ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

‘ক্রিকেটটা প্যাশন, ইঞ্জিনিয়ারিংয়ের পর প্যাশনটাই বেছে নিয়েছি’

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৫ মে ২০২৩ ১৭:৩৬

আলাশ মাধওয়ালের রেকর্ড গড়া বোলিং। ছবি: আইপিএল আলাশ মাধওয়ালের রেকর্ড গড়া বোলিং। ছবি: আইপিএল

নট আউট ডেস্কঃ বছর চারেক আগেও ক্রিকেট বলের সঙ্গে পরিচয় ছিল না আকাশ মাধওয়ালের। ভারতের উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশে টেনিস বলেই দাপিয়ে বেড়িয়ে খেলতেন ‘খেপ’। সেই আকাশ'ই কিনা গতকাল রাতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) করে বসলেন রেকর্ড। মূলত ২০১৯ সালে প্রথমবার ওয়াসিম জাফরের চোখে পড়েছিলেন আকাশ। জহুরির চোখ অবশ্য চিনতে ভুল করেনি। ট্রায়ালে দুর্দান্ত বোলিং করে আকাশ মন কাড়েন জাফরের। এরপর আর পেছনে তাকাতে হয়নি।

চার বছরের ব্যবধানে বদলে গেল আকাশের ক্রিকেট স্বপ্নটাই। বুধবার রাতে এলিমিনেটর ম্যাচে লক্ষ্ণৌর বিপক্ষে ৩.৩ ওভার বোলিং করে ৫ রান খরচ করে অখ্যাত এই পেসার নিয়েছেন ৫ উইকেট। যা কিনা আইপিএলের প্লে-অফের ইতিহাসে সেরা বোলিং ফিগারের রেকর্ড।

চোটের কারণে আইপিএলের এবারের আসর থেকে আগেই ছিটকে গেছেন মুম্বাইয়ের তারকা পেসার জাসপ্রিত বুমরাহ। টুর্নামেন্টের মাঝপথে ছিটকে যান আরেক তারকা পেসার জফরা আর্চার। তাদের অভাবটা যেন পূরণ করতেই আইপিএলের মঞ্চে ২৯ বছর বয়সী আকাশ মাধওয়াল। অন্যন্য কীর্তি গড়ে রীতিমতো আলোচনার তুঙ্গে এখন অখ্যাত এই পেসার। 

বুধবার মুম্বাইকে দারুণ জয় উপহার দিয়ে বাগিয়ে নিয়েছেন ম্যাচসেরার পুরষ্কার। এরপরেই আকাশ বলেছেন, ‘আমি কখনও বুমরাহ ভাইয়ের জায়গা নিতে পারব না। ও ওর জায়গায়, আমি আমার জায়গায়।’

ক্রিকেটের বাইরেও আকাশের অন্য একটা পরিচয় আছে। ২৪ বছর বয়সে ক্রিকেটের হাতেখড়ি হওয়া এই পেসার ততদিনে করেছেন ইঞ্জিনিয়ারিংয়ের উপর গ্র্যাজুয়েশন। পেশাদার ক্রিকেটে এতো দ্রুত প্রবেশের পেছনে যা করেছে বড় সাহায্য। 

পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে সঞ্চালক হার্ষা ভোগলে সেই সাফল্যের কথা জানতে চাইলে আকাশ দিয়েছেন দারুণ উত্তর। তিনি বলেছেন, ‘স্যার, ইঞ্জিনিয়ারিংয়ের স্টুডেন্ট। বুঝতেই পারছেন, দ্রুত শিখে নিতে পারি। ক্রিকেটটা প্যাশন। গ্র্যাজুয়েশনের পর প্যাশনকেই বেছে নিয়েছি।’

‘আমি অনেক অনুশীলন করেছি এবং সুযোগের জন্য অপেক্ষা করেছি। যখন নেটে অনুশীলন করতাম, তখন ম্যানেজমেন্ট টার্গেট দিত, সেটা পূরণ করার চেষ্টা করতাম। ২০১৮ সাল থেকে এর জন্য অপেক্ষা করছিলাম। আগামী ম্যাচে আরও ভালো করার আশা করছি এবং শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হতে চাই।’ যোগ করে বলেছেন আকাশ।

উল্লেখ্য, চলমান আইপিএলে প্রথম এলিমিনেটর ম্যাচে ৮১ রানের বড় জয় পেয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। চিপাকে বুধবার আগে ব্যাট করে ১৮২ রানের পাহাড় গড়ে রোহিত শর্মার দল। জবাব দিতে নেমে অখ্যাত আকাশ মাধওয়ালের তোপে মাত্র ১০১ রানে গুটিয়ে যায় লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। ৩.৩ ওভার বোলিং করে ক্যারিয়ার সেরা বোলিং করে আকাশ ৫ রানে নিয়েছেন ৫ উইকেট। যা আইপিএলের ইতিহাসে প্লে-অফে কোন বোলারের সেরা বোলিংয়ের রেকর্ডও হয়ে থাকল।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...