ঢাকা | শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

বাবর-ইমামের কীর্তিতে, তিনে নামলেন কোহলি

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৬ জুন ২০২২ ০৪:২৫

বাবর-ইমামের অন্যন্য কীর্তি। ফাইল ছবি বাবর-ইমামের অন্যন্য কীর্তি। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ ভারতীয় তারকা ব্যাটার বিরাট কোহলিকে পেছনে ফেলে, আগেই আইসিসির ওয়ানডে র‍্যাংঙ্কিয়ের চূড়ায় উঠেছিলেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। অস্ট্রেলিয়া সিরিজের পর সদ্য সমাপ্ত ওয়েস্ট ইন্ডিজ সিরিজে একের পর এক রেকর্ড গড়ে, নিজের শীর্ষ জায়গাটাই পাকাপোক্ত করেছেন পাকিস্তান অধিনায়ক। এবার বিরাট কোহলিকে পেছনে ফেলেছেন আরেক পাকিস্তানি তারকা ইমাম-উল-হক।

ক্যারিয়ার সেরা রেটিং নিয়ে বিরাটকে তিনে নামিয়ে, ওয়ানডে র‍্যাংঙ্কিয়ে টেবিলের দুইয়ে উঠেন এই পাকিস্তান ওপেনার। তাতেই হয়েছে বিশ্ব রেকর্ড। পাকিস্তানের  ওয়ানডে ইতিহাসে এই প্রথমবার ওয়ানডে র‌্যাংঙ্কিয়ে এক ও দুই নম্বর তালিকা দখলের কীর্তি গড়লেন বাবর ও ইমাম। এর আগে এমন কীর্তি গড়তে পারেননি পাকিস্তানের আর কোন জুটিই।

সদ্য সমাপ্ত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে উইলোবাজি করেন বাবর-ইমাম দু'জনই। সিরিজে বাবর এক সেঞ্চুরির সঙ্গে করেছেন একটি হাফ সেঞ্চুরি। অন্যদিকে ধারাবাহিকতা ধরে রাখেন পাকিস্তান ওপেনার ইমাম-উল-হক। তিন ম্যাচের সবকটিতেই পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলেন তিনি। হয়েছিলেন সিরিজ সেরা ক্রিকেটারও। সবমিলিয়ে ওয়ানডেতে টানা সাত ইনিংসে পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেন ইমাম।

ওয়ানডেতে এই ধারাবাহিকতার পুরষ্কার হিসেবেই কোহলিকে টপকানোর সুযোগ পেয়েছেন এই পাকিস্তান ওপেনার। কোহলির সঙ্গে চার রেটিংয়ে ব্যবধানে তালিকার দুইয়ে উঠেন ইমাম। বর্তমানে এই পাক ওপেনারের রেটিং ৮১৫। অন্যদিকে ৮১১ রেটিং নিয়ে তিনে অবস্থান করছেন বিরাট কোহলি। এছাড়া ৭৯১ ও ৭৮৯ রেটিং নিয়ে যথারীতি টেবিলের চার ও পাঁচ নম্বরে অবস্থান করছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা ও প্রোটিয়া ওপেনার কুইন্টন ডি কক। এদিকে ৮৯২ রেটিং শীর্ষে থেকেই একপ্রকার সবার ধরাছোঁয়ার বাইরে পাকিস্তান অধিনায়ক বাবর আজম। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷