ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

বিশ্ব-রেকর্ড গড়ে উইন্ডিজকে সিরিজ হারাল ভারত

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৮ আগস্ট ২০২২ ২৩:৫১

ক্যারিবীয়দের ৪-১ এ হারিয়ে ফুরফুরে মেজাজ ভারতীয় দল। গেটি ইমেজ ক্যারিবীয়দের ৪-১ এ হারিয়ে ফুরফুরে মেজাজ ভারতীয় দল। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ এক ম্যাচ বাকি থাকতেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ ম্যাচের টি-২০ সিরিজ জিতে নেয় সফরকারী ভারত। তাই ফ্লোরিডায় সিরিজের পঞ্চম ও শেষ টি-২০ ম্যাচটি ছিল কার্যত নিয়ম রক্ষার। এমন ম্যাচে তাই সফরকারীরা মাঠে নামে নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা সহ দলের তারকা ক্রিকেটারদের ছাড়াই। এরপরেও হার্দিক পান্ডিয়ার দলের সামনে পাত্তাই পায়নি ক্যারিবীয়রা। ফলে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ৪-১ ব্যবধানে জিতে নেয় রোহিত শর্মার দল।

ফ্লোরিডায় ভারতের ১৮৮ রানের জবাবে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস গুটিয়ে যায় মাত্র ১০০ রানেই৷ ভারতীয় স্পিনারদের তান্ডবে এদিন ব্যাট হাতে চরম ব্যর্থ হয়েছে স্বাগতিক ব্যাটাররা৷ তাতেই ৮৮ রানের বড় জয় তুলে নেয় ভারত। এদিন উইন্ডিজের সবকটি উইকেটই তুলে নিয়েছেন ভারতের তিন স্পিনার রবি বিষ্ণুই, অক্ষর প্যাটেল ও কুলদীপ যাদব। তাতেই হয়েছে তাই বিশ্বরেকর্ড। ছেলেদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এই প্রথম প্রতিপক্ষের (ইনিংসে) ১০টি উইকেটই নিয়েছেন স্পিনাররা। তিন উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন অক্ষর প্যাটেল, সাত উইকেট নিয়ে সিরিজ সেরা ভারতীয় উদীয়মান পেসার অর্শদ্বীপ সিং।

ভারতের দেওয়া ১৮৯ রানের জবাবে ব্যাট করতে নেমে, শুরু থেকে ভারতীয় স্পিনারদের তোপের মুখে পড়ে স্বাগতিকরা। বোর্ডে মাত্র ৫০ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে বসে তারা৷ এরপরও নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় উইন্ডিজ। বাকিদের উইকেট বিলিয়ে আসার দিনে একমাত্র ব্যতিক্রম ছিলেন হেটমায়ার। লড়েছেন একাই, তবে পাননি কারো সঙ্গ।

এদিন স্বাগতিকদের মাত্র ৩ ব্যাটারই পার করতে পারে তিন অঙ্কের কোটা৷ শেষ পর্যন্ত ৪ ওভার বাকি থাকতেই মাত্র ১০০ রানে গুটিয়ে যায় উইন্ডিজের৷ দলের পক্ষে লড়াই করা হেটমায়ার খেলেন ৩৫ বলে ৫৬ রানের ইনিংস (৫ চার ও ৪ ছক্কা)। এছাড়া শামরাহ ব্রুকস ১৩ ও ডেভন থমাসের ব্যাট থেকে আসে ১০ রান। ভারতের পক্ষে একাই চার উইকেট নেন রবি বিষ্ণুই। অক্ষর প্যাটেল ও কুলদীপ যাদবের শিকার তিনটি করে উইকেট। 

এর আগে টস জিতে ৭ উইকেটে ১৮৮ রানের পাহাড় গড়ে সফরকারী ভারত৷ ৪০ বলে (৮ চার ও ২ ছক্কা) দলের পক্ষে সর্বোচ্চ ৬৪ রান আসে ওপেনার শ্রেয়াস আইয়ের ব্যাট থেকে৷ দীপক হুডা খেলেন ৩৮ রানের ইনিংস। এছাড়া অধিনায়ক হার্দিক পান্ডিয়া খেলেন ২৮ রানের ইনিংস। ক্যারিবীয়দের পক্ষে তিনটি উইকেট নেন ওডিয়ান স্মিথ।

 

 

-নট আউট/টিএ 

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷