ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

চাপ উপভোগের মন্ত্রে সফল আফিফ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২ ২৩:০২

আফিফ হোসেন। ফাইল ছবি আফিফ হোসেন। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ লাল-সবুজের জার্সিতে আফিফ হোসেনের পথচলার শুরু ২০১৮ সাল থেকে৷ এরপর খুব অল্প সময়ের মধ্যেই হয়ে উঠেছেন দলের অপরিহার্য অংশ। সময়ের প্রয়োজনে আফিফ এখন বেশ পরিণত। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিয়মিতই করছেন ব্যাট হাতে পারফর্ম, চাপের মুখে ধরছেন বাংলাদেশের হাল। গতকাল (২৫ সেপ্টেম্বর) আরব আমিরাতের বিপক্ষে খেলে ফেলেছেন ক্যারিয়ার সেরা ৭৭ রানের ইনিংস। 

দলীয় পঞ্চাশ পার করার আগেই বাংলাদেশ যখন ৪ উইকেট হারিয়ে ধুঁকছিল। ঠিক তখন মোসাদ্দেকের সঙ্গে ২৯ ও অধিনায়ক সোহানের সঙ্গে অবিচ্ছিন্ন ৮১ রানের জুটি গড়ে দলকে এনে দেন লড়াকু সংগ্রহ। যার বদৌলতে শেষ পর্যন্ত কষ্টার্জিত জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। এদিকে একই সঙ্গে এই ম্যাচটি ছিল আফিফের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পঞ্চাশতম ম্যাচ। ম্যাচে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়ে করেছেন ম্যাচটি স্মরণীয়। 

ঘরোয়া কিংবা ফ্র‍্যাঞ্চাইজি ক্রিকেটে আফিফ হোসেন টপ অর্ডারে খেললেও, জাতীয় দলে আফিফ মূলত মিডল অর্ডার খেলেন৷ এই বাঁহাতি যখন ব্যাট করতে আসেন তখনই বোর্ডে বড় সংগ্রহ কিংবা চেজ চাপটা থাকে একটু বেশিই। আফিফও দলের চাহিদা অনুযায়ী ব্যাট করে রাখেন রানের চাকা সচল। তবে এটাকে চাপ হিসেবে না নিয়ে বরং বেশ উপভোগ করেন এই তারকা ব্যাটার।

গতকাল ম্যাচ শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে, আফিফ বলেন, ‘চাপের মধ্যে ব্যাট করতে আমার ভালোই লাগে। আজ ম্যাচের শেষ পর্যন্ত ব্যাটিং করতে চেয়েছি। ভালো লাগছে যে সফল হতে পেরেছি।’

বিশ্বকাপের আগে সাত দিনে ক্যাম্প করতে বাংলাদেশ দল এখন দুবাইয়ে। সেই সঙ্গে স্বাগতিক আরব আমিরাতের বিপক্ষে খেলছে দুটি টি-টোয়েন্টিও। যার প্রথমটায় গতকাল স্বাগতিকদের সাত রানে হারিয়েছে বাংলাদেশ। এদিকে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে থাকায়, এই সফর দলের সঙ্গে নেই নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান  এছাড়া দলে নেই অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদও৷ তবে তথাকথিত সিনিয়ররা না থাকলেও, বাড়তি চাপ অনুভব করছেন না আফিফ।

তিনি আরও বলেন, ‘কয়েকজন সিনিয়র না থাকলেও বাড়তি কোনো চাপ অনুভব করিনি। আমরা সব সময় নিজেদের সেরা একাদশ নিয়ে খেলি। আশা করি সামনের ম্যাচেও রান পাব।’

এর পর উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আফিফ বলেন, ‘শুরুতে উইকেট একটু কঠিন ছিলো। বল গ্রিপ হচ্ছিলো। টপঅর্ডার ভালো করতে পারিনি, পরের ম্যাচে ইনশাআল্লাহ করবে। এটা সমস্যা না। আমি আর সোহান ভাই ব্যাট করার সময় আস্তে আস্তে উইকেট ভালো হচ্ছিলো দেখে আমরা আরো ভালো ব্যাটিং করতে পেরেছি।’

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে ৮ম ব্যাটার হিসেবে পঞ্চাশতম ম্যাচ খেলেছেন আফিফ হোসেন। যেখানে প্রায় ২২ গড়ে করেছেন ৮২৬ রান। ১২১ স্ট্রাইক রেটের সঙ্গে, রয়েছেন তিনটি পঞ্চাশোর্ধ রানের ইনিংস। 

উল্লেখ্য, আগামীকাল সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে স্বাগতিক আরব আমিরাত ও বাংলাদেশ। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।