ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

আইপিএলের প্রতি ম্যাচে বিসিসিআইয়ের চাওয়া ১০০ কোটি রুপি

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৩ জুন ২০২২ ০৪:৪১

আইপিএল। ছবি সংগৃহীত আইপিএল। ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ বিশ্বক্রিকেটে টি-২০ এর আমেজ বদলানোর বড় কারিগর যদি আইপিএলকে বলা হয় তাহলে তর্ক থাকলেও শঙ্কা থাকার কোন সুযোগ নেই। সময়ের সাথে বাড়ছে জনপ্রিয়তা। ক্রিকেটাররা দেশের খেলাকে না বলে যেমন খেলছেন এই লিগ, তেমনি অনেকেই দিচ্ছেন দেশকেই প্রাধান্য। সেসব শিরোনামের প্রথম পাতায় আসলেও দিন শেষে আইপিএল হয়ে উঠছে আরও আকর্ষণীয়। এমন পরিস্থিতিতে আইপিএলকে কাজে লাগিয়ে আরও বড় স্বপ্ন দেখছে ভারতীয় ক্রিকেট বোর্ড। পরের বছর করতে চায় রেকর্ড। 

লিগের জনপ্রিয়তা যেমন বাড়ছে তেমনি সমানতালে বাড়ছে আইপিএলের আয়। মোট আয়ের একটা বড় অংশ আসে সম্প্রচার স্বত্ব থেকে। সেই মাধ্যমে আগের তুলনায় আরও বেশি আয়ের পথে হাটছে দেশটির ক্রিকেট বোর্ড। আইপিএল থেকে প্রতি ম্যাচে চাওয়া ১০০ কোটি রুপি। যা বাংলাদেশের হিসেব অনুযায়ী হবে ১১২ কোটি টাকা। 

দীর্ঘসময় স্টার ইন্ডিয়া সম্প্রচার স্বস্ত নিয়ে আসলেও এবারে চুক্তি শেষে নতুন প্রতিষ্ঠানের সন্ধানে নেমেছে  বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। যেখানে পরবর্তী চক্রে প্রতিটি ম্যাচের জন্য সম্প্রচারক প্রতিষ্ঠানের কাছে ১০০ কোটি রুপি দাবি করেছে দেশটির ক্রিকেট বোর্ড। 

২০১৭ সালে স্টার ইন্ডিয়ার সঙ্গে পাঁচবছরের জন্য চুক্তি করেছিল বিসিসিআই। যেখানে ম্যাচ প্রতি ৯০ লাখ ডলার পেয়েছিল তারা। স্টার ইন্ডিয়ার সঙ্গে চুক্তি পর বিশ্বের চতুর্থ দামি লিগে পরিণত হয়েছিল আইপিএল। তবে এবারের চাওয়া পূরণ হলে দুইয়ে উঠে আসবে টুর্নামেন্টটি।


পেছনে ফেলবে ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল) ও মেজর লিগ বেসবল (এমবিএল) মতো টুর্নামেন্টকে। প্রতিটি ম্যাচের জন্য ১ কোটি ১০ লাখ ডলার আয় করে ইপিএল। এমবিএলের আয়ের পরিমাণটাও কাছাকাছি। এদিকে সবার উপরে থাকা ন্যাশনাল ফুটবল লিগের (এনএফএল) আয় ১ কোটি ৭০ লাখ ডলার।

ইপিএলের মতো টুর্নামেন্টকে টপকে দুইয়ে উঠে আসতে পারলে আন্তর্জাতিক অঙ্গনে ক্রিকেটের জন্য বড় লাফ হ বলে মনে করেন বিসিসিআইয়ের সচিব জয় শাহ। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘এনএফএলে ম্যাচপ্রতি সম্প্রচারকের খরচ হয় ১ কোটি ৭০ লাখ ডলার। এটা খেলাধুলার যেকোনো লিগের জন্য সর্বোচ্চ। ১ কোটি ১০ লাখ টাকা আয় নিয়ে এরপর আছে ইপিএল। এমবিএলের খরচও এর কাছাকাছিই।

‘আমরা শেষ পাঁচ বছরের চক্রে প্রতি আইপিএল ম্যাচে ৯০ লাখ ডলার পেয়েছি। এবার প্রতি আইপিএল ম্যাচের জন্য বিসিসিআই ন্যূনতম ভিত্তি মূল্য নির্ধারণ করেছে ১ কোটি ২০ লাখ ডলার। তখন শুধু এনএফএলের পেছনে থাকব আমরা। বৈশ্বিক পরিমণ্ডলে এটা হবে ক্রিকেটের জন্য বড় এক লাফ।’

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আইপিএলের নিলামে মাহমুদউল্লাহসহ ৬ বাংলাদেশি

সর্বোচ্চ ২ কোটি রুপির ভিত্তিমূল্যে স্থান পেয়েছেন দ্য ফিজ

একনজরে আইপিএলের ১০ দলের চূড়ান্ত স্কোয়াড

শেষ হয়েছে আইপিএলের মিনি নিলাম। দশ দলের অংশগ্রহনে হতে যাওয়া লিগে দলগুলো এখন পূর্ণ শক্ত...

গুজরাট থেকে মুম্বাইয়ে হার্দিক, আইপিএল ইতিহাসে সেরা...

মুম্বাইকে পেতে মরিয়া হয়ে রয়েছে মুম্বাই কর্তৃপক্ষ। তবে হার্দিককে পেতে যথেষ্ট অর্থ নেই...