ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

চলতি বছর বিশ্ব ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক লিটন

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৫ মে ২০২২ ০৪:১১

ব্যাট হাতে দারুণ সময় কাটাচ্ছেন লিটন দাস৷ ছবি সংগৃহীত ব্যাট হাতে দারুণ সময় কাটাচ্ছেন লিটন দাস৷ ছবি সংগৃহীত

দেশের মানুষের কাছে ডিসকাউন্ট ট্রলের শিকার হওয়া লিটন দাস বিশ্ব ক্রিকেটে ছুটছেন আপন গতিতে৷ রঙ্গিণ ও সাদা দুই পোষাকে বাইশ গজে সফলতার আরেক নাম এই ডান হাতি ব্যাটার৷ কঠোর অনুশীলনের পাশাপাশি নিজের আত্মবিশ্বাস নিয়ে কাজ করেই মূলত ছন্দে ফিরেছেন তিনি৷ তাইতো দল থেকে বাদ পড়েও বর্তমানে বড় আস্থায় পরিণত হয়েছে৷ 

চলতি বছরে এখন পর্যন্ত ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে সর্বোচ্চ রান বাংলার লিটন দাসের৷ ১৭ ইনিংসে এই ব্যাটারের সংগ্রহ ৯১৫ রান৷ দ্বিতীয় অবস্থানে আছেন অজি ব্যাটার উসমান খাজা৷ 

এছাড়াও গত এক বছরে টেস্ট ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক লিটন। গত এক বছরে টেস্ট ক্রিকেটে ১৪ ইনিংসে তিনি রান করেছেন ৮১৯। তিনটি সেঞ্চুরি সহ তার ব্যাটিং গড় ৬৩.০০। লিটনের উপরে রয়েছেন জো রুট। ২৭ ইনিংসের তিনি রান করেছেন ১২৭২। তালিকায় সেরা দশে নেই আর কোন বাংলাদেশি ব্যাটসম্যান।

২০২২ সালে ক্রিকেট বিশ্বের তিন ফরম্যাটে মিলিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। এবছর বাংলাদেশ দলের হয়ে তিন ফরম্যাটেই দারুণ ফর্মে রয়েছেন তিনি। শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ব্যাটে জ্বলে উঠেছেন লিটন। এর মধ্যে চট্টগ্রামে প্রথম ইনিংসে তিনি করেছেন ৮৮ রান।

এবার ঢাকা টেস্টের প্রথম ইনিংসে তিনি করেছেন ক্যারিয়ারের সেরা ১৪১ রান এবছর তিন ফরমেটে ১৭ ইনিংসে ৯১৫ রান সংগ্রহ করেছেন লিটন দাস। ব্যাটিং গড় ৫৩.৮২ স্ট্রাইক রেট ৬৮.৫০। সেঞ্চুরি করেছেন তিনটি এবং হাফ সেঞ্চুরি করেছেন পাঁচটি।

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।