ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

শ্বাসরুদ্ধকর ম্যাচে টেবিল টপারদের হারাল মুম্বাই

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৭ মে ২০২২ ১১:০২

দলকে নাটকীয় জয় এনে দেওয়া সামসকে নিয়ে সতীর্থদের উল্লাস। ছবি: আইপিএল দলকে নাটকীয় জয় এনে দেওয়া সামসকে নিয়ে সতীর্থদের উল্লাস। ছবি: আইপিএল

নট আউট ডেস্কঃ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) শুক্রবারের একমাত্র ম্যাচে লড়াইটা ছিল পয়েন্ট টেবিলের দুই বিপরীত মেরুর। এদিন প্লে-অফ প্রায় নিশ্চিত করে ফেলা টেবিল টপার গুজরাট টাইটান্স মুখোমুখি হয়েছিল তলানির দল মুম্বাই ইন্ডিয়ান্সের। যদিও মাঠের খেলায় সেই আঁচ পড়েনি এতটুকুও। শ্বাসরুদ্ধকর ম্যাচে টেবিল টপারদের হারিয়ে আসরে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে রোহিত শর্মার দল।

মুম্বাইতে আগে ব্যাট করে টিম ডেভিডের ঝড়ো ইনিংস ও রোহিত-ঈশানের জ্বলে উঠার দিনে স্বাগতিক মুম্বাই সংগ্রহ করে ৬ উইকেটে ১৭৭ রান। জবাবে, দুই ওপেনার ঋদ্ধিমান সাহা ও শুভমন গিলের হাফ সেঞ্চুরিতে জয়ের কক্ষপথেই ছিল গুজরাট। তবে, শেষ দিকে মুম্বাই বোলারদের দাপুটে বোলিংয়ে ৫ রানের হার নিয়ে মাঠ ছাড়ে নবাগত গুজরাট টাইটান্স। 

১৭৮ রান তাড়া করতে নামা গুজরাটের দুই ওপেনারের ব্যাট এদিন চোখ রাঙানি দিচ্ছিল মুম্বাইকে। উদ্বোধনী জুটিতে ঋদ্ধিমান সাহা ও শুভমন গিল দলের ভিতটা করে দেন মজবুত। দু'জন মিলে গড়েন শতাধিক রানের জোট। হাফ সেঞ্চুরি তুলে নেন দু'জনই। এরপরেই খেই হারানো মুম্বাইকে কক্ষপথে ফেরান মুরগান অশ্বিন। এই স্পিনার গুজরাটের ডেরায় হানেন জোড়া আঘাত।

আর তাতেই কাটা পড়েন দুই হাফ সেঞ্চুরিয়ান ঋদ্ধিমান সাহা (৪৪ বলে ৫৫) ও শুভমন গিল (৩৬ বলে ৫২)। এরপর গুজরাটের হাল ধরেন অধিনায়ক হার্দিক পান্ডিয়া ও সুদর্শন। এই দু'জনের ব্যাট গুজরাটকে রাখে জয়ের কক্ষপথেই। ব্যাক্তিগত ১৪ রান সুদর্শন হিট উইকেট হওয়ার পর, দারুণ খেলতে থাকা হার্দিক পান্ডিয়াও করে বসেন ভুল। 

৪ চারে ১৪ বলে ভুল বুঝাবুঝির শিকার হয়ে গুজরাট অধিনায়ক ফিরেন ব্যাক্তিগত ২৪ রান করে। আর তাতেই ম্যাচের লাগাম টেনে ধরে মুম্বাই। জয়ের জন্য শেষ তিন ওভারে গুজরাটের প্রয়োজন ছিল ২৯ রান। ১৮ ও ১৯তম ওভারে সর্বমোট ২০ রান তুলে সেই সমীকরণটা মিলার নিয়ে আসে ৬ বলে ৯ রানে। পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচে মুম্বাই ভক্তদের আশার মশাল হয়ে জ্বলে উঠেন ড্যানিয়েল সামস।

ফাইনাল ওভারে এই অজি পেসারের দুর্দান্ত বোলিংয়ে অসহায় হয়ে পড়ে রাহুল তেয়াটিয়া-ডেভিড মিলাররা। আর তাতেই শ্বাসরুদ্ধকর ম্যাচে ৫ রানের নাটকীয় জয় পায় মুম্বাই। ফাইনাল ওভারে সামস খরচ করেন মাত্র ৩ রান। ১৪ বলে ১৯ রানের অপরাজিত ইনিংস খেলেও গুজরাটকে জয় এনে দিতে ব্যর্থ হন ডেভিড মিলার।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নামা মুম্বাই ৬ উইকেটে সংগ্রহ করে ১৭৭ রান। দলের পক্ষে সর্বোচ্চ ৪৫ রান আসে ওপেনার ঈশান কৃষানের ব্যাট থেকে। অধিনায়ক রোহিত শর্মা করেন ৪৩ রান। তিলক ভার্মার ব্যাট থেকে আসে ২১ রানে। শেষ দিকে ঝড় তোলেন টিম ডেভিড। আর তাতেই চ্যালেঞ্জিং সংগ্রহ পায় মুম্বাই ইন্ডিয়ান্স। ২ চার ও ৪ ছক্কায় ২১ বলে ৪৪ রানের ঝড়ো ইনিংস খেলেন টিম ডেভিড। গুজরাটের পক্ষে দুই উইকেট শিকার রশিদ খানের। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...