ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সাকিবের আইপিএল পরিসংখ্যান

মশিউর রহমান শাওন
প্রকাশিত: ২২ মার্চ ২০২৩ ১৫:০২

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

মশিউর রহমান শাওনঃ ২০১১ সাল থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সাথে যুক্ত সাকিব আল হাসান। এখন পর্যন্ত আইপিএলের ৯টি আসর খেলেছেন গ্রেটেস্ট এই খেলোয়াড়। ২০১৮ ও ২০১৯ বাদে বাকি আসরগুলো সাকিব খেলেছেন কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে।


২০২৩ সালের আগ পর্যন্ত ৭১ ম্যাচের আইপিএল ক্যারিয়ারে সাকিবের রান ৭৯৩। যেখানে স্ট্রাইকরেট ১২৪.৪৮ ও গড় ১৯.৮২। আইপিএলে সাকিবের অর্ধশতক সংখ্যা দুই। যা এসেছে যথাক্রমে ২০১৪ ও ২০১৬ সালে। ২০১৬ তে করা ৬৬ রান এখন পর্যন্ত সাকিবের আইপিএল ক্যারিয়ার সেরা ইনিংস।


বল হাতে সাকিবের সংগ্রহে ৬৩ উইকেট। বোলিং গড় ৭.৪৪। ২০১২ সালে ১৭ রানে ৩ উইকেট, সাকিবের সেরা বোলিং ফিগার। অর্থাৎ গত এক দশক আর ৫৬ ম্যাচে সাকিব ছাড়িয়ে যেতে পারেননি নিজেকে।
নিজেকে ছাড়িয়ে যেতে না পারলেও সাকিব অবদান রেখেছে কলাকাতার শ্রেষ্ঠত্ব অর্জনে। ২০১২ ও ২০১৪, এই দুই আসরে ট্রফি জিতেছিল ফ্র্যাঞ্চাইজিটি। সেই দুই আসরে ব্যাট-বলে দলের অন্যতম পারফর্মার ছিলেন বাংলার পোস্টারবয়।


একনজরে দেখে নেওয়া যাক সেই পরিসংখ্যানঃ


২০১২ সালে ৮ ম্যাচে নিয়েছেন ১২ উইকেট। ওভার প্রতি খরচ করেছিলেন সাড়ে ৬ রান। আর ব্যাট হাতে ১২৩ স্ট্রাইকরেটে রান ৯১।


প্রথম ট্রফি জয়ের এক বছর বাদেই ১৪তে কলকাতার শিরোপা জয়ে আরও বড় ভূমিকা রেখেছিলেন সাকিব। অলরাউন্ডিং পারফরম্যান্সে হয়ে উঠেছিলেন মধ্যমণি। সেবার ১৩ ম্যাচে করেছিলেন ৫০ ওভার। ঝুলিতে যোগ করেছিলেন ১১ উইকেট। ওভারপ্রতি সাকিবের খরচ হয়েছিল ৬.৬৮ রান। এছাড়াও ব্যাট হাতে প্রায় ১৫০ স্ট্রাইকরেটে করেছেন ২২৭ রান।


জানার আকাঙ্খা থাকতে পারে। সাকিবের সেরা আইপিএল আসর কোনটি। এমন প্রশ্নে বলা যেতে পারে ২০১৮ । কেননা সেই আসরে সাকিবের সবকিছুই ছিল অন্যান্য আসরের তুলনায় সর্বাধিক।


২০১৮ তে সর্বোচ্চ ১৭ ম্যাচ খেলা সাকিব করেছিলেন ২৩৯ রান। যা আইপিএলে এক আসরের বিচারে সেরা সংগ্রহ। ওভারপ্রতি ৮ রান ও সর্বসাকুল্যে ৪৫৬ রান খরচে তুলেছেন ১৪ উইকেট। অতীতে কোন আসরে যেমন পাননি এত উইকেট, তেমনি রানও খরচ করেননি এতবেশি।


আইপিএলে অন্যান্য খেলোয়াড়ের মত প্রাপ্তি-আপ্রাপ্তি দুই রয়েছে সাকিবের। তবে এই লিগে নিজের খেলা শেষ দশ ইনিংস ভালোভাবেই ভুলে যেতে চাইবেন তিনি। ১০ ইনিংস সাকিব রান করেছেন মাত্র ৫৬। যদিও ০৩ ইনিংসে কোন বল খেলার সুযোগ পাননি তিনি। এছাড়া ০২ ম্যাচে বল খেলেও করতে পারেননি কোন রান।


ছন্দ আর সাকিব বর্তমানে মিলেমিশে একাকার। ফরম্যাট যাই হোক, রানের ফোয়ারা আলোচনার শীর্ষে থাকা সাকিবের ব্যাটে। তার এমন পারফরম্যান্স নিশ্চয়ই লুফে নিতে চাইবে কলকাতা ম্যানেজম্যান্ট। যদি সাকিবকে সফরের অনুমতি দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আইপিএলের নিলামে মাহমুদউল্লাহসহ ৬ বাংলাদেশি

সর্বোচ্চ ২ কোটি রুপির ভিত্তিমূল্যে স্থান পেয়েছেন দ্য ফিজ

একনজরে আইপিএলের ১০ দলের চূড়ান্ত স্কোয়াড

শেষ হয়েছে আইপিএলের মিনি নিলাম। দশ দলের অংশগ্রহনে হতে যাওয়া লিগে দলগুলো এখন পূর্ণ শক্ত...

গুজরাট থেকে মুম্বাইয়ে হার্দিক, আইপিএল ইতিহাসে সেরা...

মুম্বাইকে পেতে মরিয়া হয়ে রয়েছে মুম্বাই কর্তৃপক্ষ। তবে হার্দিককে পেতে যথেষ্ট অর্থ নেই...