ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

ম্যাকেঞ্জির কাছে কি শিখলেন গামিনিরা?

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২ ০৬:৪২

ফাইল ছবি ফাইল ছবি

স্পেশাল করেসপন্ডেন্ট: মোটা অঙ্কের বেতন দিয়ে বিদেশি তিন কিউরেটরকে চাকরি দিয়ে রেখেছে বিসিবি। এখন গাঁটের পয়সা খরচ করে তাদেরকে প্রশিক্ষণও দিল বিসিবি।


নিউজিল্যান্ডের হেড অব টার্ফ ম্যানেজমেন্ট কর্মকতা আয়ান জোসেফ ম্যাকেঞ্জি গত ১৯ সেপ্টেম্বর বাংলাদেশ সফরে এসেছিলেন। মিরপুর, চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট ভেন্যু পরিদর্শন করেছেন তিনি। গত দুই দিন বাংলাদেশের কিউরেটর, গ্রাউন্ডসম্যানদের নিয়ে ওয়ার্কশপ পরিচালনা করেছেন। ২২ জন অংশ নিয়েছেন ওয়ার্কশপে।


মিরপুর স্টেডিয়ামে শনিবার এই ওয়ার্কশপ শেষ হয়েছে। আগামীকালই নিউজিল্যান্ডে ফিরে যাবেন তিনি।


ওয়ার্কশপে বাংলাদেশে কর্মরত কিউরেটরদের কাছ থেকে উইকেট বানানোর পদ্ধতি, কৌশল জেনেছেন ম্যাকেঞ্জি। এমনকি গ্রুপে ভাগ করে কিউরেটরদের বিভিন্ন ধরনের উইকেট বানানোর অ্যাসাইনমেন্ট দিয়েছিলেন। যেখানে মিরপুরের কিউরেটর গামিনি ডি সিলভার ভাগে পড়েছিল পেস নির্ভর উইকেট।


সবাইকে হাতে-কলমে প্রশিক্ষণও দিয়েছেন তিনি। শনিবার গামিনি-আগারওয়ালদের বিসিবি একাডেমি মাঠের উইকেটে নিয়ে যান এবং পরে উইকেটে কি পরিমাণ কীটনাশক ও পানি ছিটাতে হবে তা দেখিয়েছেন।


নিউজিল্যান্ডে কিভাবে নতুন উইকেট বানানো হয়, সেই সম্পর্কে ধারণা দিয়েছেন ম্যাকেঞ্জি। পরে সংবাদ সম্মেলনে বিসিবিকে উইকেটের উন্নতির জন্য পরামর্শ দেন তিনি। বিশেষ করে বেশি স্পিন বা পেস নির্ভর উইকেট না বানিয়ে ক্রিকেটারদের উন্নতির জন্য স্পোর্টিং উইকেট বানানোর পরামর্শ দিয়েছেন এই কিউই কর্মকর্তা।


শনিবার সাংবাদিকদের ম্যাকেঞ্জি বলেন, ‘আমরা ক্রিকেটের একটা দর্শনের দিকে তাকাচ্ছি, সেটা হল খেলায় যেন ব্যাট ও বলে ভারসাম্য থাকে। আমরা এমন পিচ তৈরি করবো না যে বেশি স্পিন করবে, সিম মুভমেন্ট থাকবে।

ক্রিকেটারদের উন্নতি, খেলায় সঠিক প্রতিদ্বন্দ্বিতা ও বিনোদন ধরে রাখার জন্য আদর্শ পিচ তৈরি করার চেষ্টা করবো।’


স্পোর্টিং উইকেটের প্রতি গুরুত্ব দিয়েছেন তিনি, ‘আমরা নিশ্চিত করতে চাই এমন ভারসাম্যপূর্ণ কন্ডিশন, যেখানে খেলে ক্রিকেটাররা বিশ্বের যে কোন মাঠে খেলার প্রস্তুত হতে পারে।’

 

 

-নট আউট/এমজেএ/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।