ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

রাসেলের অলরাউন্ডার নৈপুণ্যে টিকে থাকল কলকাতা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৫ মে ২০২২ ১০:২০

ব্যাটে বলে কলকাতাকে জেতালেন রাসেল। ছবি: আইপিএল ব্যাটে বলে কলকাতাকে জেতালেন রাসেল। ছবি: আইপিএল

নট আউট ডেস্কঃ জিতলে জিইয়ে থাকবে শেষ চারের আশা, অন্যদিকে হারলের ছিটকে যাবে প্লে-অফের রেস থেকে। তাই পুনেতে আজ অনুষ্ঠিত হওয়া কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দ্রাবাদের জন্য ম্যাচটা ছিল সমান গুরুত্বপূর্ণ। তবে, মাঠের খেলায় কলকাতার পাত্তাই পায়নি হায়দ্রাবাদ। ফলে, টানা ৫ ম্যাচ হেরে প্লে-অফের স্বপ্ন শেষ কেন উইলিয়ামসনের দলের।

এদিন আগে ব্যাট করে আন্দ্রে রাসেলের ঝড়ো ব্যাটিংয়ে ১৭৭ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে কলকাতা, জবাবে রাসেল-সাউদির দাপুটে বোলিংয়ে ১২৩ রানের বেশি তুলতে পারেনি হায়দ্রাবাদ। ৫৪ রানের জয়ে টেবিলের ছয়ে উঠে এসেছে নাইটরা। প্লে-অফে যেতে কলকাতাকে এখন তাকিয়ে থাকতে হবে বাকি দলগুলোর দিকে।

কলকাতার দেওয়া ১৭৮ রান তাড়া করতে নেমে এদিন শুরুতেই অধিনায়ক কেন উইলিয়ামসন ও রাহুল ত্রিপাঠির উইকেট হারায় সানরাইজার্স হায়দ্রাবাদ। এরপর অভিষেক শর্মা ও এইডেন মার্করামের ব্যাটে ঘুরে দাঁড়ায় দলটি। শুরু থেকেই ঝড় তোলা ওপেনার অভিষেক শর্মা হায়দ্রাবাদকে রাখেন কক্ষপথেই। তাকে যোগ্য সঙ্গ দেন মার্করাম। তবে ঝড় তোলা অভিষেককে ফিরিয়ে কলকাতাকে ম্যাচে ফেরান বরুণ চক্রবর্তী। 

৪ চার ও ২ ছক্কায় ২৮ বলে ৪৩ রান করেন অভিষেক। এরপর দ্রুতই ফিরেন নিকোলাস পুরান। দলীয় একশ পার করার আগে মার্করামকে হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় হায়দ্রাবাদ। ৩ ছক্কায় ২৫ বলে ৩২ রান করেন মার্করাম। শেষ দিকে কেউই আর ঢাল হয়ে দাঁড়াতে পারেনি হায়দ্রাবাদের হয়ে। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১২৩ রানে থামে হায়দ্রাবাদের ইনিংস। 

কলকাতার পক্ষে ম্যাচ সেরা আন্দ্রে রাসেল শিকার করেন তিন উইকেট। টিম সাউদি নেন দুইটি উইকেট। 

এর আগে টস জিতে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭৭ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে কলকাতা নাইট রাইডার্স। দলের পক্ষে সর্বোচ্চ ৪৯ রান করেন আন্দ্রে রাসেল। ইনিংসের শেষ দিকে ঝড় তোলা এই ক্যারিবীয় ৩ চার ৪ ছক্কায় খেলেন ২৮ বলে ৪৯ রানের অপরাজিত ইনিংস। এছাড়া স্যাম বিলিংসের ব্যাট থেকে আসে ৩৪ রান।

ওপেনার আজিঙ্কা রাহানে করেন ২৮ রান। নীতিশ রানা ১ চার ও ৩ ছক্কায় ১৬ বলে ২৬ রানের ছোট্ট ক্যামিও উপহার দেন। আইপিএলে নিজের শততম ম্যাচ খেলতে নামা কলকাতা অধিনায়ক শ্রেয়াস আইয়ার করেন ১৫ রান। হায়দ্রাবাদের পক্ষে গতি তারকা উমরানের শিকার তিন উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...