ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

ভারতকে হারিয়ে ফাইনালে ‘এক পা’ শ্রীলঙ্কার

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২২ ০৯:৫৪

৬ উইকেটের জয় শ্রীলঙ্কার। গেটি ইমেজ ৬ উইকেটের জয় শ্রীলঙ্কার। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ দুবাইয়ে টস জেতার সঙ্গে ম্যাচ জেতা যেন অলিখিত নিয়ম হয়ে দাঁড়িয়েছে। এক দিনের বিরতি কাটিয়ে এশিয়া কাপ ফেরার ম্যাচে টস ভাগ্যটা সহায় ছিল লঙ্কানদের, শেষ পর্যন্ত ভারতের রানের পাহাড় টপকে ম্যাচটাও নিজেদের করে নিলো দাসুন শানাকার দল৷ সুপার ফোরে টানা দুই জয়ে রবিবারের ফাইনালে এক পা দিয়েই দিলো শ্রীলঙ্কা। অন্যদিকে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের সঙ্গে হারের পর, লঙ্কানদের সঙ্গে হেরে অলিখিতভাবেই এশিয়া কাপের এবারের আসর থেকে ছিটকে গেল তিনবারের ফাইনালিস্ট ভারত।

দুবাইয়ে এদিন আগে ব্যাট করে ১৭৩ রান সংগ্রহ করে ভারত। জবাবে দুই ওপেনার ৯৭ রান তুলে দিলে সেই কাজটা সহজ হয়ে যায় শ্রীলঙ্কার জন্য৷ এরপর যুজবেন্দ্র চাহালের স্পিন বিষে লণ্ডভণ্ড হয়ে যায় লঙ্কানদের টপ অর্ডার। তবে পঞ্চম উইকেট জুটিতে আনবিটেন ৬৪ রানের জুটি গড়ে দলকে ৬ উইকেটের জয় উপহার দেন দাসুন শানাকা ও ভানুকা রাজাপাকসে।

শ্রীলঙ্কার পক্ষে প্রাথুম নিশাঙ্কা ৫২ ও কুশল মেন্ডিস করেন ৫৭ রান। শেষ দিকে শানাকার হার না মানা ৩৩ ও রাজাপাকসের ২৫ রানে ১ বল হাতে রেখেই জয় পায় শ্রীলঙ্কা। ভারতের পক্ষে ৩ উইকেট শিকার করেন যুজবেন্দ্র চাহাল।

শ্রীলঙ্কার লক্ষ্যটা ছিল ১৭৪। দুবাইয়ে পরে ব্যাট করা দলের জন্য খুব একটা কঠিন কাজ নয় এটি। এদিন সেই লক্ষ্য তাড়া করতে নেমে, শুরুতেই দুই ওপেনার প্রাথুম নিশাঙ্কা ও কুশল মেন্ডিস দলকে এনে দেন উড়ন্ত সূচনা। পাওয়ার প্লে'র সদ্ব্যবহার করে দু'জন মিলেই তুলে ফেলেন ৫৭ রান। এরপরও এই দুই ওপেনারের থেমে থাকেনি রানের চাকা।

দু'জন মিলে উদ্বোধনী জুটিতে যোগ করেন ৯৭ রান। হাফ সেঞ্চুরি তুলে নেন প্রাথুম নিশাঙ্কা। তবে এরপরেই লঙ্কা শিবিরে চাহালের জোড়া আঘাত। তাতেই এক ওভারের মধ্যেই ফিরেন প্রাথুম নিশাঙ্কা ও চারিত্র আসালাঙ্কা৷ ৪ চার ও ২ ছক্কায় ৩৭ বলে নিশাঙ্কা করেন ৫২ রান। এরপর গুনাথিলাকাকে ফিরিয়ে দেন রবিচন্দ্রন অশ্বিন। মাঝে হাফ সেঞ্চুরি তুলে নেন কুশল মেন্ডিসও। গুনাথিলাকা ফেরার এক বলের ব্যবধানে ফিরে যান কুশলও। এই লঙ্কান ওপেনারকে ফেরান চাহাল। ফেরার আগে ৪ চার ও ৩ ছক্কায় কুশল খেলেন ৫৭ রানের ইনিংস। 

১৩ রানের ব্যবধানে ৪ উইকেট খুইয়ে, ম্যাচটাই হাতছাড়া করতে বসে শ্রীলঙ্কা। জয়ের জন্য শেষ ৬ ওভারে তাদের প্রয়োজন ছিল ওভারপ্রতি প্রায় দশের বেশি রান৷ পঞ্চম উইকেট জুটিতে সেই কাজটাই দারুণভাবে করেন অধিনায়ক দাসুন শানাকা ও ভানুকা রাজাপাকসে। এই দু'জনের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট, লঙ্কানদের উপহার দেয় দুর্দান্ত জয়। শেষ পর্যন্ত ১ বল ও ৬ উইকেট হাতে রেখেই জয় পায় শ্রীলঙ্কা। 

এর আগে টস হেরে ব্যাট করে, নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ১৭৩ রানের পুঁজি পায় ভারত। ৫ চার ও ৪ ছক্কায় ৪১ বলে ইনিংস সর্বোচ্চ ৭১ রান করেন অধিনায়ক রোহিত শর্মা। এছাড়া সূর্যকুমার যাদব খেলেন ৩৪ রানের ইনিংস। হার্দিক পান্ডিয়া ও ঋষভ পান্থের ব্যাট থেকে আসে ১৭ রান করে। শেষদিকে ১৩ রানে অপরাজিত থাকেন অশ্বিন৷ শ্রীলঙ্কার পক্ষে দিলশান নেন ৩টি উইকেট। শানাকা ও চামিকার শিকার দুই উইকেট করে । 

 

 

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আরব আমিরাতকে হারিয়ে আপসেটের জন্ম দিলো কুয়েত

ওমানে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে, আরব আমিরাতকে ১ উইকেটে হার...

এশিয়া কাপের দল ঘোষণা করলো আয়োজক শ্রীলংকা

এশিয়া কাপের ১৫তম আসরে ২০ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড

এশিয়া কাপের দল ঘোষণা আফগানিস্তানের

মোহাম্মদ নবীকে অধিনায়ক করে, এশিয়া কাপের দলে রয়েছেন অভিজ্ঞ রশিদ খান, নাজিবুল্লাহ জাদরা...