ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

পাকিস্তানকে হারিয়ে ভার‍তের মধুর প্রতিশোধ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২ ১০:১৮

অভিষেকে উজ্জ্বল নাসিম। গেটি ইমেজ অভিষেকে উজ্জ্বল নাসিম। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ভারত-পাকিস্তান দৌরাত্ম মানেই মাঠ কিংবা মাঠের বাইরে উত্তেজনা বিরাজ করে চরমে। এশিয়া কাপের এবারের আসরের মাঠের লড়াইটাও হয়েছে সমানতালে। জয়ের পাল্লাটা ভারতের পক্ষে ভারী থাকলেও পাক বোলাররা লড়েছে শেষ ওভার পর্যন্তই। ৫ উইকেটের জয়ে মধুর প্রতিশোধে এশিয়া কাপ শুরু করল রোহিত শর্মার দল।

এদিন আগে ব্যাট করা পাকিস্তান ভুবনেশ্বর-পান্ডিয়াদের সামনে সুবিধা করতে পারেনি খুব একটা। রিজওয়ানের ৪৩ রানে ভর করে শেষ পর্যন্ত পাকিস্তান তুলেছিল ১৪৭ রান। জবাবে নাসিম শাহ, মোহাম্মদ নওয়াজদের আগুনে বোলিংয়ে লড়েছিল পাকিস্তান। তবে হয়নি শেষ রক্ষা। হার্দিক পান্ডিয়ার ১৭ বলে আনবিটেন ৩৩ রানে ৫ উইকেটের জয় পেয়েছে ভারত।

১৪৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে, রানের খাতা খোলার আগে সাজঘরে ফিরেন কেএল রাহুল। অভিষিক্ত নাসিম শাহ'র শিকার হয়ে এই ওপেনার ফিরেন ইনিংসের দ্বিতীয় বলেই। ওভারটা স্মরণীয় করে রাখতেই পারত নাসিম! যদি না শততম টি-টোয়েন্টি খেলতে নামা কোহলির ক্যাচ ওভারের পঞ্চম বলে হাতছাড়া করতেন ফখর। এরপর কোহলিকে নিয়ে দলের হাল ধরেন রোহিত।

এই জুটিতেই ভারত পূর্ণ করে দলীয় পঞ্চাশ। এরপরেই ভারতকে ছেপে ধরে পাকিস্তান। পরপর দুই ওভারেই মোহাম্মদ নওয়াজ ফেরান দুই সেট ব্যাটার রোহিত শর্মা (১২) ও বিরাট কোহলিকে (৩৫)৷ চর্তুথ উইকেটে ভারতের প্রতিরোধ গড়েন রবীন্দ্র জাদেজা ও সূর্যকুমার যাদব। তবে এবারও ফের দৃশ্যপটে নাসিম শাহ। সূর্যকুমারের স্ট্যাম্প উপড়ে এই পেসার পাকিস্তানকে ফেরান ম্যাচে।

শেষ দিকে ম্যাচে ছড়িয়েছে উত্তেজনা। জাদেজা-পান্ডিয়া জুটি ভারতকে জয়ের কক্ষপথে রাখলেও, টাইট বোলিংয়ে ছেড়ে কথা বলেনি পাক বোলাররা। তবে নাসিম শাহ, হ্যারিস রউফদের চোট লড়াই থেকে বিচ্যুত করে পাকিস্তানকে। খুঁড়িয়ে বলা করা অভিসিক্ত নাসিম নিজেকে উজাড় করে দিয়েছেন সর্বোচ্চটাই। তবে দলকে দিতে পারেননি জয় উপহার। 

হার্দিক পান্ডিয়ার ক্যামিওতে ২ বল হাতে রেখেই জয় তুলে নেয় ভারত। ৪ চার ও ১ ছক্কায় ১৭ বলে ৩৩ রান করে ম্যাচসেরা হয়েছেন পান্ডিয়া। পাকিস্তানের পক্ষে তিন উইকেট নেন নওয়াজ, নাসিমের শিকার দুই উইকেট। 

এর আগে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে, টস হেরে ব্যাট করতে নামে পাকিস্তান। তবে এদিন শুরুটা ভালো হয়নি বাবর আজমদের। দু'দলের শেষ দেখায় বাবর-রিজওয়ান অবিচ্ছিন্ন ১৫২ রানের জুটি গড়ে পাকিস্তানকে ঐতিহাসিক জয় এনে দিলেও, এদিন এই জুটির স্থায়িত্ব ছিল মোটে ১৫ রান। ১০ রান করা বাবরকে ফিরিয়ে ভারতকে দিনের প্রথম সাফল্য এনে দেন ভুবনেশ্বর কুমার। দ্বিতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন মোহাম্মদ রিজওয়ান ও ফখর জামান।

পাকিস্তানের ইনিংসের ৬ষ্ঠ ওভারে আভেশ খানের বলে উইকেটরক্ষক দিনেশ কার্তিকের গ্লাভসে ধরা পড়েন ফখর জামান। বোলার ও উইকেটরক্ষকসহ ভারতের কোন ক্রিকেটারই আউটের আবেদন জানায়নি। এমনকি আম্পায়ার ও আবেদন না করায় প্রথমে সাড়া দেননি। কিন্তু ফখর জামান বুঝতে পেরেছিলেন বল ব্যাটের কানা ছুঁয়ে গেছে। সবাইকে অবাক করে এই পাক তারকা সোজা ধরেন প্যাভিলিয়নের রাস্তা। তাতেই স্পিরিট অব দ্য গেম’-এর অন্যন্য নজির স্থাপন করে গেলেন ফখর।

ফখরের বিদায়ের পর পাকিস্তানের হাল ধরেন মোহাম্মদ রিজওয়ান ও ইফতেখার আহমেদ। তৃতীয় উইকেট জুটিতে এই দু'জন যোগ করেন ৪৫ রান৷ মাঝে একবার জীবন পেলেও ইনিংস লম্বা হয়নি ইফতেখারের। এরপর ৮৭ থেকে ৯৭ রানের মধ্যে তিন উইকেট খুইয়ে চাপে পড়ে পাকিস্তান। ২ চার ও ১ ছক্কায় ২২ বলে ইফতেখার ২৮ রানে বিদায়ের পর জোড়া আঘাত হানেন হার্দিক পান্ডিয়া। তাতেই কাটা পড়েন ইনিংস সর্বোচ্চ ৪৩ রান করা মোহাম্মদ রিজওয়ান ও ২ রান করা খুশদিল শাহ।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে বড় সংগ্রহের স্বপ্ন ফিঁকে হয়ে যায় পাকিস্তানের। শেষ দিকে আর কেউ বড় ইনিংস খেলতে না পারায় খেসারত দিতে হয়েছে পাকিস্তানকে। শেষ পর্যন্ত ১৯.৫ ওভারেই সবকটি উইকেট হারিয়ে পাকিস্তান সংগ্রহ করে ১৪৭ রান। ভারতের পক্ষে একাই ৪ উইকেট নেন ভুবনেশ্বর কুমার। হার্দিক পান্ডিয়া ৩টি ও আর্শদীপ নেন ২টি করে উইকেট।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আরব আমিরাতকে হারিয়ে আপসেটের জন্ম দিলো কুয়েত

ওমানে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে, আরব আমিরাতকে ১ উইকেটে হার...

এশিয়া কাপের দল ঘোষণা করলো আয়োজক শ্রীলংকা

এশিয়া কাপের ১৫তম আসরে ২০ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড

এশিয়া কাপের দল ঘোষণা আফগানিস্তানের

মোহাম্মদ নবীকে অধিনায়ক করে, এশিয়া কাপের দলে রয়েছেন অভিজ্ঞ রশিদ খান, নাজিবুল্লাহ জাদরা...