ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

মাউন্ট মঙ্গানুইয়ে জয়ের সুবাস পাচ্ছে ইংলিশরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৪৬

ব্যাটিংয়ে ধুঁকছে কিউইরা। গেটি ইমেজ ব্যাটিংয়ে ধুঁকছে কিউইরা। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ মাউন্ট মঙ্গানুইয়ে তৃতীয় দিন শেষেই জয়ের সুবাস পাচ্ছে সফরকারী ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ইংলিশদের ৩৭৪ রানে গুটিয়ে দিয়েও খুব একটা স্বস্তিতে নেই স্বাগতিক নিউজিল্যান্ড। ৩৯৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে, বোর্ডে ৬৩ রান তুলতে ৫ উইকেট হারিয়ে করেছে দিন পার।

বে ওভালে ২ উইকেটে ৬৯ রান নিয়ে দিন শুরু করা ইংলিশরা শুরুতেই হারায় নাইটওয়াচম্যান স্টুয়ার্ট ব্রডের উইকেট। এরপর জো রুটকে নিয়ে দলকে বড় লিডের পথে রাখেন ওলি পোপ। চর্তুথ উইকেট জুটিতে এই দু'জন গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। হাফ সেঞ্চুরির দারপ্রান্তে থাকা পোপের বিদায়ে ভাঙে এই জুটি। নিল ওয়েগনারের শিকার হওয়ার আগে ৪৬ বলে ৪৯ রান করেন পোপ।

এরপর বেন ফোকসকে নিয়ে দলীয় দুইশ পার করেন জো রুট। হাফ সেঞ্চুরি তুলে নেন সাবেক এই ইংলিশ অধিনায়ক। হাফ সেঞ্চুরির বেশিক্ষণ স্থায়ী হয়নি রুটের ইনিংস। ব্রেসওয়েলের শিকার হয়ে ফেরার আগে রুট করেন ৫৭ রান। শেষ দিকে ফোকস-রবিনসনদের ব্যাটে চারশ ছুঁই ছুঁই লিড পায় ইংল্যান্ড।

শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস থামে ৩৭৪ রানে। ফলে, জয়ের জন্য কিউইদের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৯৪ রান। ফোকস ৫১, রবিনসন ৩৯ ও স্টোকস করেন ৩১ রান। কিউইদের পক্ষে তিনটি করে উইকেট নেন টিকনার ও ব্রেসওয়েল। ওয়েগনার ও স্কট নেন দুইটি করে উইকেট। 

৩৯৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ব্রডের তোপে রীতিমতো ধুঁকছে কিউইরা। বোর্ডে মাত্র ২০ রান তোলার আগেই ব্রডের শিকার হয়ে সাজঘরে ফিরেন ডেভন কনওয়ে(২), কেন উইলিয়ামসন (০) ও টম ল্যাথাম (১৫)। এরপর ৭ রান করা হেনরি নিকোলসকে ফেরান ওলি রবিনসন। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান টম ব্ল্যান্ডেলকেও ফেরান ব্রড।

মাত্র ২৮ রানের ৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে কার্যত ছিটকেই যায় নিউজিল্যান্ড। ষষ্ঠ উইকেট জুটিতে প্রাথমিক বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করছেন ব্রেসওয়েল ও ড্যারিল মিচেল। এই দুজনের দৃঢ়তায় তৃতীয় দিনে আর কোন উইকেট হারায়নি কিউইরা। ব্রেসওয়েল ২৫ ও মিচেল অপরাজিত আছেন ১৩ রানে। দিন শেষ করার আগে ৫ উইকেট হারিয়ে কিউইরা সংগ্রহ করেছে ৬৩ রান। জিততে হলে স্বাগতিকদের এখনও প্রয়োজন ৩৩১ রান।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷