ঢাকা | মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১

‘টেস্ট সংস্কৃতি গড়ে উঠেনি, গড়ে তোলা চাট্টিখানি কথাও না’

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৯ জুন ২০২২ ০৩:১৫

মাশরাফি বিন মোর্ত্তজা। ফাইল ছবি মাশরাফি বিন মোর্ত্তজা। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ চলতি বছরের শুরুটা কি দুর্দান্তই না করছিল বাংলাদেশ। মাউন্ট মঙ্গানুইয়ে স্বাগতিক নিউজিল্যান্ডের সঙ্গে রীতিমতো দাপট দেখানো পারফরম্যান্স করে, জয় তুলে নেয় মুমিনুল হকের দল। বছরের শুরুতে দুর্দান্ত জয়, ভালো কিছুর আশ্বাস'ই দিয়েছিল টাইগাররা। তবে সময় যত গড়িয়েছে টেস্টে টাইগাররা উপহার দেয় একের পর এক হতশ্রী পারফরম্যান্স। চলতি বছর এখন পর্যন্ত ৮ টেস্ট খেলা বাংলাদেশের জয় কেবল ওই একটি। বিপরীতে, লঙ্কানদের বিপক্ষে এক ড্র ছাড়া, বাকি ছয় টেস্টেই করেছে অসহায় আত্নসমর্পণ।

দলের টানা ব্যর্থতায় অধিনায়কত্ব খোয়াতে হয়েছিল মুমিনুল হককে। ফলে তৃতীয় বারের মতো সাকিবের কাঁধেই পড়ে বাংলাদেশের নেতৃত্ব ভার। তবে তৃতীয় মেয়াদে বাংলাদেশের দায়িত্ব নিয়েও সাকিবের শুরুটাও হয়েছে হতাশার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সদ্য শেষ হওয়া দুই টেস্টের সিরিজে, ধবলধোলাই হয়েছে বাংলাদেশ। তাতেই নতুন করে উঠতে শুরু করেছে অভিজাত ফরম্যাটে বাংলাদেশের সামর্থ্য নিয়ে।

এদিকে টেস্ট সংস্কৃতি যে বাংলাদেশে এখনও গড়ে উঠেনি, অকপটে তা স্বীকার করেছেন কাপ্তান সাকিব থেকে শুরু করে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এবার সেই কাতারে যোগ দিলেন বাংলাদেশের সাবেক সফল ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজাও। সাংবাদিকদের সঙ্গে আজ (২৮ জুন) আলাপকালে এই সাবেক অধিনায়ক বলেন, বাংলাদেশে কখনো টেস্ট কালচার ছিলও না, আর সেটা গড়েও ওঠেনি।

মাশরাফির মতে, ‘টেস্ট কালচার আমাদের কখনোই ছিল না, গড়েও ওঠেনি। টেস্ট কালচার গড়ে তোলা চাট্টিখানি কথা না।’

এদিকে একের পর এক হতশ্রী পারফরম্যান্সে, স্বাভাবিকভাবেই সমালোচনার মুখে পড়তে হচ্ছে ক্রিকেটার, কোচিং স্টাফ থেকে শুরু করে ক্রিকেট বোর্ডকে। যতদিন না দেশে টেস্ট কালচার গড়ে উঠছে, ততদিন সমালোচনা সহ্য করা ছাড়া উপায়ও দেখছেন না মাশরাফি। 

তিনি আরও বলেন, ‘ক্রিকেটারদের চেয়ে ম্যানেজমেন্টকে এখন এই বিষয় আগে বুঝতে হবে। টেস্ট কালচারটা কী? অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পাকিস্তান এমনকি শ্রীলঙ্কার মতো দীর্ঘমেয়াদি পরিকল্পনা করতে হবে। এসময় সমালোচনা হবে, তবে একটা পর্যায়ে এসে আপনি ফলাফল পাবেন। তাই আমাদের টেস্ট ক্রিকেটের কালচার তৈরি করতে হবে।’

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।