ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

কাম্বলির রেকর্ড ভেঙে ব্র্যাডম্যানকে ছুঁলেন ব্রুক

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৩:১১

দ্বি শতকের দারপ্রান্তে হ্যারি ব্রুক। গেটি ইমেজ দ্বি শতকের দারপ্রান্তে হ্যারি ব্রুক। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ কিউই কিংবদন্তী ব্র‍্যান্ডন ম্যাককুলাম ইংল্যান্ড টেস্ট দলের দায়িত্ব নেওয়ার পর বদলে গেছে ইংল্যান্ড ক্রিকেটের চিত্র। টেস্টে ফরম্যাটে ওয়ানডে স্টাইলে ব্যাটিং করে যেমন সফল হচ্ছে বেন স্টোকসরা, তেমনি আসছে একের পর এক জয়ও৷ চলমান কিউই সফরে এসেও সেই ধারা অব্যাহত রেখেছে ইংলিশরা। 

মাউন্ট মঙ্গানুইয়ে দাপুটে জয়ের পর, ওয়েলিংটন টেস্টের প্রথম দিনে দাপট দেখাল ইংলিশরা। বৃষ্টি বিঘ্নিত ওয়েলিংটন টেস্টের প্রথম দিনে জো রুট ও হ্যারি ব্রুকের জোড়া সেঞ্চুরিতে রান পাহাড়ের চড়ার আভাস দিয়েছে দলটি। প্রথম দিনে মাত্র ৬৫ ওভার খেলা হলেও, ইংলিশরা বোর্ডে তুলেছে ৩১৫ রান।

ওয়েলিংটনে টস হেরে ব্যাট করতে নেমে, শুরুতে বেশ বিপাকেই পড়ে ইংলিশরা। বোর্ডে মাত্র ২১ রান তুলতেই সফরকারীরা হারায় তিন উইকেট। জ্যাক ক্রোলি ২, বেন ডাকেট ৯ ও ওলি পোপ ফিরেন ১০ রান করে। চর্তুথ উইকেট জুটিতে দলের হাল ধরেন হ্যারি ব্রুক ও জো রুট। এই দু'জনের দৃঢ়তায় প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠে ইংল্যান্ড। 

এরপর কিউই বোলারদের রীতিমতো পাড়ার বোলার বানিয়ে ছাড়েন এই দু'জন। ব্রুকস অবশ্য খানিকটা আগ্রাসী ব্যাটিং করলেও, রুট নিজের সহজাত খেলাটাই চালিয়ে যান। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন শতাধিক রানের জোট। ৫১ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন ব্রুক। চর্তুথ উইকেটে এই দু'জনের জুটিতে ইংলিশরা পার করে দলীয় দুইশ রান। 

১২২ বল খেলে হাফ সেঞ্চুরি তুলে নেন রুট। এরপরেই প্রায় একশ স্ট্রাইক রেটে ব্যাট ক্ক্রে সাদা পোশাকে নিজের চর্তুথ সেঞ্চুরি তুলে নেন ব্রুক। মাত্র ৬ টেস্টের ক্যারিয়ারে দ্রুততম ৮০০ রান করার কীর্তিও গড়েন এই ইংলিশ ব্যাটার। চা বিরতিতে যাওয়ার আগে আর কোন উইকেট হারায়নি ইংলিশরা৷ বিরতি থেকে ফিরে ব্রুক আবারও চালান তাণ্ডব। এদিন খেলেন ক্যারিয়ার সেরা ইনিংস। 

দিনের খেলা শেষ হওয়ার আগেই ওয়েলিংটনে টানা দেয় বৃষ্টি। তাতে প্রথম দিনে মাঠে গড়িয়েছে ৬৫.২ ওভার। এর মাঝেই অবিচ্ছিন্ন ২৯৪ রানের জুটি গড়েন দলের রান তিনশ পার করার জো রুট ও হ্যারি ব্রুক। বৃষ্টিতে খেলা বন্ধের আগে ১৮২ বলে সেঞ্চুরি তুলে নিয়েছেন রুট। অন্যদিকে ২৪ চার ও ৫ ছক্কায় ১৬৯ বলে ১৮৪ রান করে অপরাজিত হ্যারি ব্রুক। 

উল্লেখ্য, ক্যারিয়ার সেরা টেস্ট ইনিংস খেলার দিনে হ্যারি ব্রুক ভেঙেছেন বিনোদ কাম্বলির পুরনো রেকর্ড। টেস্টে ৯ ইনিংস ব্যাট করতে নেমেইব্রুক এদিন প্রথম ক্রিকেটার হিসেবে পেরিয়েছেন ৮০০ রানের গণ্ডি। ভেঙেছেন ৯ ইনিংসে ৭৯৮ রান করা বিনোদ কাম্বলির রেকর্ড। এছাড়া ক্যারিয়ারের ৬ষ্ঠ টেস্ট খেলতে নামা ব্রুক হাঁকিয়েছেন নিজের চর্তুথ শতক। তাতেই ছুঁয়ে ফেললেন ডন ব্র্যাডম্যানের কীর্তি। ব্র্যাডম্যানও ক্যারিয়ারের প্রথম চারটি শতক হাঁকিয়েছেন ৬ টেস্ট খেলেই।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷