ঢাকা | মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১

কোহলির রেকর্ড ভাঙায় মজেছেন বাবর

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৯ জুন ২০২২ ২২:২০

১ হাজার ২৯ দিন ধরে টি-টোয়েন্টির শীর্ষ ব্যাটার বাবর। ফাইল ছবি ১ হাজার ২৯ দিন ধরে টি-টোয়েন্টির শীর্ষ ব্যাটার বাবর। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ সময়টা খুব একটা পক্ষে কথা বলছে না ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলির। কি টেস্ট, কি ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি! এমনকি আইপিএল, কোন জায়গাতেই খুব একটা রানে নেই এই ভারতীয় তারকা। তাতেই অতীতে তাঁর গড়া একের পর এক রেকর্ড নিজের করে নিচ্ছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। বিরাট যেখানে রানের খোঁজে মরিয়া, সেখানে ব্যাটে হাতে বোলারদের শাসন করেই চলছেন বাবর। 

গত কয়েক বছর ধরেই ব্যাট হাতে ধারাবাহিক পারফর্ম করে আসছেন পাকিস্তান অধিনায়ক। তাতে অবশ্য ওয়ানডে ও টি-টোয়েন্টিতে কোহলিকে টপকে সিংহাসন দখল করে নিয়েছেন আগেই। এবার নতুন করে কোহলির আরও একটি রেকর্ড ভাঙলেন বাবর। বিশ্বে এই পর্যন্ত মাত্র দুজন ব্যাটার টি-টোয়েন্টিতে (ব্যাটারদের র‍্যাংকিংয়ে) হাজার দিনের ও বেশি শীর্ষস্থান নিজের দখলে রেখেছেন। যার একজন ছিলেন বিরাট কোহলি আর অন্যজন বাবর আজম।

এবার কোহলিকে টপকে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে সবচেয়ে বেশি দিন শীর্ষে থাকা ব্যাটার বনে গেলেন বাবর। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে টানা ১ হাজার ১৩ দিন ধরে শীর্ষে ছিলেন কোহলি। এবার সেটাকেই ছাপিয়ে গেলেন বাবর। আজকের দিন সহ (২৯ জুন) সবশেষ ১ হাজার ২৯ দিন টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের এক নম্বরে রয়েছেন পাকিস্তান অধিনায়ক। এর আগে ইংলিশ তারকা কেভিন পিটারসেন সর্বোচ্চ ৭২৯ দিন টি-টোয়েন্টি ব্যাটারদের র‍্যাংকিংয়ে শীর্ষে ছিলেন।

টি-টোয়েন্টি ছাড়াও, ওয়ানডে ব্যাটারদের র‍্যাংকিংয়েও শীর্ষে আছেন বাবর। পাকিস্তান অধিনায়কই এখন একমাত্র ব্যাটার, যিনি আইসিসির ব্যাটারদের সব ফরম্যাটের র‍্যাংকিংয়ে শীর্ষ দশের মধ্যে আছেন। এছাড়া টেস্টে বাবরের অবস্থান এখন নাম্বার ফোরে। তার সামনে আছেন কেবল জো রুট, মার্নাস ল্যাবুশেন ও স্টিভেন স্মিথ। বাবর আজম যেভাবে রান উৎসব করছেন, এভাবে চলতে থাকলে টেস্টেও শীর্ষস্থান দখল করতে খুব একটা সময় লাগবে না এই তারকার।

 

 

-নট আউট/টিএ

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷