ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

রুদ্ধশ্বাস ম্যাচে, রাহুলের দুই ছক্কায় জিতল গুজরাট

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৯ এপ্রিল ২০২২ ১০:২৩

রুদ্ধশ্বাস প্রতিদ্বন্দ্বিতার ম্যাচে পাঞ্জাবকে ৭ উইকেটে হারিয়েছে গুজরাট। ছবি: আইপিএল রুদ্ধশ্বাস প্রতিদ্বন্দ্বিতার ম্যাচে পাঞ্জাবকে ৭ উইকেটে হারিয়েছে গুজরাট। ছবি: আইপিএল

নট আউট ডেস্কঃ ক্রিকেট গৌরবময় অনিশ্চয়তার খেলা চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) গুজরাট টাইটান্স ও পাঞ্জাব কিংসের ম্যাচে সেটার প্রমাণ মিলেছে আরো একবার। রুদ্ধশ্বাস ম্যাচে শেষ বলে ছয় হাঁকিয়ে নায়ক বনে গেলেন গুজরাট টাইটান্সের রাহুল তেয়াটিয়া। বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে এদিন হারের শঙ্কায় পড়ে গুজরাট। জয়ের জন্য শেষ দুই বলে দলটির প্রয়োজন ছিল ১২ রান। ওডেন স্মিথের করার ফাইনাল ওভারের শেষ দুই বলে দুই ছক্কা হাঁকিয়ে গুজরাটকে অবিশ্বাস্য জয় উপহার দেন রাহুল তেয়াটিয়া।

পাঞ্জাবের দেওয়া ১৯০ রানের টার্গেটে, শুভমন গিল ৯৬ রান করা স্বত্বেও হারের শঙ্কায় পড়ে গুজরাট। তবে রাহুলের অবিশ্বাস্য দুই ছক্কায় আসরে নিজেদের তৃতীয় জয় তুলে নেয় নবাগত ফ্র‍্যাঞ্চাইজিটি। তিন ম্যাচ খেলে শতভাগ জয়ে টেবিলের দুইয়ে উঠে এসেছে গুজরাট টাইটান্স। অন্যদিকে এক ম্যাচ বেশি খেলা পাঞ্জাবের এটি দ্বিতীয় হার।

১৯০ রানের বিশাল টার্গেটে এদিন ব্যাট করতে নেমে ম্যাথু ওয়েডকে হারিয়ে শুরুতেই চাপে পড়ে গুজরাট টাইটান্স। এরপর সুদর্শনকে নিয়ে দলের হাল ওপেনার শুভমন গিল। দ্বিতীয় উইকেটে দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। তবে গিল একপ্রান্তে ঝড় তুললেও, অন্যপ্রান্তে ওয়ানডে মেজাজে ব্যাট করে দলকে বিপাকে ফেলেন সুদর্শন।

হাফ সেঞ্চুরি তুল নিয়ে গিল দলকে কক্ষপথে ফেরানোর সর্বাত্মক চেষ্টাই করেন। দলীয় ১৩২ রানে ৩০ বলে ৩৫ করা সুদর্শনের বিদায়ে ভাঙে গিলের সঙ্গে ৯৯ রানের জোট। এরপর অধিনায়ক হার্দিক পান্ডিয়া নেমে খুব একটা সুবিধা করতে পারেননি। আর তাতেই রানের সঙ্গে বাড়তে থাকে বলের পার্থক্য। ফলে ম্যাচ থেকেই ক্রমশ ছিটকে যায় গুজরাট। শেষ দিকে গিলের একক চেষ্টাও হতে থাকে ব্যর্থ। জয়ের জন্য শেষ দুই ওভারে গুজরাটের প্রয়োজন ছিল ৩২ রান।

১৯তম ওভারে রাবাদাকে পরপর দুই বাউন্ডারি হাঁকিয়ে ম্যাচ জমিয়ে তুলেন পান্ডিয়া। তবে একি ওভারের পঞ্চম বলে সেঞ্চুরির দারপ্রান্তে থাকা গিলকে তুলে নেন রাবাদা, আর তাতেই ম্যাচ হেলে পড়ে পাঞ্জাবের দিকে। ১১ চার ও ১ ছক্কায় ৫৯ বলে ৯৬ রানের টর্নেডো ইনিংস উপহার দেন গিল। জয়ের জন্য শেষ ওভারে গুজরাটের প্রয়োজন ছিল ১৯ রান। ওডেন স্মিথের করা প্রথম বলেই পান্ডিয়া রান আউটে কাটা পড়লে ম্যাচ থেকেই ছিটকে যায় গুজরাট। 

জয়ের জন্য শেষ চার বলে দলটির প্রয়োজন ছিল ১৭ রান। ওভারের তৃতীয় বলে চার হাঁকিয়ে ডেভিড মিলার সেই সমীকরণ নিয়ে আসে ১৩ রানে। স্মিথের করা পরের বলেই এক রানের বেশি তুলতে পারেনি গুজরাট। শেষ দুই বলে তাই জয়ের জন্য দলটির প্রয়োজন ছিল ১২ রান। ম্যাচের সমীকরণ যখন এই অবস্থায় গিয়ে দাঁড়ায়, তখন ম্যাচটি যতটা না হেলে ছিল গুজরাটের পক্ষে তাঁর দ্বিগুণ ছিল পাঞ্জাবের পক্ষেই।

ওভারের পঞ্চম বলে রাহুল তেয়াটিয়া ছয় হাঁকিয়ে ম্যাচটাই দেন জমিয়ে। জয়ের জন্য শেষ বলে গুজরাটের প্রয়োজন ছিল ৬ রান, পেন্ডুলামে দুলতে থাকা ইনিংসের শেষ বলে স্মিথকে ছয় হাঁকিয়ে অবিশ্বাস্যভাবেই ম্যাচটা নিজেদের করে নেন রাহুল। আর তাতেই রুদ্ধশ্বাস ম্যাচে ৬ উইকেটের জয় পায় গুজরাট। ২ ছক্কায় ১৩ রানে ম্যাচের সব আলোই কেড়ে নেন রাহুল তেয়াটিয়া। অন্যদিকে শেষ ওভারে ১৯ রানের সমীকরণ মিলিয়ে দিয়ে খলনায়ক বনে যান পাঞ্জাবের ক্যারিবীয় তারকা ওডেন স্মিথ।

এর আগে টস হেরে আগে ব্যাট করতে নেমে লিয়াম লিভিংস্টোনের হাফ সেঞ্চুরিতে ভর করে নির্ধারিত ২০ ওভারে পাঞ্জাব কিংস সংগ্রহ করে ১৮৯ রান। দলের পক্ষে সর্বোচ্চ ৬৪ রান করেন এই ইংলিশ তারকা। এছাড়া ওপেনার শিখর ধাওয়ান করেন ৩৫ রান। জিতেশ শর্মার ব্যাট থেকে আসে ২৩ রান। শেষ দিকে ১৪ বলে ২২ রানের অপরাজিত ইনিংস খেলেন রাহুল চাহার। গুজরাটের পক্ষে তিন উইকেট শিকার করেন রশিদ খান।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...