ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

গিলের সেঞ্চুরিতে প্লে-অফে গুজরাট

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৬ মে ২০২৩ ১৬:০২

আইপিএলে প্রথম সেঞ্চুরির দেখা পেলেন শুভমান গিল।  ছবি: আইপিএল আইপিএলে প্রথম সেঞ্চুরির দেখা পেলেন শুভমান গিল। ছবি: আইপিএল

নট আউট য়ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এর ৬২তম ম্যাচে গুজরাট টাইটেন্সের কাছে অসহায় আত্মসমর্পণ করে ৩৪ রানে হেরেছে সানরাইজেস হায়দ্রাবাদ। এর আগে নিজেদের ঘরের মাঠে আগে ব্যাট করে শুভমান গিলের আইপিএলের প্রথম সেঞ্চুরির সুবাদে স্কোরবোর্ডে ১৮৮ রান তুলে গুজরাট। যার জবাব দিতে নেমে ব্যাটিং ব্যর্থতায় ১৫৪ রানেই থামে সানরাইজেস হায়দ্রাবাদের ইনিংস। গুজরাট জয় পায় ৩৪ রান। আর এই জয়ের মধ্যে দিয়ে এবারের আইপিএল থেকে বিদায় নিশ্চিত হয়েছে সানরাইজেস হায়দ্রাবাদের।

গুজরাটের দেওয়া ১৮৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে হায়দ্রাবাদ ব্যাটারদের ব্যাটিং ব্যর্থতায় শুরুতেই ম্যাচ থেকে প্রায় ছিটকে যায় তারা। গুজরাটের বোলাররা রীতিমতো চেপে ধরে সানরাইজেস হায়দ্রাবাদের ব্যাটসম্যানদের। যার শুরু করে আনমূলপ্রিত সিং মোহাম্মদ সামি ৫ রানে ফিরিয়ে দিয়ে। এরপর একে একে ইয়াস দয়াল, মোহাম্মদ সামি ও মুহিত শর্মার বোলিং তোপে দিশেহারা হয়ে পরে হায়দ্রাবাদ ব্যাটসম্যানরা। এদিন ব্যাট হাতে ব্যর্থতার চূড়ান্ত পরিচয় ফিয়েছে অভিষেক শর্মা থেকে শুরু করে অধিনায়ক মার্করাম সব মিডেল অর্ডার ব্যাটসম্যানরা। যেখানে এক মাত্র ব্যাতিক্রম ছিলেন হায়দ্রাবাদ ব্যাটার হেনরি ক্লাসেন। ৫৯ রানে ৭ উইকেট হারানোর পর ভুবনেশ্বর কুমার কে নিয়ে ৬৮ রানের জুটি গড়েন। এর মধ্যে ক্লাসেন তুলে নেন অর্ধশতক। শেষ পর্যন্ত ক্লাসেন ৪৪ বলে ৬৪ রান করে মোহাম্মদ সামির শিকার হয়ে সাজঘরে ফিরেন। সানরাইজেস হায়দ্রাবাদের ইনিংস শেষ পর্যন্ত থামে ১৫৪ রানে। আর গুজরাট টাইটেন্স জয় পায় ৩৪ রানে। গুজরাটের হয়ে বল হাতে অসাধারণ বোলিং করেন মোহাম্মদ সামি ও মোহিত শর্মা। তাদের দুইজনেরই শিকার চারটি করে উইকেট। 

এর আগে টসে জিতে গুজরাটকে আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় হায়দ্রাবাদ অধিনায়ক এইডেন মার্করাম। ব্যাট হাতে নেমে ভালো শুরু পায়নি গুজরাট। কোনো রান করার আগেই ঋধীমান সাহাকে সাজঘরে ফিরান ভুবনেশ্বর কুমার। তবে এরপরেই ম্যাচের গতিপথ বদলে দেন গুজরাটের দুই ব্যাটসম্যান শুভমান গিল ও সাই সুদর্শন। তারা দুইজন মিলে ১৪৭ রানের অসাধারণ জুটি গড়ে গুজরাটকে বড় সংগ্রহের পথে রাখেন। তবে পরে মার্কো জনসন এর বলে ৩৬ বলে ৪৭ রানে সাজঘরে ফিরেন সুদর্শন। কিন্তু এই দিন ব্যাট হাতে রীতিমতো তান্ডব চালিয়েছেন গুজরাট ওপেনার শুভমান গিল। একের পর এক বাউন্ডারি গিল এদিন তার আইপিএল ক্যারিয়ারের প্রথম শতকের দেখা পান। যেখানে আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৫৮ বলে ১০১ রানের অসাধারণ ইনিংস। এরপর অবশ্য গুজরাটের ব্যাটসম্যানদের উপর ছড়ি ঘুরিয়েছেন সানরাইজেস হায়দ্রাবাদ পেইসার ভুবনেশ্বর কুমার। তার একের এক আঘাতা গুজরাট শেষ ৬ উইকেট হারায় ১৭ রানে। আর ভুবনেশ্বর কুমার তুলে নেন ৫ উইকেট।

 

-নট আউট/এএডি/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...