ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

চরম নাটকীয় ম্যাচে শেষ বলে জিতল বাংলাদেশ। 

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২ ২২:৪০

বাংলাদেশ ক্রিকেট। গেটি ইমেজ বাংলাদেশ ক্রিকেট। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ জয়ের জন্য শেষ ওভারে জিম্বাবুয়ের প্রয়োজন ছিল ১৬ রান। আগেই দলের স্বীকৃত পেসারদের বোলিংয়ের কোটা শেষ হওয়ায়, অধিনায়ক সাকিব বলটা তুলে দিয়েছিলেন মোসাদ্দেকের। শুরুটা দারুণ করেও পরপর দুই বলেই ১০ রান খরচ করে মোসাদ্দেক যেন জিম্বাবুয়ের হাতেই তুলে দিয়েছিলেন ম্যাচটা৷ জয়ের জন্য শেষ দুই বলে জিম্বাবুয়ের প্রয়োজন ছিল ৫ রান৷ তবে মোসাদ্দেকের দুইটা বলেই স্ট্যাম্পিং হয়ে ফিরেন এনরাগাভা ও মুজারাবানি। তাতেই অবশ্য শুরু নাটকীয়তার। 

শেষ বলে ডাউন দ্য উইকেটে গিয়ে মারতে গিয়ে মুজারাবানি স্ট্যাম্পিং হলেও টিভি রিপ্লেতে দেখা বলটা উইকেটের সামনে থেকেই ধরেন সোহান৷ ফলে নো বলে ম্যাচের মোড়টাই যায় ঘুরে। শেষ পর্যন্ত ফ্রি হিটে ব্যাটে কানেক্টেড করতে ব্যর্থ হন মুজারাবানি। তাতেই চরম উত্তেজনার ম্যাচে তিন রানের জয় পায় বাংলাদেশ। 

বাংলাদেশের মাঝারি লক্ষ্য জিম্বাবুয়ে চ্যালেঞ্জ জানাবে সেটা আগে থেকেই অনুমেয় ছিল। ইনিংসের প্রথম ওভারে পেসার তাসকিন আহমেদও মাধভেরেকে ফিরিয়ে দেখিয়েছেন সেই ধারাবাহিকতা। পরের ওভারেই এই পেসার ফিরিয়েছেন আরেক ওপেনার ক্রেগ আরভিনকে। তবে জিম্বাবুয়ের শিবিরে সবচেয়ে বড় ধাক্কাটা দেন মুস্তাফিজুর রহমান। 

নিজের প্রথম ওভারে বোলিংয়ে এসেই তুলে নেন জোড়া উইকেট। যেখানে ছিল ইনফর্ম সিকান্দার রাজার মহামূল্যবান উইকেটও৷ শুরুতেই টাইগার পেসাদের এমন দাপুটে বোলিং অবশ্য ভয় ধরাতে পারেনি জিম্বাবুইয়ানদের মনে। শন উইলিয়ামসের ব্যাটে তারা রেখেছিল রানের চাকা সচল৷ রেজিস চাকাভাকে সঙ্গে এই অভিজ্ঞ ব্যাটার জিম্বাবুয়েকে দেখিয়েছিল স্বপ্ন। 

এই দু'জনের জুটি যখন কাঁপন ধরাচ্ছিল টাইগার ডেরায়, ঠিক তখন দলের ত্রাতা হয়ে আসেন পেসার তাসকিন আহমেদ। বিশ্বকাপে দুর্দান্ত ছন্দে থাকা এই পেসারের শিকার হয়ে চাকাভা ফিরেন ১৫ রানে৷ এরপর রায়ান বার্লকে নিয়ে লড়াই করেন উইলিয়ামস। এই জুটিতে ভর করেই জিম্বাবুয়ে পার করে একশ রানের গণ্ডি। হাফ সেঞ্চুরি তুলে নেন উইলিয়ামস। তাতেই ম্যাচের ভাগ্য হেলতে থাকে জিম্বাবুয়ের দিকে।

জয়ের জন্য শেষ ২ ওভারে জিম্বাবুয়ের প্রয়োজন ছিল ২৬ রান। স্বীকৃত পেসারদের দিকে আগেই বোলিং শেষ করে ফেলায়, ১৯তম ওভারে অধিনায়ক সাকিভ নিজেই আসেন বোলিংয়ে৷ এই ওভারে সাকিব দশ রান খরচ করলেও দুর্দান্ত থ্রোতে ফেরান হাফ সেঞ্চুরিয়ান শন উইলিয়ামসকে। ফলের জয়ের শেষ ওভারে জিম্বাবুয়ের সামনে সমীকরণ হারায় ১৬ রানে। চরম উত্তেজনাপূর্ণ এই ম্যাচে শেষ পর্যন্ত ৩ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

বাংলাদেশের পক্ষে তাসকিন আহমেদ ৩ উইকেট নিয়ে হয়েছেন ম্যাচসেরা। এছাড়া মুস্তাফিজুর রহমান ও মোসাদ্দেক নেন ২টি করে উইকেট। 

এর আগে টস জিতে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৫০ রান সংগ্রহ করে বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ৭১ রান করেন ওপেনার নাজমুল শান্ত। এছাড়া শেষ দিকে আফিফ করেন ২৯ রান। সাকিবের ব্যাট থেকে আসে ২৩ রান৷ জিম্বাবুয়ের পক্ষে ব্লেসিং মুজারাবানি ও এনগারাভা নেন দুই উইকেট করে। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

দ. আফ্রিকার হারে জমে উঠল সেমির লড়াই

শাদাবের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল পাকিস্তান। এই জয়ে সেমির স্বপ্ন

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে হারল পাকিস্তান! 

শ্বাসরুদ্ধকর ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল পাকি...

হারিসের ধারাবাহিকতায় ভাঙতে পারে বাবর-রিজওয়ান জুটি

যেভাবে হারিস ব্যাটিং করেছে, তার ভবিষ্যৎ উজ্জ্বল। অস্ট্রেলিয়ার মাটিতে সে সাউথ আফ্রিকার...