ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

ব্যাঙ্গালুরুর জয়ে, ছিটকে গেল পাঞ্জাব-হায়দ্রাবাদ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২০ মে ২০২২ ১০:০৬

ফাফকে নিয়ে ১১৫ রানের ওপেনিং জুটি গড়েন কোহলি। ছবি: আইপিএল ফাফকে নিয়ে ১১৫ রানের ওপেনিং জুটি গড়েন কোহলি। ছবি: আইপিএল

নট আউট ডেস্কঃ শেষ চারের স্বপ্ন বাঁচিয়ে রাখতে, টেবিল টপার গুজরাট টাইটান্সকে হারানো ছাড়া ভিন্ন কোন পথ ছিল না রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর জন্য। এমন বাঁচা মরার ম্যাচেই কিনা জ্বলে উঠল রান খরায় ভুগতে থাকা ভিরাট কোহলির ব্যাট। খেললেন আসরে নিজের সর্বোচ্চ রানের ইনিংসটি। তাতেই গুজরাটের বিপক্ষে উড়ন্ত জয়ে প্লে-অফের দৌড়ে টিকে গেল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। ফলে চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৫তম আসর থেকে ছিটকে গেল পাঞ্জাব কিংস ও সানরাইজার্স হায়দ্রাবাদ। 

মুম্বাইতে এদিন আগে ব্যাট করে অধিনায়ক হার্দিক পান্ডিয়ার অপরাজিত হাফ সেঞ্চুরিতে ভর করে ৫ উইকেট হারিয়ে ১৬৮ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে গুজরাট টাইটান্স। জবাবে দুই ওপেনার ভিরাট কোহলি ও ফাফ ডু প্লেসি জয়ের ভিতটা গড়ে দেয় ব্যাঙ্গালুরুর। ৪৪ রানে ডু প্লেসি ফিরলেও, ৭৩ রানের দুর্দান্ত ইনিংস খেলে দলকে জয়ের বন্দরে রেখে ফিরেন কোহলি। এরপর গ্ল্যান ম্যাক্সওয়েলের ঝড়ো ইনিংসে ৮ বল হাতে রেখেই ৮ উইকেটের বড় জয় পায় ব্যাঙ্গালুরু। 

গুজরাটের দেওয়া ১৬৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে, ব্যাঙ্গালুরুকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার ভিরাট কোহলি ও ফাফ ডু প্লেসি। বাঁচা মরার ম্যাচ দেখেই কিনা এদিন হেসেছে কোহলির ব্যাট। ডু প্লেসি একপ্রান্ত আগলে মন্থর ব্যাটিং করলেও, অন্যপ্রান্তে উইলোবাজি করেন ভিরাট কোহলি। আত্নবিশ্বাসী ব্যাটিংয়ে এদিন ৩৩ বলেই কোহলি তুলে নেন হাফ সেঞ্চুরি। ওপেনিং জুটিতে ফাফকে নিয়ে গড়েন শতাধিক রানের জোট। 

৩৮ বলে ৪৪ রানে ফাফের বিদায়ে ভাঙে কোহলির সঙ্গে ১১৫ রানের উদ্বোধনী জুটি। এরপরের বলেই অবশ্য সাজঘরে ফিরতে পারতেন গ্ল্যান ম্যাক্সওয়েল। তবে ভাগ্য সহায় হওয়ায়, রশিদ খানের গুগলি স্ট্যাম্পে আঘাত হানলেও! বেল না পড়ায় বেঁচে যান তিনি। এরপর রীতিমতো গুজরাটের বোলারদের শাসন করেন ম্যাক্সওয়েল। 

দলকে জয়ের বন্দরে রেখে ম্যাচে রশিদের দ্বিতীয় শিকার হয়ে কোহলি ফিরলে, ম্যাক্সওয়েলের ব্যাটে চড়ে সহজেই লক্ষ্যে পৌঁছে যায় ব্যাঙ্গালুরু। ৮ চার ও ২ ছক্কায় ৫৪ বলে ৭৩ রানের ইনিংস খেলেন ভিরাট কোহলি। ৫ চার ও ২ ছক্কায় ১৮ বলে ৪০ রানের ঝড়ো ইনিংস খেলেন ম্যাক্সওয়েল। গুজরাটের পক্ষে দুটি উইকেট নেন রশিদ খান৷ এই জয়ে লিগ পর্বের ১৪ ম্যাচ শেষে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের চারে উঠেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।

এর আগে টস জিতে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬৮ রান সংগ্রহ করে গুজরাট টাইটান্স। দলের পক্ষে সর্বোচ্চ ৬২ রান করেন অধিনায়ক হার্দিক পান্ডিয়া। এছাড়া ৩৪ রান আসে মিলারের ব্যাট থেকে। ওপেনার ঋঋদ্ধিমান সাহা খেলেন ৩১ রানের ইনিংস। শেষে দিকে ৬ বলে ১৯ রানে অপরাজিত থাকেন রশিদ খান। ব্যাঙ্গালুরুর পক্ষে দুইটি উইকেট শিকার করেন জস হ্যাজেলউড। 

 

 

-নট আউট/টিএ 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...