ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

পাকিস্তানে ইতি, যুক্তরাষ্ট্রে ক্রিকেট শুরু করবেন ফাওয়াদ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৯ আগস্ট ২০২৩ ১৮:১৮

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

প্রায় ১৫ বছর পাকিস্তানের ক্রিকেটে কাটিয়ে দিয়েছেন ফাওয়াদ আলম। ২০০৭ সালে পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিষেক হয়েছিল। এরপর থেকে সবমিলিয়ে মাত্র ৮১টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। বুঝাই যায়, দীর্ঘ এই ক্যারিয়ারে খুব একটা ম্যাচ খেলা হয়নি তার। এজন্য দেশের ক্রিকেটে নিজের খেলা নিয়ে এখন একপ্রকার শঙ্কাতেই তিনি। আর তাই দ্য গ্রিন ম্যানদের জার্সিতে ফেরার আশাও দেখছেন না। এবার তাই দেশের হয়ে ২২ গজকে বিদায়ই জানালেন ৩৭ বছর বয়সী ফাওয়াদ।

পাকিস্তান ক্রিকেট থেকে অবসর নিলেও এখনই ক্রিকেট ছাড়ছেন না। যুক্তরাষ্ট্রে নিজের নতুন অধ্যায় শুরু করছেন বাঁ-হাতি এই ব্যাটার। সেখানে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট মাইনর লিগ টি-টোয়েন্টি লিগে শিকাগো কিংসম্যানের ‌‘স্থানীয়’ ক্রিকেটার হিসেবে তাকে দেখা যেতে পারে।

২০০৯ সালে লাল বলের ক্রিকেটে অভিষিক্ত হয়ে সেঞ্চুরি হাঁকিয়ে ওই ম্যাচ রাঙিয়েছিলেন তিনি। এরপর ফর্মহীনতায় বাদ পড়েন দল থেকে। ১১ বছর পর আবারও দলে ফেরত এসেছিলেন তিনি।

সে সময় ঘরোয়া ক্রিকেটে বেশ চমক দেখিয়ে ৫৫ গড়ে রান করেন ফাওয়াদ। এরপর ২০২০ সালে লাল বলে আন্তর্জাতিক ম্যাচে ফিরছিলেন। ফেরার পর নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরিও করেন। পরবর্তীতে সাউথ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের বিপক্ষেও শতক হাঁকান। কিন্তু তা নিয়মিত না করতে পারায় পাকিস্তানের হয়ে অবসর নিয়ে যুক্তরাষ্ট্রে খেলার সিদ্ধান্ত নিলেন ফাওয়াদ।

মাইনর লিগ ক্রিকেট টি-টোয়েন্টিতে আগামী অক্টোবরে খেলার কথা রয়েছে তার। তবে তিনি একাই না, পাকিস্তানের আরও অনেক ক্রিকেটার বর্তমানে যুক্তরাষ্ট্রে খেলছেন। সামি আসলাম, হাম্মাদ আজম, সাইফ বাদার, মোহাম্মদ মোহসিনদের সঙ্গে এবার ফাওয়াদ আলমের নামও যুক্ত হতে যাচ্ছে।

গত বছর অজিদের বিপক্ষে ৪ ইনিংসে ব্যাট হাতে মাত্র ৩৩ রান করেন ফাওয়াদ। শ্রীলঙ্কার সঙ্গেও তার পারফরম্যান্সে উন্নতি ছিল না। এর পরপরই মূলত জাতীয় দলে তার জায়গা বন্ধ হয়ে যায়। দ্য গ্রিন ম্যানদের হয়ে ১৯ টেস্ট, ৩৮ ওয়ানডে এবং ২৪ টি-টোয়েন্টিতে খেলেছেন ফাওয়াদ। ২০০৯ সালে পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের সদস্য তিনি।



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷