ঢাকা | রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

অবসরের ঘোষণা দিলেন জিমি অ্যান্ডারসন

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১১ মে ২০২৪ ২১:০০

জিমি অ্যান্ডারসন। ফাইল ছবি জিমি অ্যান্ডারসন। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ বয়স ৪২ ছুঁইছুঁই। বয়সের ছাপটা চোখে মুখেই পড়ছে স্পষ্ট। গত অ্যাশেজেই অবসর নিয়েছেন দীর্ঘদিনের সতীর্থ স্টুয়ার্ট ব্রড। এবার নিজের বিদায় ঘণ্টা বাজিয়ে দিলেন ইংল্যান্ডের কিংবদন্তি পেসার জেমস অ্যান্ডারসন। এর মধ্য দিয়ে দীর্ঘ প্রায় ২২ বছরের টেস্ট ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন এই পেসার। 

২০০৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে লর্ডস টেস্টের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন তরুণ অ্যান্ডারসন। এরপর ইংল্যান্ডের জার্সিতে খেলেছেন ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেট। রঙিন পোশাকটা অনেক আগেই তুলে রাখলেও নিয়মিতই চালিয়ে গেছেন লাল বলের ক্রিকেট। এবার আন্তর্জাতিক ক্রিকেটকেই বিদায়ের ঘোষণা জানিয়ে দিলেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে বিদায় বার্তা দিয়ে অ্যান্ডারসন বলেছেন, ‘সবাইকে একটি বিশেষ কথা জানাচ্ছি। আগামী গ্রীষ্মে লর্ডসের প্রথম টেস্ট হবে আমার ক্রিকেটজীবনের শেষ টেস্ট ম্যাচ। ২২ বছর ধরে দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ এক অসাধারণ অভিজ্ঞতা। ছোট থেকেই আমি ক্রিকেট খেলতে ভালোবাসি। ইংল্যান্ডের হয়ে মাঠে নামার মুহূর্তগুলোর অভাব ভীষণ অনুভব করব। কিন্তু সরে দাঁড়ানোর এটাই সেরা সময় বলে মনে করছি। অন্যদের স্বপ্ন পূরণের সুযোগ দেওয়া উচিত। যে সুযোগ আমি পেয়েছি। এই সিদ্ধান্তের জন্য আমার কোনও আক্ষেপ নেই।’

দেড়শ বছরের টেস্ট ইতিহাসে অ্যান্ডারসন গড়েছেন অসংখ্য কীর্তি। সর্বশেষ ভারত সফরে ইতিহাসের তৃতীয় বোলার ও প্রথম পেসার হিসেবে ৭০০ টেস্ট উইকেট নেয়ার কীর্তি গড়েন অ্যান্ডারসন। টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারীর তালিকায় তিনে অবস্থান করেছেন তিনি। তার ওপরে আছেন ৮০০ উইকেট নেয়া লঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন এবং ৭০৮ উইকেট নেয়া অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ার্ন। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷