ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

উড়ন্ত মার্শে দুরন্ত দিল্লি, থাকল প্লে-অফের রেইসে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১২ মে ২০২২ ১০:১৬

ব্যাটে বলে দিল্লিকে জেতালেন মিচেল মার্শ। ছবিঃ আইপিএল ব্যাটে বলে দিল্লিকে জেতালেন মিচেল মার্শ। ছবিঃ আইপিএল

নট আউট ডেস্কঃ প্লে-অফের আশা বাঁচিয়ে রাখতে জয়ের বিকল্প ছিল না দিল্লি ক্যাপিটালসের জন্য। অন্যদিকে প্লে-অফ নিশ্চিত করতে রাজস্থানেরও চাই জয়। যদিও ম্যাচ শুরুর আগে নির্ভার হয়ে রাজস্থানের মাঠে নামার সুযোগ থাকলেও, বেশ অস্বস্তি নিয়েই মাঠে নামে দিল্লি। গুরুত্বপূর্ণ এই ম্যাচে দিল্লির একাদশে একাধিক পরিবর্তন আসলেও, এদিনও জায়গা হয়নি মুস্তাফিজুর রহমানের। 

মুম্বাইতে এদিন টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় দিল্লি ক্যাপিটালস অধিনায়ক ঋষভ পান্থ। আগে ব্যাট করে অশ্বিনের ব্যাটসম্যান হয়ে উঠার দিনে, নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬০ রানের সংগ্রহ গড়ে রাজস্থান রয়্যালস। আইপিএলে নিজের প্রথম হাফ সেঞ্চুরি পাওয়ার দিনে অশ্বিন করেন ৫০ রান। 

চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়া করতে নেমে অবশ্য মিচেল মার্শ ও ডেভিড ওয়ার্নারের শতাধিক রানের জোটে দুর্দান্ত জয় পায় দিল্লি ক্যাপিটালস। ১১ রানের জন্য মার্শ সেঞ্চুরি মিস করলেও, হাফ সেঞ্চুরি তুলে দলকে ৮ উইকেটের বড় জয় দেন ডেভিড ওয়ার্নার। 

মুম্বাইতে এদিন টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ক্যারিয়ার সেরা ফর্মে থাকা জস বাটলারের উইকেট হারায় রাজস্থান রয়্যালস। দলীয় পঞ্চাশ পার হতেই ফিরেন আরেক ওপেনার জসওয়াল। এরপর দলের হাল ধরেন তিনে নামা রবীচন্দ্রন অশ্বিন ও দেবদূত প্যাডিক্যাল। দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের। হাফ সেঞ্চুরি তুলে নেন অশ্বিন। এরপরেই রাজস্থান শিবিরে জোড়া আঘাত হানেন অ্যানরিখ নরকিয়া। তুলে নেন হাফ সেঞ্চুরিয়ান অশ্বিন ও সঞ্জু স্যামসনের উইকেট। 

এরপর দলকে একাই টেনে নিয়ে যান দেবদূত প্যাডিক্যাল। দলকে এনে দেন লড়াই করার মতো পুঁজি। ইনিংসের শেষ দিকে এসে হাফ সেঞ্চুরির দারপ্রান্তে এসে থামে প্যাডিকেলের ইনিংস। ৬ চার ও ২ ছক্কায় ৩০ বলে ৪৮ রান করেন তিনি। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬০ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে রাজস্থান। দিল্লির পক্ষে দুইটি করে উইকেট শিকার করেন মিচেল মার্শ ও চেতন সাকারিয়া।

রাজস্থানের দেওয়া ১৬১ রান তাড়া করতে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই ওপেনার শ্রীকর ভরতের উইকেট হারায় দিল্লি ক্যাপিটালস। এরপর দলের হাল ধরেন দুই অজি ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শ। শুরু থেকেই বেশ আগ্রাসী ব্যাটিং করে রাজস্থানের সব প্ল্যান মাটি করে দেন মার্শ। তুলে নেন দুর্দান্ত হাফ সেঞ্চুরি। দ্বিতীয় উইকেটে ওয়ার্নারের সঙ্গে গড়েন শতাধিক রানের জোট। আর তাতেই জয়টা দিল্লির জন্য হয়ে সহজ।

দারুণ খেলতে থাকা মিচেল মার্শ এদিন চাইলেই পেয়ে যেতেন আইপিএলের নিজের প্রথম শতকের দেখা। হাতেও ছিল পর্যাপ্ত সময়। তবে, একটু তাড়াহুড়ো করার খেসারত সেঞ্চুরি মিস করেই দিতে হয়েছে এই অজি অলরাউন্ডারকে। জয় থেকে তখনও ১৭ রান দূরে ছিল দিল্লি। অন্যদিকে সেঞ্চুরির জন্য মার্শের প্রয়োজন ছিল মাত্র ১১ রান। রাজস্থান স্পিনার যুজবেন্দ্র চাহালকে সুইপ করতে গিয়ে শর্ট ফাইন লেগ কুলদ্বীপ সেনের হাতে ধরা পড়েন মার্শ। আর তাতেই দিল্লির জয়ে খানিকিটা আফসোস লাগিয়ে দেন মার্শ।

এরপর হাফ সেঞ্চুরি তুলে নেন ডেভিড ওয়ার্নার। শেষ পর্যন্ত ১১ বল হাতে রেখেই ৮ উইকেটের বড় জয় পায় দিল্লি ক্যাপিটালস। ৫ চার ও ৭ ছক্কায় ৬২ বলে ৮৯ রানের ইনিংস খেলে ম্যাচসেরা মিচেল মার্শ। তাকে যোগ্য সঙ্গ দেওয়া ডেভিড ওয়ার্নার অপরাজিত থাকেন ৪১ বলে ৫২ (৫ চার ও ১ ছক্কা) রান করে। ২ ছক্কায় ৪ বলে ১৩ রানে অপরাজিত থাকেন দিল্লি অধিনায়ক ঋষভ পান্থ। এই জয়ে ১২ ম্যাচে, সমান ৬টি করে জয় ও হারে ১২ পয়েন্টে টেবিলের পঞ্চম স্থান মজবুত করলো দিল্লি। প্লে-অফে যেতে মুস্তাফিজদের এখন তাকিয়ে থাকতে হবে বাকি দলগুলোর দিকে।

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...