ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

ইংলিশ প্রিমিয়ার লিগের চেয়ে আইপিএলের আয় বেশি: সৌরভ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৩ জুন ২০২২ ০০:০৫

আইপিএল চ্যাম্পিয়ন৷ ছবি সংগৃহীত আইপিএল চ্যাম্পিয়ন৷ ছবি সংগৃহীত

নট আউট ডেস্ক: ক্রিকেট বিশ্বে জনপ্রিয়তার তালিকায় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) অবস্থান সবার প্রথমেই৷ একদিকে বাড়ছে দল সংখ্যা, অপরদিকে বাড়ছে আয়৷ তাই বিশ্বের জনপ্রিয় ফুটবল টুর্নামেন্ট ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) চেয়েও বেশি আয় হয় আইপিএলে এমনটাই জানিয়েছেন সৌরভ গাঙ্গুলী।

সবশেষ মৌসুমে শুধুমাত্র স্পন্সরশীপ বিক্রি করেই প্রায় ৮০০ কোটি রুপি আয় করেছে আইপিএল কতৃপক্ষ। যেখানে টাইটেল স্পন্সরশীপ বিক্রি করে তারা আয় করেছে ৫০০ কোটি রুপি। এর মধ্যে প্রতি বছর টাটা বিসিসিআইকে দেবে ৩৩৫ কোটি রুপি করে, এর সঙ্গে এক্সিট ফিস বাবদ তাদের আরও দিতে হচ্ছে ২০০ কোটি রুপি।

তছাড়া গত আসরে আইপিএলের অফিসিয়াল পার্টনার হিসেবে ছিল ৮টি প্রতিষ্ঠান। টাইটেল স্পন্সর বাদেও বাকি পার্টনারদের কাছ থেকে বিসিসিআইয়ের আয় প্রায় ৩০০ কোটি রুপি। এর মধ্যে সবচেয়ে বেশি ড্রিম ইলেভেনের কাছ থেকে পেয়েছে ৪৮ কোটি রুপি।


এসব স্পন্সর ছাড়াও ব্রডকাস্ট এবং আরও বিভিন্ন রাইটস বিক্রি করেও আয় করে থাকে আইপিএল কতৃপক্ষ। সৌরভ বলেন, 'ইংলিশ প্রিমিয়ার লিগের চেয়ে আইপিএল বেশি আয় করে। এটি আমাকে আনন্দিত এবং গর্বিত করে তোলে যে, আমি এই খেলার সঙ্গে যুক্ত আছি এবং এটি শক্তিশালী হয়ে ওঠছে।'

বিসিসিআইয়ের বর্তমান সভাপতি ভারতের সাবেক অধিনায়ক। তাই নেতৃত্বের ব্যাপারটা তিনি ভালোভাবেই জানেন। শুধুমাত্র মাঠের ক্রিকেটে নেতৃত্ব দিলেই একজন নেতা হতে পারে না, একজন পরিপূর্ণ অধিনায়ক হতে মাঠের বাইরেও দলকে সামনে এগিয়ে যেতে সাহায্য করতে হয়ে এমনটাই মনে করেন সৌরভ।

তিনি বলেন, 'আমার কাছে অধিনায়কত্ব, মাঠের ক্রিকেটে একটি দলকে নেতৃত্ব দেয়া এবং আমার কাছে নেতৃত্ব হলো, একটি দল তৈরি করা। শচিন, আজহার বা দ্রাবিড়ের সঙ্গে আমি খেলেছি, কিন্তু তাদের সঙ্গে প্রতিযোগিতা করিনি। তার পরিবর্তে, আমি নেতা হিসেবে, তাদেরকে সহযোগিতা করেছি এবং দায়িত্ব ভাগাভাগি করে নিয়েছি।'

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আইপিএলের নিলামে মাহমুদউল্লাহসহ ৬ বাংলাদেশি

সর্বোচ্চ ২ কোটি রুপির ভিত্তিমূল্যে স্থান পেয়েছেন দ্য ফিজ

একনজরে আইপিএলের ১০ দলের চূড়ান্ত স্কোয়াড

শেষ হয়েছে আইপিএলের মিনি নিলাম। দশ দলের অংশগ্রহনে হতে যাওয়া লিগে দলগুলো এখন পূর্ণ শক্ত...

গুজরাট থেকে মুম্বাইয়ে হার্দিক, আইপিএল ইতিহাসে সেরা...

মুম্বাইকে পেতে মরিয়া হয়ে রয়েছে মুম্বাই কর্তৃপক্ষ। তবে হার্দিককে পেতে যথেষ্ট অর্থ নেই...