ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

ফখর দেখালেন ‘স্পোর্টসম্যানশিপ’, লড়াইয়ের পুঁজি পেল পাকিস্তান

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২ ০৮:০৪

স্পোর্টসম্যানশিপের চূড়ান্ত নজির দেখালেন ফখর জামান। গেটি ইমেজ স্পোর্টসম্যানশিপের চূড়ান্ত নজির দেখালেন ফখর জামান। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ‘স্পিরিট অব দ্য গেম’ ক্রিকেটে এই জিনিসটা প্রচলিত আছে বহু আগে থেকেই। প্রায়শই ক্রিকেটারদের মাঝে দেখা যায় এমন খেলোয়াড়োচিত মনোভাব। রবিবার এশিয়া কাপের হাইভোল্টেজ ভারত-পাকিস্তান ম্যাচে এমনই ‘স্পোর্টসম্যান স্পিরিট’-এর দৃশ্য দেখা গেল আরেকবার। ভারতীয় ক্রিকেটাররা কেউই করেনি আবেদন, এমনকি আম্পায়ার শুরুতে আউট না দিলেও সেসবে না তাকিয়ে নিজে থেকেই হেঁটে মাঠের বাইরে চলে গেলেন পাকিস্তান তারকা ব্যাটার ফখর জামান। এতেই সামাজিক যোগাযোগমাধ্যমে মাধ্যমে প্রশংসার জোয়ারে ভাসছেন ফখর।

রবিবারের হাইভোল্টেজ ভারত-পাকিস্তান ম্যাচে, ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে খুব একটা সুবিধা করতে পারেনি পাকিস্তান ব্যাটাররা। হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বরদের শড় বলে কাবু হয়েছে পাকিস্তান। তাতেই এক বল বাকি থাকতে ১৪৭ রানে গুটিয়ে যায় তারা। দলের পক্ষে সর্বোচ্চ ৪৩ রান করেন ওপেনার মোহাম্মদ রিজওয়ান। এছাড়া ইফতেখার আহমেদ খেলেন ২৮ রানের ইনিংস। শেষ দিকে হ্যারিস রউফ ১৩ ও শাহনেওয়াজ দাহানির ১৬ রানে লড়াকু পুঁজি পায় পাকিস্তান। 

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে, এদিন টস হেরে ব্যাট করতে নামে পাকিস্তান। তবে এদিন শুরুটা ভালো হয়নি বাবর আজমদের। দু'দলের শেষ দেখায় বাবর-রিজওয়ান অবিচ্ছিন্ন ১৫২ রানের জুটি গড়ে পাকিস্তানকে ঐতিহাসিক জয় এনে দিলেও, এদিন এই জুটির স্থায়িত্ব ছিল মোটে ১৫ রান। ১০ রান করা বাবরকে ফিরিয়ে বাবরকে ফিরিয়ে ভারতকে দিনের প্রথম সাফল্য এনে দেন ভুবনেশ্বর কুমার। দ্বিতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন মোহাম্মদ রিজওয়ান ও ফখর জামান।

পাকিস্তানের ইনিংসের ৬ষ্ঠ ওভারে আভেশ খানের বলে উইকেটরক্ষক দিনেশ কার্তিকের গ্লাভসে ধরা পড়েন ফখর জামান। বোলার ও উইকেটরক্ষকসহ ভারতের কোন ক্রিকেটারই আউটের আবেদন জানায়নি। এমনকি আম্পায়ার ও আবেদন না করায় প্রথমে সাড়া দেননি। কিন্তু ফখর জামান বুঝতে পেরেছিলেন বল ব্যাটের কানা ছুঁয়ে গেছে। তাই সবাইকে অবাক করে এই পাক তারকা সোজা ধরেন প্যাভিলিয়নের রাস্তা। তাতেই স্পিরিট অব দ্য গেম’-এর অন্যন্য নজির স্থাপন করে গেলেন ফখর।

ফখরের বিদায়ের পর পাকিস্তানের হাল ধরেন মোহাম্মদ রিজওয়ান ও ইফতেখার জামান। তৃতীয় উইকেট জুটিতে এই দু'জন যোগ করেন ৪৫ রান৷ মাঝে একবার জীবন পেলেও ইনিংস লম্বা হয়নি ইফতেখারের। তবে ৮৭ থেকে ৯৭ রানের মধ্যে তিন উইকেট খুইয়ে চাপে পড়ে পাকিস্তান। ২ চার ও ১ ছক্কায় ২২ বলে ইফতেখার ২৮ রানে বিদায়ের পর জোড়া আঘাত হানেন হার্দিক পান্ডিয়া। তাতেই কাটা পড়েন ইনিংস সর্বোচ্চ ৪৩ রান করা মোহাম্মদ রিজওয়ান ও ২ রান করা খুশদিল শাহ।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে বড় সংগ্রহের স্বপ্ন ফিঁকে হয়ে যায় পাকিস্তানের। শেষ দিকে আর কেউ বড় ইনিংস খেলতে না পারায় খেসারত দিতে হয়েছে পাকিস্তানকে। শেষ পর্যন্ত ১৯.৫ ওভারেই সবকটি উইকেট হারিয়ে পাকিস্তান সংগ্রহ করে ১৪৭ রান। ভারতের পক্ষে একাই ৪ উইকেট নেন ভুবনেশ্বর কুমার। হার্দিক পান্ডিয়া ৩টি ও আর্শদীপ নেন ২টি করে উইকেট। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আরব আমিরাতকে হারিয়ে আপসেটের জন্ম দিলো কুয়েত

ওমানে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে, আরব আমিরাতকে ১ উইকেটে হার...

এশিয়া কাপের দল ঘোষণা করলো আয়োজক শ্রীলংকা

এশিয়া কাপের ১৫তম আসরে ২০ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড

এশিয়া কাপের দল ঘোষণা আফগানিস্তানের

মোহাম্মদ নবীকে অধিনায়ক করে, এশিয়া কাপের দলে রয়েছেন অভিজ্ঞ রশিদ খান, নাজিবুল্লাহ জাদরা...