ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

কষ্টার্জিত জয়ে লড়াইয়ে থাকল হায়দ্রাবাদ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৮ মে ২০২২ ১০:৩২

৩ রানের জয় পেয়েছে হায়দ্রাবাদ। ছবিঃ আইপিএল ৩ রানের জয় পেয়েছে হায়দ্রাবাদ। ছবিঃ আইপিএল

নট আউট ডেস্কঃ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৫তম আসরে মুম্বাই ইন্ডিয়ান্সের হারানোর ছিল না কিছুই, তবে পাওয়ার ছিল অনেককিছু। অন্যদিকে সানরাইজার্স হায়দ্রাবাদের জন্য প্রেক্ষাপটটা ছিল ভিন্ন। প্লে-অফের দৌড়ে ভালোভাবেই টিকে থাকা দলটাই! টানা পাঁচ হারে আসর থেকেই ছিটকে যাওয়ার শঙ্কা তৈরি করে। যদিও কাগজে কলমে তখনো টিকে ছিল প্লে-অফের দৌড়ে। তাই মুম্বাইকে হারানো ছাড়া দ্বিতীয় কোন পথ খোলা ছিল না দলটির জন্য।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে রাহুল ত্রিপাঠি, প্রিয়াম গার্ড়, নিকোলাস পুরানদের ব্যাট হায়দ্রাবাদের আশার বেলুনে প্রাণ সঞ্চার করে। তবে রোহিত শর্মা ও ঈশান কৃষানের জোট দেখিয়েছে ভয়, শেষ দিকে টিম ডেভিডের বিস্ফোরক ইনিংস করেছিল সবটাই লণ্ডভণ্ড। শেষ পর্যন্ত ভাগ্যটা হয়েছে সহায় হায়দ্রাবাদের। শ্বাসরুদ্ধকর ম্যাচে তিন রানের কষ্টার্জিত জয়ে আসরে টিকে থাকল হায়দ্রাবাদ। 

১৯৪ রানের বিশাল টার্গেটে ব্যাট করতে নেমে মুম্বাইয়ের শুরুটা ছিল নড়বড়ে। তবে সময়ের সাথে মানিয়ে নিয়ে, রোহিত-ঈশানের জোট মুম্বাইয়ের আশার পালে দেয় হাওয়া। উদ্বোধনী জুটিতেই দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। এরপর আসকিঙ্ক রান রেটের সঙ্গে পাল্লা দিয়ে চওড়া হয়েছে রোহিত-ঈশানদের ব্যাট। উদ্বোধনী জুটিতে এই দু'জনই মুম্বাইয়ের শক্ত ভিতটা দেন গড়ে।

তবে এরপরেই খেই হারায় মুম্বাই ইন্ডিয়ান্স। দারুণ খেলতে থাকা রোহিত শর্মাকে দিয়ে যার শুরুটা করে হায়দ্রাবাদ। দলীয় ৯৫ রানে ব্যাক্তিগত ৪৮ রানে (২ চার ও ৪ ছক্কা) রোহিতের বিদায়ের পর তাসের ঘরের মতো ভাঙে মুম্বাইয়ের টপ অর্ডার। উমরানের বিধ্বংসী হয়ে উঠা স্পেলে রেহাই পায়নি ঈশান কৃষান, তিলক ভার্মারা।

দলীয় ১০১ রানে মাথায় ৪৩ করা ঈশানকে ফেরানোর পর, এক ওভারেই তিলক ভার্মাক ও ড্যানিয়েল সামসে ফিরিয়ে মুম্বাইকে একাই ধসিয়ে দেন উমরান মালিক। এরপর সদ্য দক্ষিণ আফ্রিকা দলে ডাক পাওয়া ট্রিস্টানের বিদায়ে শেষ হয়ে যায় মুম্বাইয়ের ম্যাচে ফেরার আশা। তবে যেখানে শেষ হয়েছিলে মুম্বাইয়ের, সেখান থেকেই শুরুটা করেন টিম ডেভিড। যেন শেষের জন্যই হয়তো সব রসদ জমিয়ে রেখেছিলেন তিনি। জয়ের জন্য শেষ তিন ওভারে মুম্বাইয়ের প্রয়োজন ছিল ৪৫ রান।

এরপর মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম দেখেছে টিম ডেভিডের রুদ্রমূর্তি। ইনিংসের ১৮তম ওভারে নাটরাজনকে একাই হাঁকিয়েছেন চার ছক্কা। আর তাতেই ম্যাচের লাগাম মুম্বাইয়ের দিকে নিয়ে আসেন ডেভিড। তবে ওই ওভারের শেষ বলেই বাঁধে বিপত্তি। এক রান নিয়ে গিয়ে টিম ডেভিড রানআউটের শিকার হলে মূহুর্তেই বদলে যায় দৃশ্যপট। জয়ের জন্য শেষ দুই ওভারে মুম্বাইয়ের প্রয়োজন ছিল ১৯ রান। তবে ১৯তম ওভারেই যেন ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দেন হায়দ্রাবাদ পেসার ভুবনেশ্বর কুমার। নাটকীয় ম্যাচে ১৯তম ওভার করতে এসে কোন রানই খরচ করেননি এই পেসার। সঙ্গে তুলে নেন সঞ্জয় যাদবের গুরুত্বপূর্ণ উইকেটও।

শেষ ওভারে ফজল হক ফারুকীর নিয়ন্ত্রিত বোলিংয়ে আর পেরে উঠেনি মুম্বাই। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৯০ রানে থামে রোহিত শর্মাদের ইনিংস। ফলে ৩ রানের নাটকীয় জয় পায় হায়দ্রাবাদ। এই জয়ে প্লে-অফের স্বপ্ন কিঞ্চি বেঁচে থাকল কেন উইলিয়ামসনের দলের। দলটির পক্ষে উমরান মালিক নেন তিন উইকেট। 

এর আগে টস হেরে ব্যাট করে রাহুল ত্রিপাঠির ক্যারিয়ার সেরা ইনিংসে রানের পাহাড় গড়ে সানরাইজার্স হায়দ্রাবাদ। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৯৩ রান সংগ্রহ করে তাঁরা। দলের পক্ষে সর্বোচ্চ ৭৬ রান (৯চার ও ৩ ছক্কা) করেন রাহুল ত্রিপাঠি। এছাড়া ওপেনার প্রিয়াম গার্ড় করেন ৪২ রান। নিকোলাস পুরানের ব্যাট থেকে আসে ৩৮ রান। মুম্বাইয়ের পক্ষে রমনদ্বীপ সিংয়ের শিকার তিন উইকেট। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...