ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

ব্যাটিং ব্যর্থতায় হার দিয়ে শুরু বাংলাদেশের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০২৩ ০৪:৩১

বল হাতে সাকিব ছিলেন দুর্দান্ত। গেটি ইমেজ বল হাতে সাকিব ছিলেন দুর্দান্ত। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ এশিয়া কাপের শুরুটা প্রত্যাশিত হলো না বাংলাদেশের। স্বাগতিক শ্রীলঙ্কার কাছে হেরেই আসর শুরু করল সাকিব আল হাসানের। ক্যান্ডিতে এদিন ব্যাটিং ব্যর্থতায় বেশি দূর এগুতে পারেনি বাংলাদেশ , জবাবে বোলাররা খানিকটা লড়াই করলেও লাভ হয়নি তাতে। ৫ উইকেটের জয় নিয়েই মাঠ ছাড়ে স্বাগতিক শ্রীলঙ্কা। 

এদিন আগে ব্যাট করা বাংলাদেশ, শ্রীলঙ্কার বোলারদের তোপে মাত্র ১৬৪ রানেই গুটিয়ে যায়। দলের পক্ষে একাই ৮৯ রান করেন নাজমুল শান্ত। জবাব দিতে নেমে তাসকিন-সাকিবরা খানিকটা আশা দেখালেও, লড়াই করার মত পর্যাপ্ত পুঁজি ছিল না। শেষ পর্যন্ত সাদিরা সামারাবিক্রমা ও চারিত্রা আসালাঙ্কার জোড়া ফিফটিতে ৫ উইকেটের জয় নিয়েই মাঠ ছাড়ে শ্রীলঙ্কা। 

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই পথ হারায় স্বাগতিক শ্রীলঙ্কা। ইনিংসের তৃতীয় ওভারেই তাসকিন ফেরান দিমুথ করুনারত্নকে। পরের ওভারেই শরিফুল ফেরান আরেক ওপেনার প্রাথুম নিশাঙ্কাকে। থিতু হয়েও দ্রুতই ফিরে যান কুশল মেন্ডিস। ৪৩ রানের মধ্যে শ্রীলঙ্কার টপ অর্ডারের তিন ব্যাটারকে ফিরিয়ে নাটকীয় কিছুরই ইঙ্গিত দেয় বাংলাদেশের বোলাররা।

চর্তুথ উইকেট জুটিতে দলের হাল ধরেন সাদিরা সামারাবিক্রমা ও চারিত্রা আসালাঙ্কা। এই দুজনের দায়িত্বশীল ব্যাটিংয়ে ম্যাচে ফেরে শ্রীলঙ্কা। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। তাতেই দলীয় একশ পার করে স্বাগতিকরা। হাফ সেঞ্চুরি তুলে নেন সাদিরা সামারাবিক্রমা। এরপর শ্রীলঙ্কার জোড়া উইকেট তুলে ফের ম্যাচে ফেরার চেষ্টা করে বাংলাদেশ। 

কিন্তু চারিত্রা আসালাঙ্কার হাফ সেঞ্চুরিতে ৫ উইকেট হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় শ্রীলঙ্কা। ৬ চারে সাদিরা সামারাবিক্রমা করেন ৫৪ রান। ৫ চার ও ১ ছক্কায় ৬২ রানে অপরাজিত থাকেন চারিত্রা আসালাঙ্কা। বাংলাদেশের পক্ষে সাকিব নেন ২ উইকেট। 

এর আগে এদিন টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। ব্যাট করতে নেমে শুরুতেই বাংলাদেশ হারায় অভিষিক্ত তানজিদ তামিমের উইকেট। রানের খাতা খোলার আগেই ফিরেন এই ওপেনার। এরপর দ্রুতই ফিরে যান নাঈম শেখ ও সাকিব আল হাসান।

চর্তুথ উইকেটে দলের হাল ধরেন তাওহিদ হৃদয় ও নাজমুল শান্ত। এই দুজনের ব্যাটে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠে বাংলাদেশ। একপ্রান্ত আগলে হাফ সেঞ্চুরি তুলে নেন শান্ত। চর্তুথ উইকেটে এই দু'জন গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। ২১ রান করা হৃদয়ের বিদায়ে ভাঙে এই জুটি। এরপর মুশফিককে নিয়ে দলকে লড়াইয়ে রাখেন শান্ত। কিন্তু থিতু হয়েও ইনিংসটা লম্বা হয়নি মুশফিকের।

২২ বলে ফিরেন ১৩ রান করে। এরপর তাসের ঘরের মতোই ভেঙেছে বাংলাদেশের লোয়ার মিডল অর্ডার। বাকিদের আসা যাওয়ার মিছিলে একপ্রান্ত আগলে শতকের পথে হাঁটেন শান্ত। কিন্তু শতক থেকে মাত্র ১১ রান দূরে থাকতেই হারায় খেই। থিকসিনার শিকার হয়ে এই তারকা ব্যাটার ফিরেন ৮৯ রান করে। শেষ পর্যন্ত মাত্র ১৬৪ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। শ্রীলঙ্কার পক্ষে পাথিরানা নেন ৪ উইকেট। মহেশ থিকসিনার শিকার ২ উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আরব আমিরাতকে হারিয়ে আপসেটের জন্ম দিলো কুয়েত

ওমানে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে, আরব আমিরাতকে ১ উইকেটে হার...

এশিয়া কাপের দল ঘোষণা করলো আয়োজক শ্রীলংকা

এশিয়া কাপের ১৫তম আসরে ২০ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড

এশিয়া কাপের দল ঘোষণা আফগানিস্তানের

মোহাম্মদ নবীকে অধিনায়ক করে, এশিয়া কাপের দলে রয়েছেন অভিজ্ঞ রশিদ খান, নাজিবুল্লাহ জাদরা...