ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

বিশ্বকাপ খেলতে না পারলে আমাদের আরও অবনতি হবে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৮ জুন ২০২৩ ১৭:৫২

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

২০১৭ সালে বাঁচা-মরার ম্যাচে ইংল্যান্ডের কাছে হেরে সবশেষ বিশ্বকাপে খেলার জন্য বাছাই পর্ব খেলতে হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। আইসিসির ওয়ানডে সুপার লিগে প্রত্যাশিত পারফরম্যান্স দেখাতে না পারায় টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ বাছাই পর্ব খেলতে হচ্ছে ক্যারিবীয়দের। এবার বাছাই পর্ব উতরাতে না পারলে ওয়েস্ট ইন্ডিজের আরও অবনতি হবে বলে মনে করেন কার্ল হুপার।

ক্লাইভ লয়েডের অধীনে ওয়ানডে বিশ্বকাপের প্রথম দুই আসরের শিরোপা জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। ১৯৭৫ ও ১৯৭৯ সালে বিশ্বকাপ জয়ের জন্য সংক্ষিপ্ত ফরম্যাটে নিজেদের পরাশক্তি হিসেবে প্রতিষ্ঠিত করেছিল তারা। মাঝে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের কীর্তিও রয়েছে তাদের।

গত দশকে ওয়েস্ট ইন্ডিজকে বলা হতো টি-টোয়েন্টির মহারাজা। তবুও সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাছাই পর্ব পেরিয়ে মূল আসরে খেলার সুযোগ মেলেনি তাদের। ২০২৩ বিশ্বকাপ খেলার জন্যও বাছাই পর্ব খেলতে হচ্ছে দুইবারের ওয়ানডে বিশ্বকাপজয়ীদের।


ওয়েস্ট ইন্ডিজের সোনালী দিনের সদস্য ছিলেন হুপার। ওয়েস্ট ইন্ডিজকে স্বচক্ষে বিশ্বকাপ জিততে দেখেছেন সাবেক এই অলরাউন্ডার। নিজের জীবদ্দশায় ওয়েস্ট ইন্ডিজকে বিশ্বকাপে খেলার জন্য বাছাই পর্ব খেলতে দেখবেন এমনটা ভাবেননি বর্তমানে ক্যারিবীয়দের সহকারী কোচের দায়িত্বে থাকা হুপার।

বাছাই পর্ব শুরুর আগে হুপার বলেন, ‘আমাদের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। বিষয়টি হচ্ছে আমাদের কি আরও অবনতি হতে পারে? হ্যাঁ, আমরা যদি বিশ্বকাপ খেলার জন্য কোয়ালিফাই করতে না পারি তাহলে আমাদের আরও অবনতি হবে। আমি কখনও ভাবিনি আমার জীবদ্দশায় ওয়েস্ট ইন্ডিজকে মেজর টুর্নামেন্ট খেলার জন্য কোয়ালিফাই খেলতে দেখবো। অস্ট্রেলিয়াতে আমি বসে বসে দেখেছি যে আমরা টি-টোয়েন্টিতে ভুগছি। এখন আমরা জিম্বাবুয়েতে।’

আইসিসির ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বর্তমানে ১০ নম্বরে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। যেখানে তাদের অনেক পরে ক্রিকেটে আসা বাংলাদেশ ও আফগানিস্তান তাদের উপরে। বিশ্বকাপের বাছাই পর্বে নেপাল, যুক্তরাষ্ট্র এবং স্কটল্যান্ডের বিপক্ষে খেলতে হবে ওয়েস্ট ইন্ডিজকে।


প্রতিপক্ষকে অসম্মান না করলেও বাংলাদেশ ও আফগানিস্তানের চেয়ে নিচে থাকায় হতাশ হুপার। ওয়েস্ট ইন্ডিজের সহকারী কোচ বলেন, ‘অন্য দলগুলোকে অসম্মান করছি না। কিন্তু আমাদের যুক্তরাষ্ট্র, নেপাল এবং স্কটল্যান্ডের মতো প্রতিপক্ষের সঙ্গে খেলতে হবে। এমনকি আফগানিস্তান আমাদের চেয়ে এগিয়ে। বাংলাদেশ আমাদের চেয়ে অনেক এগিয়ে গেছে।’

‘এটা খুবই দুঃখজনক। আমাদের কি আরও অবনতি হতে পারে? হ্যাঁ, আমাদের আরও অবনতি হতে পারে। এটা আপনাকে মনে করিয়ে দেয় যে আপনি যতক্ষণ না পর্যন্ত সঠিক কাজ করবেন ততক্ষণ আপনার অবনতি হবে। আমি কখনই ভাবিনি আমাকে এটা দেখতে হবে। কিন্তু আমি এখন জিম্বাবুয়েতে আছি। রবিবার (১৮ জুন) খেলা শুরু। যুক্তরাষ্ট্রকে আমাদের হারানোর চেষ্টা করতে হবে।



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷