ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

উথাপ্পা-দুবে তুললেন ঝড়, থিকসিনার মায়াবী স্পিনে জিতল চেন্নাই

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২২ ১০:২৮

১৬৬ রানের জুটি গড়েন উথাপ্পা-দুবে। ছবি: আইপিএল ১৬৬ রানের জুটি গড়েন উথাপ্পা-দুবে। ছবি: আইপিএল

নট আউট ডেস্কঃ স্রেফ একটা জয়ের জন্য কতটা মরিয়া হয়েছিল চেন্নাই সুপার কিংস, ব্যাঙ্গালোরের বিপক্ষে মাঠেই আজ তার ছাপ স্পষ্ট রেখেছে দলটি। টানা চার হারের পর অবশেষে জয়ের দেখা পেয়েছে রবীন্দ্র জাদেজার দল। এদিন ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম করে স্রেফ আরসিবিকে উড়িয়ে দিয়েছে চেন্নাই।

আগে ব্যাট করে রবিন উথাপ্পা ও শিভাম দুবের রেকর্ডগড়া জুটিতে ২১৬ রানের পাহাড় গড়ে চেন্নাই। উথাপ্পা ১২ ও দুবে সেঞ্চুরি বঞ্চিত থাকেন মাত্র ৫ রানের জন্য। জবাবে মাহিষ থিকসিনার মায়াবী স্পিন জালে আটকে ১৯৩ রানের বেশি তুলতে পারেনি বিরাট কোহলিরা। ফলে ২৩ রানের জয়ে চলতি আইপিএলে প্রথম জয়ের দেখা পেল ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

এদিন টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই রুতুরাজ গাইকোয়াদের উইকেট হারায় চেন্নাই। এরপর ভুল বুঝাবুঝির শিকার হয়ে রান আউটে কাটে পড়েন মঈন আলীও। শুরুতেই দুই তারকা ব্যাটারের উইকেট হারিয়ে বেশ বিপাকেই পড়ে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। তৃতীয় উইকেটে দলের হাল ধরেন অভিজ্ঞ রবিন উথাপ্পা ও শিভাম দুবে। এই দু'জনের ব্যাটে ফের কক্ষপথে ফিরে চেন্নাই।

দু'জনই গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। এরপরেই ব্যাঙ্গালোরের বোলারদের উপর রীতিমতো চড়াও হতে থাকেন উথাপ্পা-দুবের জুটি। শুরু থেকেই দারুণ ব্যাট করতে থাকা উথাপ্পা তুলে নেন হাফ সেঞ্চুরি। অন্যপ্রান্তে ঝড় তুলে দুবেও তুলে নেন হাফ সেঞ্চুরি। এই দু'জনের জোড়া হাফ সেঞ্চুরি চেন্নাইকে স্বপ্ন দেখায় রান পাহাড়ে। শেষ দিকে দ্রুত রান তুলে শতাধিক রানের পার্টনারশিপও গড়েন দু'জনে। 

বোনের মৃত্যুর খবরে, আগেই দল ছেড়েছেন ইনফর্ম বোলার হার্শাল প্যাটেল। আর না থাকাটাই এদিন বিরাট শূন্যতা হয়ে ধরা দিয়েছে ডেথ বোলিংয়ে। উথাপ্পা-দুবের ঝড়ো ব্যাটিং, আর এক বোলার কম নিয়ে খেলার খেসারত বেশ ভালোভাবেই দিতে হয়েছে ব্যাঙ্গালোরুকে। আর তাতেই রান পাহাড়ে চড়ে বসে চেন্নাই। ইনিংসের শেষ দিকে এসে উথাপ্পা-দুবে দু'জনই আসরে নিজেদের প্রথম সেঞ্চুরি করার দারুণ সুযোগও পেয়েছিলেন। তবে ইনিংসের শেষ দিকে এসে ১২ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত থাকতে হয় উথাপ্পাকে।

৪ চার ও ৯ ছক্কায় হাসারাঙ্গার শিকার হয়ে ফিরেন ব্যাক্তিগত ৮৮ রানে। তৃতীয় উইকেটে উথাপ্পা-দুবের জুটি থেকে আসে ১৬৬ রান। অন্যদিকে সেঞ্চুরির খুব কাছে গিয়েও তিন অঙ্কের ম্যাজিকাল ফিগার ছোঁয়া হয়নি দুবের। ৫ চার ও ৮ ছক্কায় ৪৬ বলে ঝড়ো ৯৬ রানে অপরাজিত থাকেন দুবে। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে, চলতি আসরের সর্বোচ্চ ২১৬ রান তুলে চেন্নাই সুপার কিংস। ব্যাঙ্গালোরের পক্ষে দুইটি উইকেট শিকার করেন হাসারাঙ্গা। 

জবাবে চেন্নাইয়ের রান পাহাড়ের নিচে চাপা পড়ে আরসিবি। মাহিষ থিকসিনার স্পিন ঘূর্ণিতে দলীয় পঞ্চাশ রানেই হারায় চার উইকেট। আর তাতেই ম্যাচ থেকে ছিটকে যায় তাঁরা। এরপর গত ম্যাচের নায়ক শাহবাজ আহমেদ ও প্রবুদেসাইয়ের ব্যাটে বৃথা লড়াইয়ের চেষ্টা করে আরসিবি। পঞ্চম উইকেটে দু'জনের পঞ্চাশোর্ধ রানের জোটে দল পার করে শতাধিক রানের গণ্ডি। দলীয় ১১০ রানে ব্যাক্তিগত ৩৪ রানে প্রবুদেসাইয়ের বিদায়ে ভাঙে এই জুটি। 

এরপর দিনেশ কার্তিককে নিয়ে হারের ব্যবধানটা কমানোর কাজ চালান শাহবাজ। তবে চল্লিশের ঘরে (৪১) শাহবাজের বিদায়ে ম্যাচ থেকেই পুরোপুরি ছিটকে যায় ব্যাঙ্গালোরে। শেষ দিকে দিনেশ কার্তিকের ১৪ বলে ঝড়ো ৩৪ রান কমিয়েছে কেবল হারের ব্যবধান। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৯৩ রানের বেশি তুলতে পারেনি ব্যাঙ্গালোরে। চেন্নাইয়ের পক্ষে থিকসিনার শিকার চার উইকেট। জাদেজা নেন তিনটি।

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...