ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

সূর্য-কোহলিতে ভারতের রেকর্ড, সিরিজ হার অজিদের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২ ০৯:০৮

সূর্য-কোহলির হাফ সেঞ্চুরিতে জিতল ভারত। গেটি ইমেজ সূর্য-কোহলির হাফ সেঞ্চুরিতে জিতল ভারত। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ আগের দুই ম্যাচে একটি করে জয়ে, তৃতীয় টি-টোয়েন্টি হয়ে দাঁড়িয়েছিল সিরিজ নির্ধারনীতে। আগের ম্যাচেই চেজিংয়ে দুর্দান্ত ব্যাট করে ম্যাচ জেতা ভারত, এদিন টস জিতেই অজিদের জানায় ব্যাটিংয়ে আমন্ত্রণ। আগে ব্যাট করে ক্যামেরুন গ্রিনের বিধ্বংসী ব্যাটিংয়ে দারুণ শুরু করে অজিরা, শেষ দিকে টিম ডেভিডের ব্যাটে বড় সংগ্রহ গড়ে তাঁরা। হাফ সেঞ্চুরি তুলে নেন গ্রিন-ডেভিড দু'জনই। 

শেষ পর্যন্ত নির্ধারিত ওভারে ১৮৬ রানের পাহাড় গড়ে অস্ট্রেলিয়া। জবাবে সূর্যকুমার যাদব ও বিরাট কোহলির শতাধিক রানের জুটিতে। শেষ পর্যন্ত ১ বল ও ৬ হাতে রেখেই সিরিজ জিতে নেয় ভারত। ৫টি করে চার ও ছক্কায় সূর্যকুমার খেলেছেন ৬৯ রানের ইনিংস। ৬৩ রানের ইনিংস খেলেন বিরাট কোহলি। সেই সাথে এক পঞ্জিকাবর্ষে টি-টোয়েন্টিতে সর্বাধিক ২১ জয়ের অন্যন্য নজিরও গড়েছে ভারত।

বড় রান তাড়া করতে নেমে, দলীয় ৩০ রানের মধ্যেই দুই ওপেনার কেএল রাহুল (১) ও রোহিত শর্মার (১৭) উইকেট হারায় স্বাগতিক ভারত। তৃতীয় উইকেটে দলের হাল ধরেন সূর্যকুমার যাদব ও বিরাট কোহলি। এই জুটিতেই ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। কোহলি একপ্রান্তে রানের চাকা সচল রাখেন, অন্যপ্রান্তে রীতিমতো ঝড় তোলেন সূর্যকুমার। তাতেই বড় লক্ষ্যেই ভারতের জন্য হয়ে যায় সহজ।

এই জুটিতেই ভারত পার করে একশ রানের গণ্ডি। হাফ সেঞ্চুরি তুলে নেন সূর্যকুমার। তৃতীয় উইকেটে এই জুটিতে ভারত যোগ করে ১০৪ রান। ৩৬ বলে ৬৯ করা (৫চার ও ছক্কা) সূর্যকুমারকে ফিরিয়ে অজিদের ম্যাচে ফেরানোর চেষ্টা করেন হ্যাজেলউড। তবে বিরাট কোহলি ও হার্দিক পান্ডিয়ার ব্যাটে সহজেই লক্ষ্যের দিকে এগোয় ভারত। হাফ সেঞ্চুরি তুলে নেন বিরাট কোহলি। 

জয়ের জন্য শেষ ওভারে ভারতের প্রয়োজন ছিল ১১ রান। ড্যারিল সামচের করা হয়েছে ওভারের প্রথম বলেই ছক্কায় হাঁকিয়ে ম্যাচটা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে আসেন বিরাট কোহলি। তবে পরের বলেই ফিঞ্চের হাত ধরা পড়েন তিনি। শেষ তিন বলে জিততে ভারতকে মেলাতে হতো ৪ রানের সমীকরণ। সেই রান ১ বল হাতে থাকতেই নিয়ে নেন পান্ডিয়া। ৬ উইকেটের জয়ে সিরিজে পিছিয়ে থেকেও ২-১ ব্যবধানে জিতে নিল ভারত৷ ৩ চার ও ৪ ছক্কায় ৪৮ বলে ৬৩ করেন বিরাট কোহলি। ১৬ বলে আনবিটেন ২৬ রান করেন হার্দিক পান্ডিয়া। 

এর আগে টস হেরে ব্যাট করে, নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৮৬ রানের পাহাড় গড়ে অস্ট্রেলিয়া। ২ চার ও ৪ ছক্কায় ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরিতে ২৭ বলে টিম ডেভিড করেন ৫৪ রান। এছাড়া ৭ চার ও ৩ ছক্কায় ২১ বলে ঝড়ো ৫২ রান করেন অজি ওপেনার ক্যামেরুন গ্রিন। ২২ বলে ২৪ করেন জস ইংলিশ। ভারতের পক্ষে ৩ উইকেট নেন অক্ষর প্যাটেল। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷