ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

রান উৎসবের ম্যাচে অজিদের কাছে হারল ভারত

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২২ ০৯:৪১

৪ উইকেটের জয় পেয়েছে অস্ট্রেলিয়া। গেটি ইমেজ ৪ উইকেটের জয় পেয়েছে অস্ট্রেলিয়া। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ সদ্য সমাপ্ত এশিয়া কাপটা খুব একটা ভালো যায়নি ভারতের। গত দুই আসরের চ্যাম্পিয়নরা বিদায় নিয়েছিল সুপার ফোর থেকেই। সামনে টি-টোয়েন্টি বিশ্ব আসর৷ তার আগে নিজেদের গুছিয়ে নিতে, ঘরের মাঠে তিনটি টি-টোয়েন্টি খেলতে আমন্ত্রণ জানায় অজিদের। তবে সিরিজের প্রথম ম্যাচে রান পাহাড়ে চড়েও, হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে রোহিত শর্মার দলকে।

মোহালিতে এদিন টস হেরে ব্যাট করে হার্দিক পান্ডিয়া-লোকেশ রাহুলদের বিধ্বংসী ব্যাটিংয়ে, নির্ধারিত ২০ ওভারে ২০৮ রানের পাহাড় গড়ে ভারত। জবাবে ওপেনার ক্যামেরুন গ্রিনের ব্যাটে উড়ন্ত সূচনা পায় অস্ট্রেলিয়া। শেষ দিকে ম্যাথু ওয়েডের ক্যামিওতে ৪ বল ও  ৪ উইকেট হাতে রেখে ভারতের রান পাহাড় টপকে যায় অ্যারন ফিঞ্চের দল৷ এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল সফরকারীরা।

২০৯ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে, দুই ওপেনার অ্যারন ফিঞ্চ ও ক্যামেরুন গ্রিনের ব্যাটে ঝড়ো সূচনা করে অস্ট্রেলিয়া। তবে দলীয় ৩৯ রানের মাথায় ফিঞ্চকে ফিরিয়ে সেই ঝড় থামান অক্ষর প্যাটেল। ফেরান আগে ৩ চার ও ১ ছক্কায় ১৩ বলে অজি অধিনায়ক করেন ২২ রান৷ এরপর স্টিভ স্মিথকে নিয়ে দলের হাত ধরেন গ্রিন৷ নিয়মিত ওপেনার ডেভিড ওয়ার্নার বিশ্রামে থাকায়, ওপেনিং সুযোগ পেয়েই এদিন বাজিমাত করেন গ্রিন।

দ্রুত রান তুলে স্মিথ একপ্রান্তে রানের চাকা সচল রাখলেও, অন্যপ্রান্তে ঝড় তোলেন গ্রিন। এই দু'জনের ব্যাটে চড়েই দলীয় একশ পার করে অজিরা। এদিন চাহালদের উপর চড়াও হয়ে মাত্র ২৬ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন গ্রিন। তবে হাফ সেঞ্চুরির পর বেশিক্ষণ স্থায়ী হয়নি গ্রিনের ঝড়। অক্ষর প্যাটেলের শিকার হয়ে এই ওপেনার ফিরেন ৩০ বলে ৬১ রান (৮ চার ও ৪ ছক্কা) করে। গ্রিনের বিদায়ের পর, জোড়া আঘাত হানেন ভারতীয় পেসার উমেশ যাদব।

ইনিংসের ১২তম ওভারে এক ওভারেই ফেরান সেট ব্যাটার স্টিভ স্মিথ (৩৫) ও গ্লেন ম্যাক্সওয়েলকে (১)৷ এরপর জশ ইংলিশ ও অভিষিক্ত টিম ডেভিডের ব্যাটে লড়াইয়ের ফেরার চেষ্টা করে অজিরা। তবে দারুণ শুরুর পরও, ইনিংস লম্বা করতে ব্যর্থ হন ইংলিশ। ৩ চারে প্যাটেলের শিকার হয়ে ফিরেন ১৭ রান করে। জিততে হলে শেষ দিকে অবিশ্বাস্য কিছুই এদিন করতে হতো অজিদের। আর সেই কাজটিই যেন সুনিপুণ হাতে করলে অজি তারকা ম্যাথু ওয়েড।

টিম ডেভিডকে নিয়ে শেষ দিকে রীতিমতো ধ্বংসযজ্ঞ চালান এই ব্যাটার। তাতেই ভারতের হাত থেকে ছোঁ মেরে ম্যাচটা কেড়ে নেয় অজিরা। ষষ্ঠ উইকেটে ডেভিভ-ওয়েডের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জুটিতে সহজেই লক্ষ্যে চলে যায় সফরকারীরা। দলকে জয়ের বন্দরে রেখে টিম ডেভিড ফিরলেও (১৮ রান), প্যাট কামিন্সের জয়সূচক বাউন্ডারিতে জয় নিয়ে মাঠ ছাড়ে অজিরা। ৬ চার ও ২ ছক্কায় ২১ বলে আনবিটেন ৪৫ রানের ইনিংস খেলেন ম্যাথু ওয়েড৷ 

এর আগে টস হেরে ব্যাট করে, হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুলের জোড়া হাফ সেঞ্চুরিতে ২০৮ রানের পাহাড় গড়ে ভারত। ৭ চার ও ৫ ছক্কায় ৩০ বলে আনবিটেন ৭১ রানের বিধ্বংসী ইনিংস খেলেন হার্দিক পান্ডিয়া। এছাড়া ৪ চার ও ৩ ছক্কায় ৩৫ বলে ৫৫ রান করেন রাহুল৷ সূর্যকুমারের ব্যাট থেকে আসে ঝড়ো ৪৬ রান। অস্ট্রেলিয়ার পক্ষে তিন উইকেট নেন নাথান এলিস। জশ হ্যাজেলউড নেন দুই উইকেট। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷