ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

মায়াপ্পানের হ্যাটট্রিকে ব্যাকফুটে শ্রীলঙ্কা!

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২২ ০১:৪৮

মায়াপ্পানের হ্যাটট্রিক। গেটি ইমেজ মায়াপ্পানের হ্যাটট্রিক। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ আরব আমিরাত ও শ্রীলঙ্কার দু'দলই হার দিয়ে শুরু করেছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। সুপার টুয়েলভের দৌড়ে টিকে থাকতে এই ম্যাচটি তাই দু'দলের জন্য মহাগুরুত্বপূর্ণ। হারলেই প্রায় ছিটকে যেতে হবে বিশ্বকাপ থেকে, অন্যদিকে জিতলে টিকে যাবে এই লড়াইয়ে। এমন সমীকরণ মাথায় রেখেই জিলংয়ে নেমেছে দু'দল।

এদিন টস জিতে লঙ্কানদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় আরব আমিরাত। ব্যাট করতে নেমে কুশল মেন্ডিস ও প্রাথুম নিশাঙ্কার ব্যাটে উড়ন্ত সূচনা পায় শ্রীলঙ্কা। তবে দারুণ ব্যাট করা কুশলকে ফিরিয়ে আরব আমিরাতকে দিনের প্রথম সাফল্য এনে দেন আরিয়ান লাকরা। কুশল ফিরলেও অবশ্য থেমে থামেনি লঙ্কানদের রানের চাকা।

দ্বিতীয় উইকেট জুটিতে ধনাঞ্জয়া ডি সিলভাকে নিয়ে দলকে বড় সংগ্রহের স্বপ্ন দেখান প্রাথুম নিশাঙ্কা। এই দু'জন মিলে যোগ করেন ঝড়ো ৫০ রান। দলীয় ৯২ রানের মাথায় দারুণ ব্যাট করতে নামা ধনাঞ্জয়া ফিরেন রান আউটে কাটা পড়ে। ফেরার আগে ৩ চার ও ১ ছক্কায় এই লঙ্কান টপ অর্ডার ব্যাটার খেলেন ২১ বলে ৩৩ রানের ইনিংস। অন্যপ্রান্তে দুর্দান্ত হাফ সেঞ্চুরি তুলে নিসাঙ্কা দলকে রাখেন বড় সংগ্রহের পথে। 

ইনিংসের ১৪তম ওভার পর্যন্ত বড় সংগ্রহের স্বপ্নে বেশ ভালো ভাবেই এগুচ্ছিল শ্রীলঙ্কা। তবে ইনিংসের ১৫তম ওভারেই হুট করে খেই হারায় লঙ্কান ব্যাটাররা। বোলিংয়ে এসেন আরব আমিরাতের লেগ স্পিনার মায়াপ্পান প্রথমে ফেরান ভানুকা রাজাপাকসেকে। এরপরেই বলেই এই লেগি আসালাঙ্কাকে ফিরিয়ে তৈরি করেন হ্যাটট্রিকের সম্ভাবনা। এরপর ব্যাট করতে নেমে রাজাপাকসে-আসালাঙ্কার দেখানো পথেই হাঁটেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। 

মায়াপ্পানের দারুণ এক ডেলিভারিতে বোকা বনে হয়ে যান বোল্ড। তাতেই এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ও এই ফরম্যাটে ৩৯তম বোলার হিসেবে হ্যাটট্রিক করার গৌরব অর্জন করেন ২২ বছর বয়সী কার্তিক মায়াপ্পান। একইসাথে আইসিসির সহযোগী কোন দেশের ক্রিকেটার হিসেবে, আইসিসির পূর্ণ সদস্যের কোন দলের বিপক্ষে হ্যাটট্রিক করেই ইতিহাস গড়েন মায়াপ্পান।

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৫২ রানের সংগ্রহ গড়ে শ্রীলঙ্কা। ৬ চার ও ২ ছক্কায় ৬০ বলে ইনিংস সর্বোচ্চ ৭৪ রান করেন প্রাথুম নিশাঙ্কা৷ আরব আমিরাতের পক্ষে তিন উইকেট নেন কার্তিক মায়াপ্পান, জহুরের শিকার দুই উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

দ. আফ্রিকার হারে জমে উঠল সেমির লড়াই

শাদাবের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল পাকিস্তান। এই জয়ে সেমির স্বপ্ন

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে হারল পাকিস্তান! 

শ্বাসরুদ্ধকর ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল পাকি...

হারিসের ধারাবাহিকতায় ভাঙতে পারে বাবর-রিজওয়ান জুটি

যেভাবে হারিস ব্যাটিং করেছে, তার ভবিষ্যৎ উজ্জ্বল। অস্ট্রেলিয়ার মাটিতে সে সাউথ আফ্রিকার...