ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

কিউইদের হারিয়ে আরব আমিরাতের চমক

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২০ আগস্ট ২০২৩ ০৫:২৯

দাপুটে জয় পেয়েছে আরব আমিরাত। গেটি ইমেজ দাপুটে জয় পেয়েছে আরব আমিরাত। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ একমাত্র টেস্ট খেলুড়ে দেশ হিসেবে আইসিসির সহযোগী কোন দেশের বিপক্ষে না হারার রেকর্ড এতদিন নিজেদের দখলে রেখেছিল নিউজিল্যান্ড। অবশেষে কিউইদের দখলে থাকা এই রেকর্ড ভেঙে দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। আগের ম্যাচেই দারুণ লড়াই করেও হারতে হয়েছিল স্বাগতিকদের৷ এদিন বাগে পেয়ে রীতিমতো কিউইদের হেসেখেলেই হারিয়েছে আরব আমিরাত। তাতেই তিন ম্যাচের সিরিজ এখন ১-১ সমতায়।

দুবাইয়ে এদিন আগে ব্যাট করতে নেমে মার্ক চ্যাপম্যানের ফিফটিতে ৮ উইকেট হারিয়ে ১৪২ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। জবাব দিতে নেমে অধিনায়ক মোহাম্মদ ওয়াসিমের হাফ সেঞ্চুরির পর, আসিফ খানের হার না মানা ৪৮ রানে ভর করে নিজেদের ইতিহাসের সেরা জয়ের সাক্ষী হয়েছে আরব আমিরাত। ৭ উইকেট ও ২৬ বল হাতে রেখে বড় জয়ে সিরিজেও সমতা ফিরিয়েছে স্বাগতিকরা।

১৪৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ওপেনার আরিয়ানশ শর্মার উইকেট হারায় আরব আমিরাত। দ্বিতীয় উইকেট দলের হাল ধরেন অধিনায়ক মোহাম্মদ ওয়াসিম ও অরবিন্দ। এই দু'জনের ব্যাটে দুর্দান্তই শুরু হয় আরব আমিরাতের। তাতেই পাওয়ার প্লে'তে আরব আমিরাত তুলে ফেলে ৪৪ রান৷ ৩ চার ও ২ ছক্কায় অরবিন্দ ফিরেন ২৫ রান।

তৃতীয় উইকেট দলকে লড়াইয়ে রাখেন মোহাম্মদ ওয়াসিম ও আসিফ খান। এই দু'জনের ব্যাট স্বপ্ন দেখাতে থাকে স্বাগতিক সমর্থকদের। ৪ চার ও ৩ ছক্কায় ২৭ বলে ঝড়ো হাফ সেঞ্চুরি তুলে নেন ওয়াসিম। তৃতীয় উইকেট জুটিতে এই দু'জন গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। ২৯ বলে ৫৫ রান করা ওয়াসিমের বিদায়ে ভাঙে এই জুটি। 

এরপর দলের দায়িত্ব একাই তুলে নেন আসিফ খান। চর্তুথ উইকেট তাকে সঙ্গ দেন বাসিল হামিদ। এই জুটিতে ভর করেই দুবাই ইতিহাস রচনা করে আরব আমিরাত। শেষ পর্যন্ত ২৬ বল ও ৭ উইকেট হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় তারা। ৫ চার ও ১ ছক্কায় ২৯ বলে আসিফ খান অপরাজিত থাকেন ৪৮ রানে।

এর আগে ব্যাট করে নির্ধারিত কুড়ি ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪২ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ পায় নিউজিল্যান্ড। ৩টি করে চার ও ছক্কায় ৪৬ বলে মার্ক চ্যাপম্যান করেন ৬৩ রান। এছাড়া জিমি নিশাম ও চাঁদ বোয়েস করেন ২১ রান করে। আরব আমিরাতের পক্ষে তিনটি উইকেট নেন আয়ান আফজাল খান। এছাড়া মোহাম্মদ যাওয়াদউল্লাহ নেন ২ উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷