ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

হার দিয়ে ত্রিদেশীয় সিরিজ শুরু বাংলাদেশের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৭ অক্টোবর ২০২২ ২১:৪৮

দারুণ জয়ে শুরু পাকিস্তানের। গেটি ইমেজ দারুণ জয়ে শুরু পাকিস্তানের। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ক্রাইস্টচার্চের হিম-শীতল আবহাওয়া আদর্শ ছিল পেসারদের জন্য। তবে দিনের শুরুতে মুস্তাফিজ-হাসানদের নিষ্প্রাণ বোলিংয়ে পাকিস্তান ব্যাটারদের সেই চাপে ফেলা যায় নি। এরপর সময়ের সঙ্গেই কুইক আউটফিল্ডের পূর্ণ ফায়দা নিয়েছেন মোহাম্মদ রিজওয়ানরা। 

তাতেই বাংলাদেশকে চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়ার মতোই টার্গেট পায় পাকিস্তান। শেষ পর্যন্ত রিজওয়ানের আনবিটেন ৭৮ রানে ভর করে পাকিস্তান তুলে ১৬৭ রান। জবাবে দুই ‘মেকশিফট’ ওপেনার কার্যকরী ইনিংস খেলতে ব্যর্থ হলেও, লিটন-আফিফের ব্যাটে লড়াইয়ে ফিরেছিল বাংলাদেশ। তবে মিডল অর্ডার ব্যাটারদের ব্যর্থতায় ম্যাচ থেকেও ছিটকে যেতে হয় টাইগারদের। শেষ দিকে ইয়াসির রাব্বির আনবিটেন ৪২ রান কমিয়েছে কেবল হারের ব্যবধান। ২১ রানের জয়ে ত্রিদেশীয় সিরিজ শুরু করল পাকিস্তান।

পাকিস্তানের ছুঁড়ে দেওয়া ১৬৮ রানের টার্গেটে বাংলাদেশের শুরুটা ছিল ধীরগতির। পাক পেসারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে দুই মেকশিফট ওপেনার মিরাজ-সাব্বির করতে পারেনি সুবিধা। ফলশ্রুতিতে পাওয়ার প্লে'র মধ্যে বাংলাদেশ ৩৮ রান তুললেও হারায় দুই ওপেনারকে। মিরাজ ফিরেন ১১ বলে ১০ রান করে। অন্যদিকে ১৮ বলে সাব্বির করেন ১৪ রান।

তৃতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন লিটন দাস ও আফিফ হোসেন। এই জুটিতে খানিকটা আশা জাগে বাংলাদেশের। আফিফ একপ্রান্ত আগলে রাখলেও, অন্যপ্রান্তে দ্রুতই রান তুলতে থাকেন লিটন। তৃতীয় উইকেট জুটিতে লিটন/আফিফ যোগ করেন ৫০ রান। এরপর হঠাৎ লণ্ডভণ্ড হয় বাংলাদেশের মিডল অর্ডার। দারুণ খেলতে থাকা লিটনকে ফিরিয়ে প্রথম আঘাতটা দেন মোহাম্মদ নওয়াজ।

৪ চার ও ১ ছক্কায় ২৬ বলে ৩৫ রান করে। পরের বলেই নওয়াজের শিকার হয়ে রানের খাতা খোলার আগেই ফিরেন মোসাদ্দেক সৈকতও। দলীয় ৯৯ রানের ব্যাক্তিগত ২৫ রান করে ফিরেন আফিফ। কার্যত এখানেই ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। এরপর অধিনায়ক নুরুল হাসান সোহান ফিরলে ম্যাচে আর ফেরা হয়নি বাংলাদেশের। শেষ দিকে অবশ্য একাই লড়েছেন ইয়াসির আলী রাব্বি। তবে তাকে সঙ্গ দেওয়ার মত ছিল না কেউই।

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে বাংলাদেশ থামে ১৪৬ রানে৷ ৫ চার ও ২ ছক্কায় ২১ বলে আনবিটেন ৪২ রান করেন রাব্বি। পাকিস্তানের পক্ষে তিন উইকেট নেন ওয়াসিম জুনিয়র। 

এর আগে টসে হেরে ব্যাট করা পাকিস্তান ৫ উইকেটে ১৬৭ রানের পুঁজি গড়েছে মোহাম্মদ রিজওয়ানের হাফ সেঞ্চুরিতে। ৫০ বলে ৭টি চার ও ২টি ছক্কায় ৭৮ রান করে অপরাজিত ছিলেন রিজওয়ান।

বাবর-রিজওয়ানের ওপেনিং জুটি ভেঙেছে অষ্টম ওভারে। মিরাজের বলে ক্যাচ দেন বাবর। তিনি ২২ রান করেন। বাঁহাতি শান মাসুদকে থামিয়েছেন নাসুম আহমেদ। অবশ্য এখানে বড় কৃতিত্ব হাসান মাহমুদের। ফিল্ডার হিসেবে দারুণ ক্যাচ নিয়েছেন এ তরুণ। শান মাসুদ ৩১ রান করেন। ইফতিখার করেন ১৩ রান।

পাকিস্তানের ইনিংসটা রিজওয়ান একাই টেনেছেন বলা চলে। ইনিংসের শুরু থেকে শেষ অব্দি ব্যাটিং করে গেছেন।

বাংলাদেশের বোলারদের সবচেয়ে সফল তাসকিন আহমেদ। ২৫ রানে ২ উইকেট নিয়েছেন তিনি। হাসান মাহমুদ,  নাসুম, মিরাজ ১টি করে উইকেট নেন। মুস্তাফিজ ৪ ওভারে ৪৮ রান দিয়ে খরুচে বোলিং করেছেন।

 

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

হেসেখেলেই পাকিস্তানকে হারাল কিউইরা

বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের ব্যাট হাসলেই হাসে পাকিস্তান। এই কথাটিই যেন পাকিস্তানের...

ত্রিদেশীয় সিরিজে চ্যাম্পিয়ন পাকিস্তান

বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজে নিউজিল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন পাকিস্তান

রিজওয়ানের ব্যাটে পাকিস্তানের সংগ্রহ ‘১৬৭’

রিজওয়ান-বাবরের উদ্বোধনী জুটিতেই ৫২ রান। এরপর ২২ রান করা বাবরকে ফিরিয়ে বাংলাদেশকে দিনে...