ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

ইনিংসে ৬ ‘শূন্য’, বাংলাদেশের দুইবার

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ২৫ মে ২০২২ ০৯:৩৩

ঢাকা টেস্টে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরেন সাকিব, তামিম, জয়রা। ফাইল ছবি ঢাকা টেস্টে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরেন সাকিব, তামিম, জয়রা। ফাইল ছবি

স্পেশাল করেসপন্ডেন্টঃ ক্রিকেটের অভিজাত ফরম্যাট টেস্ট ক্রিকেট। সাদা পোশাকের ক্রিকেটে অনেক অর্জনের সঙ্গে তিক্তকর অভিজ্ঞতার মুখোমুখি হয়েছে বাংলাদেশ দল। মিরপুর টেস্টের দ্বিতীয় দিনে অনাকাঙ্খিত এক রেকর্ডে নাম লিখিয়েছে টাইগাররা। যদিও এ তালিকাটা বাংলাদেশের জন্য অপরিচিত নয়।

টেস্টের এক ইনিংসে সর্বোচ্চ ৬ ব্যাটসম্যানের শূন্য রানে আউট হওয়ার নজির রয়েছে। মিরপুর স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে বাংলাদেশের ৬ ব্যাটসম্যান শূন্য রানে আউট হয়েছেন। মোট ষষ্ঠবার টেস্টে এমন ঘটনা দেখা গেল। আর ছয়বারের মধ্যে দুইবারই বাংলাদেশের নামটি রয়েছে। সাদা পোশাকের ক্রিকেটে বাজে এই রেকর্ডের তালিকায় বাংলাদেশই এখন শীর্ষে। 

সঙ্গে এটাও উল্লেখ করার মতো যে, ৬ ব্যাটসম্যান ডাক মারার ইনিংসগুলোতে দলীয় সর্বোচ্চ স্কোরের রেকর্ডটাও এখন বাংলাদেশের। ৬ জন শূন্য রানে আউট হওয়ার ইনিংসে দলীয় সর্বোচ্চ ১৫২ রান ছিল ভারতের। মঙ্গলবার ৩৬৫ রান তুলে বাংলাদেশ গড়ল নতুন রেকর্ড। 

মঙ্গলবার ম্যাচের দ্বিতীয় দিনে লাঞ্চের পর দ্বিতীয় রান নিতে গিয়ে রানআউট হন এবাদত হোসেন। ১৫ টেস্টের ক্যারিয়ারে সর্বোচ্চ ২০ বল খেললেও এই ইনিংসে রানের খোলা হয়নি তার। ২৩ ইনিংসে এটি তার সপ্তমবার ডাক। 

যার মাধ্যমেই ২০ বছর আগের স্মৃতি ফিরলো মিরপুর স্টেডিয়ামে। ম্যাচের প্রথম দিনে মাহমুদুল হাসান জয়, তামিম ইকবাল, সাকিব আল হাসান এবং দ্বিতীয় দিনে মোসাদ্দেক হোসেন সৈকত, খালেদ আহমেদ ও এবাদত শূন্য রানে আউট হন।

২০০২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঢাকায় বাংলাদেশের ৬ ব্যাটসম্যান শূন্য রানে আউট হয়েছিলেন।

টেস্ট ক্রিকেটে এ ঘটনা প্রথমবার দেখা গিয়েছিল ১৯৮০ সালে। করাচিতে ১২৮ রানে অলআউট হয়েছিল ক্যারিবিয়ানদের বিরুদ্ধে, যেখানে ৬ জনই শূন্য রানে আউট হন। দক্ষিণ আফ্রিকা, ভারত, নিউজিল্যান্ডেরও এমন অভিজ্ঞতা রয়েছে।

 

-নট আউট/এমজেএ/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।