ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

চেন্নাইকে নিয়েই ডুবল মুম্বাই

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৩ মে ২০২২ ০৯:৪৯

৫ উইকেটের সহজ জয় পেয়েছে মুম্বাই। ছবি: আইপিএল ৫ উইকেটের সহজ জয় পেয়েছে মুম্বাই। ছবি: আইপিএল

নট আউট ডেস্কঃ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সবশেষ পাঁচ আসরের শিরোপাই যায় মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংসের ঘরে। আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশিবার ট্রফি জয় (মুম্বাই ৫ ও চেন্নাই ৪) ও ফাইনাল খেলার রেকর্ডও এই দুটি দলের। এদিকে ডিফেন্ডিং চ্যাম্পিয়নের তকমা গায়ে চাপিয়ে আইপিএলের পঞ্চদশ আসর খেলতে নেমেছিল এবার চেন্নাই। তবে, লিগ পর্বের শেষ দিকে এসে সবচেয়ে সফল দু'টি দলই সবার আগে ছিটকে গেছে প্লে-অফের রেস থেকে।

অবশ্য প্লে-অফে খেলার স্বপ্ন আগেই শেষ হয়ে গিয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্সের। তবে শেষ চারের সম্ভবনা কিঞ্চিৎ পরিমাণ বেঁচেছিল চেন্নাই সুপার কিংসের। তাই চলমান আইপিএলের ৫৯ নম্বর ম্যাচটা মুম্বাইয়ের জন্য নিয়মরক্ষার হলেও, মহাগুরুত্বপূর্ণ ছিল চেন্নাইয়ের জন্য।

শেষ পর্যন্ত মুম্বাইয়ের কাছে হেরে প্লে-অফের স্বপ্ন শেষ হয়ে গেল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে দুই অজি ড্যানিয়েল সামস ও রিলে মেরিডিথের আগুনে বোলিংয়ে মাত্র ৯৭ রানে গুটিয়ে যায় চেন্নাই সুপার কিংস। জবাবে, ৫ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় মুম্বাই। ফলে মুম্বাইয়ের পর দ্বিতীয় দল হিসেবে আইপিএলের পঞ্চদশ আসর থেকে ছিটকে গেল চেন্নাই।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে এদিন অবশ্য শুরুটা সুখকর হয়নি মুম্বাই ইন্ডিয়ান্সের জন্য। ইনিংসের প্রথম ওভারেই হারায় ওপেনার ঈশান কৃষানের উইকেট। এরপর রোহিতের ব্যাটে ঘুরে দাঁড়ায় দলটি। তবে তিন রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে ফের বিপাকে পড়ে মুম্বাই।

দলীয় ৩০ রানে ব্যাক্তিগত ১৮ রানে রোহিতের বিদায়ের পর, মুম্বাই শিবিরে জোড়া আঘাত হানেন মুখেশ চোধুরি। তাতেই দলীয় ৩৩ রানের মাথায় চার উইকেট হারায় মুম্বাই। এরপর দলের হাল ধরেন তিলক ভার্মা ও হৃতিক। দুজনের চল্লিশোর্ধ্ব রানের জোট মুম্বাইকে রাখে জয়ের পথে। ১৮ রান করা হৃতিকের বিদায়ে ভাঙে এই জুটি।

এরপর ষষ্ঠ উইকেটে টিম ডেভিডকে নিয়ে সহজেই লক্ষ্যে পৌঁছে যান তিলক ভার্মা। শেষ পর্যন্ত ৩১ বল ও ৫ উইকেট হাতে রেখে দাপুটে জয় পায় মুম্বাই। ৪ চারে ৩২ বলে ৩৪ রানে অপরাজিত থাকেন তিলক ভার্মা। ২ ছক্কায় ৭ বলে ১৬ রান করেন টিম ডেভিড। চেন্নাইয়ের পক্ষে মুকেশ চৌধুরীর শিকার তিনটি উইকেট। 

এর আগে টস হেরে ব্যাট করে মুম্বাইয়ের বোলারদের দাপুটে বোলিংয়ে দলীয় একশ পার করার আগেই গুটিয়ে যায় চেন্নাই। দলের পক্ষে সর্বোচ্চ ৩৬ রান করে অপরাজিত থাকেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ব্রাভো ১২ ও দুবের ব্যাট থেকে আসে ১০ রান। এছাড়া চেন্নাইয়ের আর কোন ব্যাটারই পৌঁছাতে পারেনি দুই অঙ্কের ঘরে। মুম্বাইয়ের পক্ষে সামস তিনটি উইকেট শিকার করেন। এছাড়া মেরিডিথ ও কুমারের শিকার দুইটি করে উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...