ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

ঢাকা টেস্টে লজ্জার হার বাংলাদেশের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৮ মে ২০২২ ০০:১৮

১০ উইকেটের জয় পেল শ্রীলঙ্কা। ১০ উইকেটের জয় পেল শ্রীলঙ্কা।

নট আউট ডেস্কঃ ঢাকা টেস্টে বাংলাদেশকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে সফরকারী শ্রীলঙ্কা। ফলে দুই টেস্টের সিরিজ ১-০ তে জিতে নিল অতিথিরা। সাকিব-লিটনের জোড়া হাফ সেঞ্চুরিতে ইনিংস হার এড়ানো গেলেও, শেষ রক্ষে হয়নি। 

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ছুঁড়ে দেওয়া ১৪১ রানের লিড টপকাতে নেমে, চতুর্থ দিনের শেষ সেশনে ২৩ রান তুলতেই ৪ উইকেট হারায় বাংলাদেশ। কার্যত তখনই ম্যাচ থেকেই ছিটকে গিয়েছিল স্বাগতিকরা। তবে মুশফিক-লিটনের ব্যাটে দিন শেষ করে ৩৪ রান তুলে। পঞ্চম দিনে তাই এই দু'জনের দিকেই তাকিয়ে ছিল বাংলাদেশ।

পঞ্চম দিনে ব্যাট করতে নেমে আধ ঘণ্টা না পেরোতেই বাংলাদেশ হারায় মুশফিকের উইকেট। ব্যাক্তিগত ২৩ রান করে দলীয় ৫৩ রানের মাথায় ফিরেন তিনি। এরপর লিটনকে নিয়ে লড়াইটা চালান সাকিব। এদিন নেমেই শুরু থেকে ওয়ানডে মেজাজে ব্যাট করতে থাকেন এই বিশ্বসেরা। তাতেই প্রথম সেশন লিড পেয়ে যায় বাংলাদেশ। লাঞ্চে আগে শেষ বলে চার মেরে হাফ সেঞ্চুরি তুলে নেন সাকিব।  

ফলে মধ্যাহ্ন বিরতির আগেই শ্রীলঙ্কার ১৪১ রান টপকে ৮ রানের লিড নেয় বাংলাদেশ। বিরতি থেকে ফেরার পরপরই লিটন দাসও তুলে নেন হাফ সেঞ্চুরি। এর আগে টেস্টে নিজের ২ হাজার রানও পূর্ণ করেন এই উইকেটরক্ষক ব্যাটার। হাফ সেঞ্চুরির পর বেশিক্ষণ স্থায়ী হয়নি লিটনের ইনিংস। ফিরেন ব্যাক্তিগত ৫২ রান করে। 

লিটনের বিদায়ের পর সাকিবও এগুতে পারেনি বেশিদূর। দলীয় সর্বোচ্চ ৫৮ রান করে ফিরেন তিনি। এরপর তাসের ঘরের মতো ভেঙে যায় টাইগারদের লোয়ারঅর্ডার। শেষ পর্যন্ত ১৭৯ রানেই শেষ হয় বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। ফলে জয়ের জন্য শ্রীলঙ্কার সামনে টার্গেট দাঁড়ায় মাত্র ২৯রান।

প্রথম ইনিংসে ৪ উইকেট পাওয়া লঙ্কান পেসার! আসিথা ফার্নেন্দো দ্বিতীয় ইনিংসে তুলে নেন ৬ উইকেট। এছাড়া আরেক পেসার রাজিথা নেন ২টি উইকেট। 

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে, মাত্র তিন ওভারের মদজ্যে তা টপকে যায় শ্রীলঙ্কা। ওপেনার ওশাদা ফার্নান্দো ৯ বলে ২১ রানে ১০ উইকেটের দুর্দান্ত জয় পায় সফরকারীরা। এই জয়ে দুই টেস্ট সিরিজে ১-০তে জিতে নেয় দিমুথ করুনারত্নের দল।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।