ঢাকা | রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

এজবাস্টনে দিনটা নিজেদের করে নিয়েছে ক্যারিবীয়রা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৭ জুলাই ২০২৪ ১১:১৭

শেষ বিকেলে ওয়েস্ট ইন্ডিজের দাপট। গেটি ইমেজ শেষ বিকেলে ওয়েস্ট ইন্ডিজের দাপট। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ এজবাস্টনে শুরু হয়েছে স্বাগতিক ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট। আগের দুই টেস্ট জিতে সিরিজ ইতিমধ্যেই নিশ্চিত করে ফেলেছে ইংলিশরা। যদিও এজবাস্টনে এদিন প্রথম দিনটায় খুব একটা সুবিধা করেনি স্বাগতিকরা। ক্যারিবিয়ানদের ২৮২ রানে গুটিয়ে দিলেও, অস্বস্তি নিয়েই করতে হয়েছে দিন পার।

এদিন টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল ক্যারিবীয়রা। ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনাই পেয়েছিল সফরকারীরা। উদ্বোধনী জুটিতে ক্রেগ ব্রাথওয়েট ও মাইকেল লুইস গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। ২৬ রান করা লুইসকে ফিরিয়ে ইংলিশদের দিনের প্রথম সাফল্যটা পাইয়ে দেন অ্যাটকিনসন। লুইসের বিদায়ে ভাঙে ৭৬ রানের উদ্বোধনী জোট।

দলীয় একশ পার করার আগে ম্যাকেঞ্জি ও আলিক আথানাজের উইকেটও হারায় ক্যারিবিয়ানরা। অন্যপ্রান্তে হাফ সেঞ্চুরি তুলে নেন অধিনায়ক ক্রেগ ব্রাথওয়েট। তবে এরপর আর ইনিংসটা লম্বা হয়নি ক্যারিবীয় অধিনায়কের। ৮ চারে ফিরেন ৬১ রান করেই। ষষ্ঠ উইকেট জুটিতে দলের হাল ধরেন জেসন হোল্ডার ও জশুয়া ডি সিলভা। এই দু'জন মিলে ক্যারিবিয়ানদের ফেরান লড়াইয়ে।

দুজনের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোটে দলীয় দুইশ পার করে ওয়েস্ট ইন্ডিজ। ৩ চারে ৪৯ রান করা ডি সিলভার বিদায়ে ভাঙে শতাধিক রানের এই জোট। ডি সিলভা না পারলেও হাফ সেঞ্চুরি তুলে নেন হোল্ডার। ৬ চার ও ১ ছক্কায় সাবেক এই ক্যারিবিয়ান অধিনায়ক করেন ৫৯ রান। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ২৮২ রানে প্রথম ইনিংস থামে ক্যারিবীয়দের। ইংল্যান্ডের পক্ষে ৪ উইকেট নেন গাস অ্যাটকিনসন। এছাড়া ক্রিস ওকস ৩ ও ২ উইকেট নেন মার্ক উড।

২৮২ রানে পিছিয়ে থেকে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দিনের শেষ ভাগে এসে খেই হারিয়েছে ইংল্যান্ড। ২ রানের ব্যবধানে ৩ উইকেট খুইয়ে অস্বস্তি নিয়েই দিন শেষ করেছে স্বাগতিকরা। দিনের খেলা শেষ করার আগে ইংল্যান্ড তুলেছে ৩৮ রান, পিছিয়ে ২৪৪ রানে। জ্যাক ক্রোলি করেন ১৮ রান। ওলি পোপ ৬ ও জো রুট ২ রানে শুরু করবেন দ্বিতীয় দিনের খেলা। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ২ উইকেট নেন জায়ডেন সিলস।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷