ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

ধোনির শেষ ওভারের ঝড়, লজ্জার নজির মুম্বাইয়ের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২২ এপ্রিল ২০২২ ১০:৩০

ধোনির ব্যাটে শ্বাসরুদ্ধকর ম্যাচে জয় পেল চেন্নাই। ছবি: আইপিএল ধোনির ব্যাটে শ্বাসরুদ্ধকর ম্যাচে জয় পেল চেন্নাই। ছবি: আইপিএল

নট আউট ডেস্কঃ আগের ছয় ম্যাচের সবকটিতে হেরে লজ্জার রেকর্ড উঁকি দিচ্ছিল মুম্বাই ইন্ডিয়ান্সকে। টুর্নামেন্টে টিকে থাকতে আজ তাই চেন্নাইকে হারাতেই হতো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সবচেয়ে সফলতম দলটির। ব্যাটিংটা ঠিকঠাকমতো না হলেও, বোলাররা দিয়েছে সর্বোচ্চটাই। তবে, শেষ রক্ষে আর হলো কই?

মহেন্দ্র সিং ধোনির দুর্দান্ত ফিনিশিংয়ে, রেকর্ড সপ্তম হার সঙ্গী হলো মুম্বাই ইন্ডিয়ান্সের। আইপিএলের ইতিহাসে মুম্বাই একমাত্র দল যারা, শুরুর সাত ম্যাচের সবকটিতেই হারের স্বাদ নিয়েছে।সঙ্গে আইপিএলের পঞ্চদশ আসর থেকেও অঘোষিতভাবেই ছিটকে গেল রোহিত শর্মার দল। আগে ব্যাট করে তিলক ভার্মার হাফ সেঞ্চুরিতে মুম্বাই সংগ্রহ করে ১৫৫ রান। জবাবে বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে জয়ের স্বপ্ন বুনে দলটি। জয়ের জন্য শেষ চার বলে চেন্নাইয়ের প্রয়োজন ছিল ১৬ রান। দুর্দান্ত ফিনিংশয়ে কঠিন সমীকরণটাই মিলিয়ে দেন ধোনি। ফলে, ৩ উইকেটের নাটকীয় জয় পেল চেন্নাই।

১৫৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের প্রথম বলেই ওপেনার রুতুরাজ গাইকোয়াদের উইকেট হারায় চেন্নাই। এরপর মিচেল স্যান্টনারও হাঁটেন একই পথে। চেন্নাইয়ের এই দুই ব্যাটারকেই ফেরান মুম্বাইয়ে ড্যানিয়েন সামস। তৃতীয় উইকেটে দলের হাল ধরেন দুই অভিজ্ঞ আম্বাতি রায়ডু ও রবিন উথাপ্পা। দুজনের ব্যাটে ফের ম্যাচে ফিরে চেন্নাই। ৩০ রান করা উথাপ্পার বিদায়ে ভাঙে রায়ডুর সঙ্গে পঞ্চাশ রানের জোট।

এরপর চেন্নাই শিবিরে ফের জোড়া আঘাত হানেন ড্যানিয়েল সামস। তুলে নেন শিভাব দুবে (১৩) ও আম্বাতি রায়ডুকে (৪০)। অধিনায়ক রবীন্দ্র জাদেজাও ফিরেন দ্রুত। আর তাতেই হাত থেকে ফসকে যাওয়া ম্যাচে লাগাম টানে মুম্বাই। জয়ের জন্য চেন্নাইয়ের শেষ তিন ওভারে প্রয়োজন ছিল ৪২ রান। ১৮ ও ১৯তম ওভারে যথাক্রমে ১৪ ও ১১ রান তুলে ম্যাচে ফেরার আভাস দেয় চেন্নাই। শেষ ওভারে দলটির প্রয়োজন ছিল ১৭ রান।

উনাদকাটের করা ফাইনাল ওভারের প্রথম বলেই সাজঘরে ফিরেন ঝড়ো ইনিংস খেলা প্রিটোরিয়াস। ২ চার ও ১ ছক্কায় ১৪ বলে ২২ রান করেন তিনি। পরের বলেই সিঙ্গেল নিয়ে ধোনিকে স্ট্রাইক প্রান্তে পাঠান ডোয়াইন ব্রাভো। ফলে, চেন্নাইয়ের জন্য ম্যাচের সমীকরণ দাঁড়ায় ৪ বলে ১৬ রান। উনাদকাটের করা ওভারের তৃতীয় বলেই ছয় হাঁকিয়ে ম্যাচ জমিয়ে তুলেন ধোনি। পরের বলেই সাবেক চেন্নাই কাপ্তান করেন বাউন্ডারি ছাড়া। 

ফলে, জিততে শেষ দুই বলে চেন্নাইয়ের প্রয়োজন পড়ে আরো ৬ রান। টান টান উত্তেজনার ম্যাচে পঞ্চম বলে দুই রানের বেশি তুলতে পারেনি চেন্নাই। ফলে, ম্যাচের সমীকরণ গিয়ে দাঁড়ায় এক বলে চার রানে। ইনিংসের শেষ বলটি উনাদকাট করে বসেন লো ফুলটস। আর সেটারই পূর্ণ ফায়দা নিয়ে ফাইন লেগের উপর দিয়ে উড়িয়ে চেন্নাইকে অবিশ্বাস্য জয় উপহার দেন মহেন্দ্র সিং ধোনি। শেষ পর্যন্ত চরম নাটকীয়তার ম্যাচে চেন্নাই জয় পায় তিন উইকেট। ২ চার ও ১ ছক্কায় ধোনি করেন ১৩ বলে ২৮ রান।

এর আগে টস হেরে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৫৫ রানের সংগ্রহ গড়ে মুম্বাই ইন্ডিয়ান্স। ৫১ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে লড়াই করার পুঁজি এনে দেন তিলক ভার্মা। এছাড়া সূর্যকুমার খেলেন ৩২ রানের ইনিংস। শেষ দিকে ৯ বলে ঝড়ো ১৯ রান করেন উনাদকাট। চেন্নাইয়ের পক্ষে ম্যাচসেরা বোলিংয়ে তিন উইকেট শিকার করেন মুকেশ চৌধুরী। এছাড়া ডোয়াইন ব্রাভো নেন দুইটি উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...