ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

অদ্ভূতুরে ফাইনালে নাটকীয় জয় চেন্নাইয়ের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩০ মে ২০২৩ ০৮:০৭

৫ উইকেটের জয়ে পঞ্চম শিরোপা ঘরে তুললো চেন্নাই সুপার কিংস। ছবি: আইপিএল ৫ উইকেটের জয়ে পঞ্চম শিরোপা ঘরে তুললো চেন্নাই সুপার কিংস। ছবি: আইপিএল

নট আউট ডেস্কঃ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৬তম আসরের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২৮মে। তবে সেদিন বাঁধ সাজে আহমেদাবাদের বেরসিক বৃষ্টি। তাতেই আইপিএল ইতিহাসে প্রথমবার ফাইনাল গড়ায় রিজার্ভ ডে'তে। তাতেও অবশ্য ম্যাচ শেষ করা সম্ভব হয়নি। সময়ের হিসাবে আইপিএলের ফাইনাল গড়িয়েছে তিন দিনে। অর্থাৎ ৩০মে'র প্রথম প্রহরে গিয়ে নির্ধারিত হয়েছে আইপিএলের এবারের আসরের চ্যাম্পিয়ন। 

আহমেদাবাদে আগে ব্যাট করে সাই সুদর্শন ঝড়ে ৪ উইকেট হারিয়ে ২১৪ রানের পাহাড় গড়ে গুজরাট টাইটান্স। ৪ রানের জন্য শতক মিস করা সাই সুদর্শন খেলেন ৮ চার ও ৬ ছক্কায় ৯৬ রানের ইনিংস। জিততে হলে রেকর্ড গড়তে হতো চেন্নাইকে। কেননা, আইপিএলে এর আগে এতো রান তাড়া করে জয়ের রেকর্ড ছিল অন্য না আর কারো। তবে তাতেও বাধা হয়ে দাঁড়ায় বৃষ্টি। 

এরপর ডিএল মেথডে জয়ের জন্য চেন্নাইয়ের সামনে নতুন টার্গেট দাঁড়ায় ১৫ ওভারে ১৭১। সেই রান তাড়া করতে নেমে উড়ন্ত সূচনা করে চেন্নাই। ওপেনার ডেভন কনওয়ের ঝড়ো ব্যাটিংয়ে জয়ের পথে থাকে দলটি। ৪৭ রান করা কনওয়ের বিদায়ের পর খানিকটা ঝড় তোলেন দুই অভিজ্ঞ তারকা অজিঙ্কা রাহানে ও শেষ ম্যাচ খেলতে নামা আম্বাতি রায়ডু। 

জয়ের জন্য শেষ ওভারে চেন্নাইয়ের প্রয়োজন ছিল ১৩ রান। গুজরাটের তারকা পেসার মোহিত শর্মার দুর্দান্ত বোলিংয়ে সেই সমীকরণ এসে দাঁড়ায় ২ বলে ১০ রানে। ওভারে পঞ্চম বলে লং অনের উপর দিয়ে ছয় হাঁকিয়ে ম্যাচ জমিয়ে দেন রবীন্দ্র জাদেজা। ফলে জয়ের জন্য শেষ বলে চেন্নাইয়ের প্রয়োজন ছিল ৪ রান। মোহিত শর্মার করা লো ফুলটস ফাইন লেগ দিয়ে বাউন্ডারির বাইরে পাঠিয়ে ম্যাচের সব আলোই যেন কেড়ে নেন জাদেজা।

ফলে ৫ উইকেট হাতে রেখেই নাটকীয় জয় তুলে নেয় চেন্নাই। এই জয়ে মুম্বাই ইন্ডিয়ান্সের সমান রেকর্ড পাঁচ আইপিএল শিরোপার মালিক এখন ধোনির দল। অন্যদিকে গত আসরের চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্সকে, রানার্সআপ হয়েই থাকতে হচ্ছে সন্তুষ্ট।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...