ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

‘দ্য রেকর্ড ব্রেকার’ বাবর, থামবেন কোথায়?

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১২ জুন ২০২২ ০২:১৭

টানা ৯ ইনিংসে বাবর খেলেছেন পঞ্চাশোর্ধ রানের ইনিংস। ফাইল ছবি টানা ৯ ইনিংসে বাবর খেলেছেন পঞ্চাশোর্ধ রানের ইনিংস। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ পাকিস্তান অধিনায়ক বাবর আজমকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার প্রয়োজন নেই এখন আর। যে হারে একের পর এক রেকর্ড গড়ছেন আর ভাঙছেন, তাতে বাবর প্রতিনিয়তই ছাড়িয়ে যাচ্ছেন নিজেকে এবং অন্যকেও। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজেও পাকিস্তান অধিনায়ক যেন নিজেকে নিয়ে যাচ্ছেন অন্য এক উচ্চতায়। 

প্রথম ওয়ানডেতে সেঞ্চুরি হাঁকিয়ে বাবর করেছিলেন একগাদা রেকর্ড। মুলতানে সিরিজের দ্বিতীয় ম্যাচেও স্বমহিমায় ছিলেন পাকিস্তান অধিনায়ক। মাত্র ২৩ রানের জন্য কুমার সাঙ্গাকারার রেকর্ডে ভাগ বসাতে না পারলেও, এর আগেই ভেঙে দিয়েছেন ৩৫ বছর আগের পুরনো রেকর্ড। স্বদেশী কিংবদন্তি ক্রিকেটার জাভেদ মিয়াঁদাদের রেকর্ড ভেঙে নতুন রেকর্ডের জন্ম দিয়েছেন বাবর।

তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে গতকাল (শুক্রবার) ওয়েস্ট ইন্ডিজকে ১২০ রানে হারিয়েছে স্বাগতিক পাকিস্তান। ফলে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিয়েছে বাবর আজমরা। সিরিজ নিশ্চিতের ম্যাচে বাবর খেলেছেন ৯৩ বলে দলের সর্বোচ্চ ৭৭ রানের ইনিংসটি। যদিও মাত্র ২৩ রানের আক্ষেপে পুড়তে হয়েছে এই তারকাকে। কেননা টানা চার ওয়ানডেতে শতক হাঁকানোর সুযোগ ছিল বাবরের সামনে। তাতেই ভাগ বসাতে পারতেন ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে করা কুমার সাঙ্গাকারার করা টানা সেঞ্চুরির রেকর্ডে।

অবশ্য সাঙ্গাকারার রেকর্ডে ভাগ বসাতে না পারলেও, বাবর ভেঙেছেন ৩৫ বছর আগের পুরনো রেকর্ড। গতকাল খেলা ৭৭ রানের সুবাদে আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে টানা নয় ইনিংসেই ন্যূনতম পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলেন বাবর। আর তাতেই আন্তর্জাতিক ক্রিকেটে এক টানা সবচেয়ে বেশিবার অর্ধশতক হাঁকানোর নয়া রেকর্ড গড়েন তিনি।

বাবর আজমের এই অভিযাত্রা শুরু হয়েছিল চলতি বছরের মার্চে। করাচিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারতে বসা টেস্টে, ক্যারিয়ার সেরা ইনিংসে বাবর খেলেন ১৯৬ রানের অনবদ্য ইনিংস। এরপর আর পেছনে তাকাতে হয়নি তাকে। অজিদের বিপক্ষে লাহোর টেস্টের দুই ইনিংসে খেলেন যথাক্রমে ৬৭ ও ৫৫ রানের ইনিংস। ওয়ানডে সিরিজেও বাবর ছিলেন অপ্রতিরোধ্য। অজিদের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৫৭ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

পরের দুই ওয়ানডেতে বাবর হাঁকান টানা দুই সেঞ্চুরি। তাতেই পিছিয়ে থেকে সিরিজ শুরু করা পাকিস্তান জিতে নেয় ওয়ানডে সিরিজ। বাবর খেলেন যথাক্রমে ১১৪ ও অপরাজিত ১০৫ রানের ইনিংস। এরপর অজিদের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টিতে বাবর খেলেন ৬৬ রানের ইনিংস। 

অস্ট্রেলিয়ার বিপক্ষে রান উৎসব করা বাবর আজম, উইলোবাজি অব্যাহত রেখেছেন চলমান ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও। ক্যারিবীয়দের বিপক্ষে প্রথম ম্যাচে শতকের পর কাল করলেন ৭৭ রান। আর তাতেই রেকর্ডের পাতায় উঠে যায় পাকিস্তান অধিনায়কের নাম। যেন মাঠে নামলে বাবরকে এখন আর করতে হয় না রেকর্ড, বরং রেকর্ডই ছুটছে বাবরের পিছুপিছু। 

আন্তর্জাতিক ক্রিকেটে এর আগে টানা আট ইনিংসে অন্তত পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলেন কিংবদন্তি পাকিস্তানি তারকা জাভেদ মিয়াঁদাদ। যদিও তাঁর সবকটি ইনিংসই ছিল একদিনের ক্রিকেটে। ১৯৮৭ রানে এই বিশ্ব রেকর্ড করেছিলেন ক্রিকেটের ‘বড়ে মিয়া’ খ্যাত জাভেদ মিয়াঁদাদ। এবার তারই উত্তরসূরি বাবর আজম ভেঙে দিলেন সেই রেকর্ড। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷