ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

গুজরাটকে হারিয়ে ফাইনালে ধোনির চেন্নাই

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৪ মে ২০২৩ ০৬:২১

দাপুটে জয়ে ফাইনালে চেন্নাই সুপার কিংস। ছবি: আইপিএল দাপুটে জয়ে ফাইনালে চেন্নাই সুপার কিংস। ছবি: আইপিএল

নট আউট ডেস্কঃ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ( আইপিএল) এর ফাইনালে যাওয়ার ১ম কোয়ালিফাইয়ারে হাড্ডাহাড্ডি লড়াইয়ে নিজেদের ঘরের মাঠে গুজরাট টাইটেন্সকে ১৫ রানে হারিয়ে এবারের আসরের প্রথম দল হিসেবে ফাইনালে পৌঁছে গিয়েছে চেন্নাই সুপার কিংস। চেন্নাইয়ের দেওয়া ১৭৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৫৭ রানেই অল আউট হয় গুজরাট টাইটেন্স। 

এর আগে টসে জিতে চেন্নাই সুপার কিংসকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় গুজরাট টাইটেন্সের অধিনায়ক হার্দিক পান্ডিয়া। ব্যাট হাতে নেমে ভালো শুরু পায় মাহেন্দ্র সিং ধোনির চেন্নাই। যেখানে চেন্নাইয়ের দুই ওপেনার ডেভিড কনওয়ে ও ঋতুরাজ গাইকোয়াদ মিলে ৮৭ রানের উড়ন্ত শুরু করেন। ডেভিড কনওয়ে কিছুটা ধীরে খেললেও এই ম্যাচে বেশ মারমুখী ভঙ্গিতে খেলে নিজের অর্ধশতক তুলে নেন ঋতুরাজ গাইকোয়াদ। শেষ পর্যন্ত মোহিত শর্মার বলে আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৪৪ বলে ৬০ রান। এদিন তিন নম্বরে নামা শিভাম ধুবেও ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন। নুর আহমেদের বলে ১ করে সাজঘরে ফিরেন তিনি। তবে তা কোনো প্রভাব ফেলতে পারেনি চেন্নাই ইনিংসে। ডেভিড কনওয়ে ও রাহানে মিলে ৩১ রানের জুটি গড়ে রানের গতি স্বাভাবিক রাখেন। তবে এরপরই ছন্দপতন হয় কনওয়ের। দলীয় ১২৫ রানে মোহাম্মদ সামির বলে রশিদ খানের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন কনওয়ে। তার ব্যাট থেকে আসে ৩৪ বলে ৪০ রান। তবে এরপর আর ইনিংস বড় করতে পারেনি চেন্নাইয়ের কোনো ব্যাটার। তবে রাহানের ১৮, আম্বাতি রায়ডুত ১৭ এবং শেষ দিকে রবীন্দ্র জাদেজার ১৬ বলে ২২ রানের ছোট্ট ক্যামিও ইনিংসে ভর করে নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১৭২ রান যোগ করে স্কোরবোর্ডে। গুজরাট টাইটেন্সের হয়ে বল হাতে দুটি করে উইকেট শিকার করেন মোহাম্মদ সামি ও মোহিত শর্মা।

ফাইনালে যাওয়ার মিশনে চেন্নাইয়ের দেওয়া ১৭৩ রানের টার্গেট ব্যাট করতে নেমে এদিনও ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন গুজরাটের ওপেনার ঋদিমান সাহা। ১১ বল খেলে ১২ রান করে দীপক চাহারের বলে আউট হন সাহা। তিন নম্বরে নামা অধিনায়ক পান্ডিয়াকে নিয়ে শুভমান গিল জুটি গড়ার চেষ্টা চালালেও তা আর হয়নি। অধিনায়ক হার্দিক এদিন ব্যাট হাতে ৭ বলে ৮ রান করে মাহেস থিকসেনার বলে আউট হন। তবে এরপরে নামা দাসুন শানাকাকে নিয়ে গিল ৩১ রানের জুটি গড়ে গুজরাট টাইটেন্স কে ম্যাচ্ব রাখার চেষ্টা চালান। তবে তা বেশিদূর এগোতে দেয়নি চেন্নাইয়ের বোলাররা। রবীন্দ্র জাদেজার জোড়া আঘাতে দ্রুতই সাজঘরে ফিরেন শানাকা ও ডেভিড মিলার। এরপর প্রায় নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে রীতিমতো ম্যাচ থেকে ছিটকে যান গুজরাট টাইটেন্স। যেখানে প্রায় একাই চেষ্টা চালান শুভমান গিল। শেষ পর্যন্ত তাকেও ৪২ রানে থামান দীপক চাহার। তবে ম্যাচে শেষ দিকে রশীদ খান ১৬ বলে ৩০ রানের ক্যামিও ইনিংস খেলে ম্যাচ জয়ের চেষ্টা চালালেও তা আর হয়ে উঠেনি। নির্ধারিত ২০ ওভারে ১৫৭ রানেই অল আউট হয় গুজরাট। চেন্নাইয়ের হয়ে বল হাতে অসাধারণ বল করে দুটি করে উইকেট নেন মাহেশ থিকসেনা, রবীন্দ্র জাদেজা, দীপক চাহার ও পাতিরানা।



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...