ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

ওয়েলিংটনে চালকের আসনে সফরকারী ইংল্যান্ড

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৫৬

ইংল্যান্ডের দাপটে ধুঁকছে নিউজিল্যান্ড। গেটি ইমেজ ইংল্যান্ডের দাপটে ধুঁকছে নিউজিল্যান্ড। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ওয়েলিংটনে দ্বিতীয় দিনেই চালকের আসনে বসছে সফরকারী ইংল্যান্ড। হ্যারি ব্রুক ও জো রুটের জোড়া সেঞ্চুরিতে প্রথম ইনিংসে রান পাহাড়ে চড়ে ইংলিশরা। জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ইংলিশ বোলারদের তোপে বিপাকে পড়েছে কিউইরা। পড়েছে ফলোঅনের শঙ্কায়।

ওয়েলিংটনে ৮ উইকেটে ৪৩৫ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে সফরকারী ইংল্যান্ড। পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনেই ৭ উইকেট হারিয়েছে কিউইরা, তুলেছে ১৩৮ রান। ফলে, ইংল্যান্ডের চেয়ে এখনও ২৯৭ রানে পিছিয়ে স্বাগতিকরা।

আগের দিনের ৩ উইকেটে ৩১৫ রানে দ্বিতীয় দিন শুরু করা ইংল্যান্ড খুব একটা সুবিধা করতে পারেনি। আগের দিন করা ১৮৪ রানের সঙ্গে এদিন মাত্র ২ রান যোগ করেই ফিরেন হ্যারি ব্রুক। ফলে টেস্ট ক্যারিয়ারের প্রথম দ্বি শতকের দারপ্রান্তে থেকেও বঞ্চিত হতে হয়েছে তাকে। এরপর এক প্রান্ত আগলে রাখেন জো রুট। তবে অন্যপ্রান্তে ছিল কেউই খুব একটা বড় ইনিংস খেলতে পারেনি।

শেষ পর্যন্ত রুট দেড় শ ছাড়ানো ইনিংস খেলতেই ইনিংস ঘোষণা করে ইংলিশরা। ততক্ষণে অবশ্য ৮ উইকেট হারিয়ে ইংল্যান্ড সংগ্রহ করে ৪৩৫ রান। ১০ চার ও ৩ ছক্কাত ১৫৩ রান করে অপরাজিত থাকেন রুট। এছাড়া অধিনায়ক বেন স্টোকস খেলেন ২৭ রানের ইনিংস। কিউইদের পক্ষে ম্যাট হেনরি ৪টি উইকেট। মিচেল ব্রেসওয়েলের শিকার ২টি উইকেট। 

নিজেদের প্রথম ইনিংস ব্যাট করতে নেমে শুরুতেই বিপাকে পড়ে কিউইরা। ইংলিশ বোলারদের তোপে কিউই ব্যাটাররা ব্যস্ত ছিল আসা যাওয়ার মিছিলে। রানের খাতা খোলার আগেই এদিন সাজঘরে ফিরেন ওপেনার ডেভন কনওয়ে। এরপর দলীয় ৭ রানের মাথায় ফিরে কেন উইলিয়ামসন। শুরুর এই ধাক্কা এরপর আর কাটিয়ে উঠতে পারেনি কিউইরা।

ওপেনার টম ল্যাথাম খানিকটা চেষ্টা করলেও, থিতু হয়েও সাজঘরে ফিরেন তিনি৷ ফেরার আগে ৭৬ বলে ৩৫ রান করেন তিনি। বাকিদের মধ্যে হেনরি নিকোলস করেন ৩০ রান। দলীয় একশ পার করার আগেই ৬ উইকেট হারায় কিউইরা। দিন শেষ করার আগে ৭ উইকেট হারিয়ে ১৩৮ রান সংগ্রহ করেছে দলটি।

টম ব্ল্যান্ডেল ২৫ ও অধিনায়ক টিম সাউদি অপরাজিত আছেন ২৩ রান করে। ইংল্যান্ডের পক্ষে জিমি অ্যান্ডারসন ও জ্যাক লিচ নিয়েছেন ৩টি করে উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷