল ধরেন ডেভিড উইলি ও রাদারফোর্ড। 

ব্যাক্তিগত ১৮ রানে উইলির বিদায়ে ভাঙে এই জুটি। এরপর রাদারফোর্ডকে সঙ্গ দিতে মাঠে নামেন শাহবাজ আহমেদ। তবে, নাইট বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে খুব একটা সুবিধা করতে পারছিলেন না এই দুই ব্যাটার। একপ্রান্তে শাহবাজ রানের চাকা কিছুটা সচল রাখলেও, অন্যপ্রান্তে একের পর এক ডট খেলে দলকে বিপদের মুখে ঢেলে দেন রাদারফোর্ড। শেষ দিকে দ্রুত রান তুলতে গিয়ে স্ট্যাম্পিং হয়ে ফিরেন শাহবাজ।

ফেরার আগে খেলেন ৩ ছক্কায় ২০ বলে ২৭ রানের কার্যকরী ইনিংস। শাহবাজের বিদায়ের পর বেশিক্ষণ স্থায়ী হয়নি রাদারফোর্ডের ইনিংসও। রাদারফোর্ড খেলেন ৪০ বলে ২৮ রানের কচ্ছপ গতির ইনিংস। একই ওভারে হাসারাঙ্গাকে তুলে নিয়ে ম্যাচ জমিয়ে তুলেন টিম সাউদি। জয়ের জন্য শেষ দুই ওভারে ব্যাঙ্গালোরের প্রয়োজন ছিল ১৭ রান। দিনেশ কার্তিক ও হার্শাল প্যাটেলের ব্যাটে সেই রান ৮ বলেই তুলে নেয় তাঁরা। ফলে ৩ উইকেটের কষ্টার্জিত জয় নিয়ে মাঠ ছাড়ে ব্যাঙ্গালোরে।

কার্তিক অপরাজিত থাকেন ১৬ রানে, প্যাটেলের ব্যাট থেকে আসে ১০ রান। কলকাতার পক্ষে তিনটি উইকেট নেন টিম সাউদি। উমেশ যাদবের শিকার দুই উইকেট। 

এর আগে টস হেরে আগে ব্যাট করে ১২৮ রানে গুটিয়ে যায় কলকাতা নাইট রাইডার্স। দলের পক্ষে সর্বোচ্চ ২৫ রান আসে আন্দ্রে রাসেলের ব্যাট থেকে। এছাড়া উমেশ যাদব ১৮ ও স্যাম বিলিংস করেন ১৪ রান। এদিন কলকাতার পক্ষে দুই অঙ্কের কোটা পার করতে পারেন আরো ৫ ব্যাটার। তবে কেউই করতে পারেননি বড় সংগ্রহ। শেষ পর্যন্ত তাই ৭ বল বাকি থাকতেই গুটিয়ে যায় নাইটরা। ব্যাঙ্গালোরের পক্ষে একাই চার উইকেট শিকার করেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। আকাশ দ্বীপ তিন ও হার্শাল প্যাটেল নেন দুইটি করে উইকেট। 

 

-নট আউট/টিএ

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...