ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

মুস্তাফিজ-কুলদ্বীপে কলকাতার অসহায় আত্মসমর্পণ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২২ ১০:১৯

উড়ন্ত ফিজে, দুরন্ত দিল্লি। ছবি: আইপিএল উড়ন্ত ফিজে, দুরন্ত দিল্লি। ছবি: আইপিএল

নট আউট ডেস্কঃ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) শুরুটা অনেকটা প্রত্যাশানুযায়ীই ছিল মুস্তাফিজুর রহমানের। তবে, সময়ের সাথে শুরুর ছন্দ আর পারেনি রাখতে ধরে। কলকাতার বিপক্ষে ডু অর ডাই ম্যাচেই ফের চেনা ছন্দে বাংলার কাটার মাষ্টার। কিপ্টে বোলিংয়ে এদিন শুরু থেকেই নাইটদের রেখেছিলেন চাপে, ইনিংসের শেষ ওভারে এসে একে একে ফেরান তিন ব্যাটারকে। আর তাতেই দিনটি হয়ে উঠে মুস্তাফিজময়।

আইপিএলের জমে উঠা প্লে-অফের রেইসে টিকে থাকতে জয়ের বিকল্প ছিল না মুস্তাফিজের দিল্লি ক্যাপিটালসের জন্য। ম্যাচটি সমান গুরুত্বপূর্ণ ছিল কলকাতা নাইট রাইডার্সের জন্যও। এমন গুরুত্বপূর্ণ ম্যাচেই কি না জ্বলে উঠলেন মুস্তাফিজ, কুলদ্বীপ যাদবরা। আর তাতেই পুড়ে চাঁই হয়েছে কলকাতা নাইট রাইডার্স। মুম্বাইতে এদিন আগুনে বোলিংয়ে কলকাতাকে ১৪৬ রানেই আটকে দেন মুস্তাফিজরা। জবাবে, ওয়ার্নার-পাওয়েলের ব্যাটে চার উইকেটের জয় তুলে নেয় দিল্লি।

এদিন টস জিতে কলকাতাকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান দিল্লি অধিনায়ক ঋষভ পান্থ। ব্যাট করতে নেমে শুরুতেই দলটি হারায় ওপেনার অ্যারন ফিঞ্চের উইকেট। অক্ষর প্যাটেলের শিকার হয়ে দ্রুতই ফিরেন আরেক ওপেনার ভেঙ্কাটেশ আইয়ারও। শুরুতেই চাপে পড়া কলকাতাকে আরো চাপে ফেলেন দিল্লির স্পিনার কুলদ্বীপ যাদব। জোড়া আঘাতে পরপর দুই বলে শিকার করেন রাজিত (৬) ও নারিনকে (০)। দলীয় ৩৫ রানেই চার উইকেট হারিয়ে বিপাকে পড়ে কলকাতা। 

পঞ্চম উইকেটে দলের হাল ধরেন অধিনায়ক শ্রেয়াস আইয়ার ও নীতিশ রানা। দু'জন মিলে যোগ করেন ৪৮ রান। এরপর ফের কলকাতা শিবিরে জোড়া আঘাত হানেন কুলদ্বীপ যাদব। তুলে নেন অধিনায়ক শ্রেয়াস আইয়ার (৪২) ও আন্দ্রে রাসেলকে (০)। আর তাতেই বড় সংগ্রহের স্বপ্ন ফিঁকে হয়ে যায় কলকাতার। শেষ দিকে নীতিশ রানা ও রিংকু সিং দলকে লড়াইয়ে রাখার চেষ্টা করেন। দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। 

হাফ সেঞ্চুরি তুলে নেন নীতিশ রান। ম্যাচের পুরোটা জুড়ে আধিপত্য বিস্তার করা মুস্তাফিজ শেষে দেখিয়েছেন কাটারের ভেল্কি। ইনিংসের শেষ ওভারে এসে মাত্র ১ রান খরচ করে (সর্বমোট ২ রান) মুস্তাফিজ সাজঘরে ফেরান রিংকু সিং, হাফ সেঞ্চুরিয়ান নীতিশ রানা ও টিম সাউদিকে। আর তাতেই বোর্ডে আর চ্যালেঞ্জিং সংগ্রহটা তুলতে পারেনি কলকাতা। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৪৬ রানের সংগ্রহ পায় দলটি। ৩ চার ও ৪ ছক্কায় ৩৪ বলে ৫৭ রানের ঝড়ো ইনিংস খেলেন রানা, ১৫ বলে ২৩ রান করেন রিংকু। দিল্লির পক্ষে চার উইকেট শিকার করেন কুলদ্বীপ যাদব। ৪ ওভার হাত ঘুরিয়ে মাত্র ১৮ রানের বিনিময়ে তিনটি উইকেট নেন মুস্তাফিজুর রহমান। 

মামুলি টার্গেট তাড়া করতে নেমে ইনিংসের প্রথম বলেই পৃথ্বী শ'র উইকেট হারায় দিল্লি। এরপর করোনা জয় করে ফেরা মিচেল মার্শও ফিরেন দ্রুত। শুরুতেই দুই উইকেট হারিয়ে খানিকটা চাপে পড়ে দিল্লি। এরপর দলের হাল ধরেন ডেভিড ওয়ার্নার ও ললিত যাদব। তৃতীয় উইকেটে দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। হাফ সেঞ্চুরির পথে থাকা ডেভিড ওয়ার্নারকে ফিরিয়ে কলকাতা শিবিরে স্বস্তি ফেরান উমেশ যাদব। পরের ওভারেই ললিত যাদবকে ফেরান নারিন। ওয়ার্নারের ব্যাট থেকে আসে ৪২ রান, ললিত করেন ২২ রান।

এরপর ফের দিল্লির ডেরায় আঘাত হানেন উমেশ। তুলে নেন দিল্লি কাপ্তান ঋষভ পান্থের উইকেট। দ্রুত তিন উইকেট হারিয়ে বিপদে পড়া দিল্লিকে উদ্ধারের চেষ্টা করেন অক্ষর প্যাটেল। ২৪ রান নিয়ে এই যাত্রায় দলকে করেন বিপদ মুক্ত। শেষ দিকে ঝড় তোলেন রভম্যান পাওয়েল। আর তাতেই এক ওভার বাকি থাকতে জয় তুলে নেয় দিল্লি ক্যাপিটালস। ১ চার ও ৩ ছক্কায় ১৬ বলে পাওয়েল খেলেন ঝড়ো ৩৩ রানের ইনিংস। ৪ উইকেটের জয়ে টেবিলের ছয়ে এখন মুস্তাফিজের দিল্লি।

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...