ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

রেকর্ড গড়েই বাংলাদেশকে হারালো লঙ্কানরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২৩ ০৫:৩৭

পারল না বাংলাদেশ। গেটি ইমেজ পারল না বাংলাদেশ। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে যেকোনো মূল্যেই জিততে হতো বাংলাদেশকে। অন্যদিকে বাংলাদেশকে হারালেই নয়া রেকর্ড নিজেদের করে নিতো শ্রীলঙ্কা। এমন সমীকরণের ম্যাচে লঙ্কানদের কাছে হেরে এশিয়া কাপ একপ্রকার ছিটকেই গেলো বাংলাদেশ।

কলম্বোতে এদিন আগে ব্যাট করা শ্রীলঙ্কা, সাদিরা সামারাবিক্রমার ৯৩ রানের ঝড়ে ৯ উইকেট হারিয়ে ২৫৭ রান সংগ্রহ করে। জবাব দিতে নেমে নিয়মিত বিরতিতেই বাংলাদেশ হারায় উইকেট। বাকিরা ব্যাট হাতে ব্যর্থতার পরিচয় দিলেও তাওহীদ হৃদয় একাই করেন লড়াই। শেষ দিকে দুই লঙ্কান বোলার মাহিশ থিকসিনা ও পাথিরানার তোপে ২৩৬ রানের গুটিয়ে যায় বাংলাদেশ। ফলে ২১ রানের জয়ে টানা ১৩ ওয়ানডে জয়ের নয়া রেকর্ড গড়ল শ্রীলঙ্কা। 

২৫৮ রানের টার্গেটে ব্যাট করতে নামা বাংলাদেশের শুরুটা ছিল বেশ সাবধানী। উদ্বোধনী জুটিতে ৫৫ রান যোগ করে দারুণ কিছুরই ইঙ্গিত দেন দুই ওপেনার মেহেদী মিরাজ ও নাঈম শেখ। তবে এরপরেই ধস নামে বাংলাদেশের ব্যাটিংয়ে। ৪ চারে ২৮ রানে ফিরেন মেহেদী মিরাজ। তার দেখানো পথে হেঁটে নাঈম শেখ ফিরেন ২১ রান করে। এই দু'জনকেই ফেরান লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। 

দুই ওপেনারকে হারানোর পর বাংলাদেশ বিপাকে পড়ে সাকিব ও লিটনকে হারিয়ে। ৫৫ রানে উদ্বোধনী জুটি ভাঙার পর দলীয় ৮৩ রানের মাথায় ৪ উইকেট খুইয়ে চাপে পড়ে বাংলাদেশ। পঞ্চম উইকেট জুটিতে দলের হাল ধরেন মুশফিকুর রহিম ও তাওহীদ হৃদয়। এই দু'জনের ব্যাটে বিপর্যয় কাটিয়ে উঠার চেষ্টা করে বাংলাদেশ। দুজন মিলে অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জুটি গড়ে দলকে রাখেন লড়াইয়ে।

এরপর ফের টাইগার শিবিরে আঘাত হানেন দাসুন শানাকা। ২৯ রান করা মুশফিককে ফিরিয়ে লঙ্কানদের ফেরান ম্যাচে। অন্যপ্রান্তে ফিফটি তুলে বাংলাদেশের আশা জিইয়ে রাখেন তাওহীদ হৃদয়। স্বীকৃত শেষ ব্যাটার হিসেবে ক্রিজে নেমে শামীম পাটোয়ারী ফিরেন ৫ রান করে। এরপর একাই লড়াই চালিয়ে যাওয়া হৃদয়ের ব্যাটে লড়াইয়ে থাকে বাংলাদেশ। 

কিন্তু দলীয় ১৯৭ রানের মাথায় হৃদয়ের বিদায়ে কার্যত ম্যাচ থেকেই ছিটকে যায় বাংলাদেশ। ফেরার আগে ৭ চার ও ১ ছক্কায় হৃদয় করেন ৮২ রান। শেষ দিকে নাসুমের ১৫ ও হাসানের ১০ রান কমিয়েছে কেবল হারের ব্যবধান। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে বাংলাদেশ থামে ২৩৬ রানে। ফলে ২১ রানের জয়ে সুপার ফোর শুরু করল শ্রীলঙ্কা। দলটির পক্ষে দাসুন শানাকা, মাহিশ থিকসিনা ও পাথিরানা নেন ৩ উইকেট করে। 

এর আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৫৭ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। ৮ চার ও ২ ছক্কায় ৭২ বলে সাদিরা সামারাবিক্রমা করেন ৯৩ রান। ৬ চার ও ১ ছক্কায় কুশলের ব্যাট থেকে আসে ৫০ রান। এছাড়া প্রাথুম নিশাঙ্কা ৪০ ও দাসুন শানাকা করেন ২৪ রান। বাংলাদেশের পক্ষে ৩টি করে উইকেট নেন হাসান মাহমুদ ও তাসকিন আহমেদ। শরিফুল ইসলামের শিকার ২ উইকেট। শ্রীলঙ্কার কাছে হেরে এশিয়া কাপের ফাইনালের লড়াই থেকে কার্যত ছিটকেই গেল বাংলাদেশ। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আরব আমিরাতকে হারিয়ে আপসেটের জন্ম দিলো কুয়েত

ওমানে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে, আরব আমিরাতকে ১ উইকেটে হার...

এশিয়া কাপের দল ঘোষণা করলো আয়োজক শ্রীলংকা

এশিয়া কাপের ১৫তম আসরে ২০ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড

এশিয়া কাপের দল ঘোষণা আফগানিস্তানের

মোহাম্মদ নবীকে অধিনায়ক করে, এশিয়া কাপের দলে রয়েছেন অভিজ্ঞ রশিদ খান, নাজিবুল্লাহ জাদরা...