ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

দুলছে নেতা বাবরের ভাগ্য

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২ ০৫:৪৩

বাবর আজম। ছবি সংগৃহীত বাবর আজম। ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ গেল টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে দশ উইকেটে হারানোর পাকিস্তান এবারের বিশ্বকাপে শুধু ভারতের কাছে হারেনি। হারের মুখ দেখতে হয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে। এই হারে পুরো দলকে নিয়ে যতটা না সমালোচনা হয়েছে তার চেয়েও বেশি বাবর আজমের নেতৃত্ব নিয়ে। ব্যাট হাতে ছন্দে না থাকায় সেই চাপ বেড়ে গেছে প্রবল ভাবে। টূর্ণামেন্ট থেকে ছিটকে গেলেই নেতৃত্ব হারাতে পারেন বাবর। কেননা দেশটির সাবেক গ্রেটদের একাংশ বাবরের নেতৃত্ব নিয়ে তুলেছে প্রশ্ন। 

 

ওয়াসিম আকরাম বলেন, বাবর তার নিজের জায়গা নিয়েই চিন্তিত। দল ভাল খেলল না খারাপ, সে দিকে তার কোনো লক্ষ্য নেই। যদি দলের অধিনায়ক এমন স্বার্থপর হয়, তা হলে বাকিরা কী করবে? এ রকম অধিনায়ক থাকার কারণেই পাকিস্তান ধারাবাহিকভাবে হারছে। 

 

ওয়াকার ইউনুস বলেন, টি-টোয়েন্টিতে ওপেন করা সব থেকে সহজ। দীর্ঘদিন ধরে রিজওয়ানকে সাথে নিয়ে নিজেই ওপেন করছেন বাবর। অন্য কাউকে ওপেন করতে দিচ্ছেন না তিনি। এর ফলে বিপক্ষের পরিকল্পনা করতে সুবিধা হচ্ছে। বাবরের সমালোচনা করে তার বক্তব্য, দলই যদি জিততে না পারে তা হলে আইসিসি লিস্টে শীর্ষে থেকেই বা লাভ কী?

 

বেশ কয়েকমাস যাবৎ বাবরের নেতৃত্ব পছন্দ হচ্ছে না শোয়েব আখতারের। বাবরকে জঘন্য অধিনায়ক বলেও মন্তব্য করেছেন তিনি।  কড়া সমালোচনা করে শোয়েব বলেছেন, জয়ী হওয়ার জন্য বাবরের বিশেষ কোনো পরিকল্পনা নেই। যেখানে চারজন পেসার খেলানোর দরকার সেখানে তিনজনকে খেলাচ্ছে, শাহিন আফ্রিদি অসুস্থ হওয়ার পরও তাকে ম্যাচে নামাচ্ছে। সব মিলিয়ে বাবরের জঘন্য ক্যাপ্টেনসির কারণেই পাকিস্তানের এই দশা।

 

পাকিস্তান এবং বাবরের চাপ বুঝতে খুব বড় বিশ্লেষক হওয়ার প্রয়োজন নেই। খালি চোখে স্পষ্ট সবার কাছেই এখন ভিলেন বাবর। বিশেষ করে শোয়েব মালিককে দলে না রাখায় ক্ষোভ প্রকাশ করছে সকলে। স্রোতের বিপরীতে গিয়ে বাবরের নেতৃত্বের উপর কতটা আস্থা রাখবে ম্যানেজম্যান্ট তা সময়ে বলবে, তবে আপাতত তার নেতৃত্ব যে দুলছে তা বলাই বাহুল্য। 

 

নেদারল্যান্ডসের বিপক্ষে আগামীকাল হারলেই বিদায় প্রায় নিশ্চিত। টিকে থাকতে হলে জয় ছাড়া ভিন্ন কিছু কল্পনার সুযোগ নেই পাকদের। আবার উপমহাদেশে সংস্কৃতি অন্যরকম। জিতলেই সকলে মাথায় রাখে। বাকি তিন ম্যাচে ভালো কিছু অর্থাৎ জয় আসলে টিকে যেতে পারে বাবরের নেতৃত্ব। 

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

দ. আফ্রিকার হারে জমে উঠল সেমির লড়াই

শাদাবের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল পাকিস্তান। এই জয়ে সেমির স্বপ্ন

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে হারল পাকিস্তান! 

শ্বাসরুদ্ধকর ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল পাকি...

হারিসের ধারাবাহিকতায় ভাঙতে পারে বাবর-রিজওয়ান জুটি

যেভাবে হারিস ব্যাটিং করেছে, তার ভবিষ্যৎ উজ্জ্বল। অস্ট্রেলিয়ার মাটিতে সে সাউথ আফ্রিকার...