ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

লজ্জার রেকর্ডে দিল্লি-ব্যাঙ্গালোরুর সঙ্গী মুম্বাই

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২২ ০৬:১৮

ছয় ম্যাচ খেলে সবকটিতেই হেরেছে মুম্বাই। ছবি: আইপিএল ছয় ম্যাচ খেলে সবকটিতেই হেরেছে মুম্বাই। ছবি: আইপিএল

নট আউট ডেস্কঃ টানা পাঁচ হারে আসর শুরু করা মুম্বাইয়ের আত্নবিশ্বাস গিয়ে ঠেকেছে তলানিতে। তাই আসরে টিকে থাকতে আজ লক্ষ্ণৌর বিপক্ষে জয়ের বিকল্প ছিল না রোহিতের দলের সামনে। এমন সমীকরণের ম্যাচেও লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের কাপ্তান লোকেশ রাহুলের সেঞ্চুরিতে লজ্জার হার সঙ্গী হলো মুম্বাই ইন্ডিয়ান্সের।

মুম্বাইয়ের ঘরের মাঠে এদিন টস হেরে ব্যাটিংয়ে নেমে অধিনায়ক লোকেশ রাহুলের দুর্দান্ত সেঞ্চুরিতে ১৯৯ রানের পাহাড় গড়ে লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। জবাবে, বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে মুম্বাইকে ১৮১ রানেই আটকে দেয় লক্ষ্ণৌ। ১৮ রানের জয়ে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে উঠে এসেছে নবাগত লক্ষ্ণৌ।

এদিকে আসরে টানা ছয় হারে লজ্জার রেকর্ড গড়লো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ইতিহাসের অন্যতম সফল মুম্বাই ইন্ডিয়ান্স। এর আগে ২০১৩ সালে দিল্লি ডেয়ারডেভিলস (বর্তমানে দিল্লি ক্যাপিটালস) ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে নিজেদের টুর্নামেন্টের শুরুর প্রথম ছয় ম্যাচেই হেরেছিল। এবার লজ্জার এই রেকর্ডে তাঁদের সঙ্গী রোহিতের মুম্বাই ইন্ডিয়ান্সও।

পাহাড়সম টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই অধিনায়ক রোহিত শর্মার উইকেট হারিয়ে চাপে পড়ে মুম্বাই। এরপর ডেভিল্ড ব্রেভিস ও ঈশান কৃষানের ব্যাটে চাপ সামাল দেওয়ার চেষ্টা করে দলটি। তবে তিন বলের ব্যবধানে এই দু'জনের বিদায়ে বিপাকেই পড়তে হয় মুম্বাইকে। এদিন দারুণ শুরু করা ব্রেভিস ফিরেন ১৬ বলে ৩১ রান করে (৬ চার ও ১ ছক্কা)। অন্যদিকে ইশানের ব্যাট থেকে আসে ১৩ রান।

চর্তুথ উইকেটে দলের হাল ধরেন সূর্যকুমার যাদব ও তিলক ভার্মা। দু'জন মিলে মুম্বাইয়ের সংগ্রহ একশ পার করায়। দুজন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। তবে ততক্ষনে বলের সঙ্গে রানের পার্থক্য বেড়ে যাওয়ায় ম্যাচ থেকেই ছিটকে যায় মুম্বাই। শেষ দিকে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ম্যাচে আর ফেরা হয়নি তাঁদের। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৮১ রানে থামে মুম্বাইয়ের ইনিংস। দলের পক্ষে সর্বোচ্চ ৩৭ রান আসে সূর্যর ব্যাট থেকে। তিলক ভার্মা ২৬ ও কাইরান পোলার্ড করেন ২৫ রান। লক্ষ্ণৌর পক্ষে আভেশ খান নেন তিনটি উইকেট। 

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে উদ্বোধনী জুটিতে ৫২ রান যোগ করেন দুই ওপেনার লোকেশ রাহুল ও কুইন্টন ডি কক। ২৪ রানে ডি ককের বিদায়ে ভাঙে এই জুটি। এরপর মনিশ পান্ডেকে নিয়ে ফের পঞ্চাশোর্ধ রানের জুটি গড়েন রাহুল। এই ওপেনার তুলে নেন হাফ সেঞ্চুরিও। দারুণ খেলতে থাকা পান্ডেকে ফিরিয়ে মুম্বাইকে ম্যাচে ফেরান অশ্বিন। ফেরার আগে ৬ চারে পান্ডে খেলেন ২৯ বলে ৩৮ রানের ইনিংস। এরপরেই ঝড় তোলেন লোকেশ রাহুল। 

 

 

শেষ দিকে দ্রুত রান তুলতে থাকেন এই ব্যাটার। শেষ দিকে স্টয়নিস, হুডারা রাহুলকে দিয়েছে সঙ্গ। আর রাহুল একাই দলকে নিয়েছে পাহাড়ের চূড়ায়। ইনিংসের শেষ বলে উনাদকাটকে বাউন্ডারি হাঁকিয়ে চলতি আইপিএলে নিজের প্রথম সেঞ্চুরি তুলে নেন রাহুল। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে লক্ষ্ণৌর সংগ্রহ করে ১৯৯ রান। ৯ চার ও ৫ ছক্কায় ৫৯ বলে ১০৩ রানে অপরাজিত থাকেন রাহুল। মুম্বাইয়ের পক্ষে উনাদকাট নেন দুই উইকেট। 

-নট আউট/টিএ

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...