ঢাকা | মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১

৯ জন নিয়েই অস্ট্রেলিয়ার বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ!

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৭ মে ২০২৪ ১৯:৫৪

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। বৈশ্বিক এই টুর্নামেন্টের মূল পর্ব মাঠে গড়ানোর আগে দুটি করে প্রস্তুতি ম্যাচ খেলবে প্রায় সবগুলো দল। তবে প্রস্তুতি ম্যাচের একাদশ সাজানোর জন্য ১১ জন ক্রিকেটারই পাচ্ছে না অস্ট্রেলিয়া। ৯ জন ক্রিকেটারকে নিয়েই বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে মাঠে নামতে হবে অজিদের।

আগামী ২ জুন থেকে অনুষ্ঠেয় বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে অজিরা। তবে ১৫ জনের মধ্যে প্যাট কামিন্স, ট্রাভিস হেড এবং মিচেল স্টার্ক ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ফাইনালে খেলেছেন। তাই বিশ্বমঞ্চে ২২ গজে নামার আগে তাদের কয়েকদিনের জন্য বিশ্রাম দেওয়া হচ্ছে।

অন্যদিকে বাড়ি ফিরে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন আইপিএলের প্লে-অফে খেলা রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর দুই ক্রিকেটার ক্যামেরন গ্রিন এবং গ্লেন ম্যাক্সওয়েল। এ ছাড়া এখনও ক্যারিবিয়ানে পৌঁছাতে পারেননি অলরাউন্ডার মার্কাস স্টয়নিস। তাই অজিদের একাদশ সাজানো নিয়েই শঙ্কা জেগেছে।

সম্প্রতি ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে আলাপকালে অজি অধিনায়ক মিচেল মার্শের ভাষ্য, ‘ফ্লেক্সিবল হওয়াটা জরুরি। ছেলেরা আইপিএলে খেলেছে। ফলে তারা প্রচুর ক্রিকেট খেলেছে। তাই আমরা তাদের বিশ্রাম দিয়ে বাড়িতে যেয়ে পরিবারের সঙ্গে সময় কাটানোর সুযোগটাকে গুরুত্ব দিয়েছি। সতেজ হয়ে পরে এসে যেন তারা আমাদের জন্য ভালো খেলতে পারে। আমরা আমাদের পুরো স্কোয়াড পেয়ে যাব, তবে তাদের বিশ্রাম দেওয়াটাও জরুরি, যদি তা অল্প কিছু দিনের হয় তা-ও।’


এমন পরিস্থিতিতে কোচিং স্টাফের সদস্যদের দিয়ে প্রস্তুতি ম্যাচে ফিল্ডিং করানো লাগতে পারে তাদের। অজি দলের সঙ্গে বর্তমানে প্রধান কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড, নির্বাচক জর্জ বেইলি, সহকারী কোচ আন্দ্রে বোরোভেক আছেন। এ ছাড়া বিশ্বকাপ দলের সঙ্গে ব্র্যাড হজকে যুক্ত করা হয়েছে। তাদের মধ্যেই কাউকে ফিল্ডিং নেমে যেতে হতে পারে।

এদিকে আইপিএল পর্ব শেষে দ্রুতই দলের সঙ্গে যোগ দেবেন অজিদের আরেক সহকারী কোচ ড্যানিয়েল ভেট্টোরি। আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের প্রধান কোচের দায়িত্বে ছিলেন তিনি। তবে তার ফিল্ডিং করা হবে না। কেননা, তিনি নিউজিল্যান্ডের।

নিয়ম অনুযায়ী, যে দেশের খেলা সে দেশের নাগরিক এমন কোচরাই ফিল্ডিং করতে পারবেন। তাই ভেট্টোরিকে ফিল্ডিংয়ে পাওয়ার সম্ভাবনা নেই।

অন্যদিকে আইপিএলে চলাকালে হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েন মার্শ। এখনও শতভাগ ফিট নন তিনি। তাই শুধু ব্যাটার হিসেবেই প্রস্তুতি ম্যাচে খেলবেন তিনি। তাই তারও ফিল্ডিং করার সম্ভাবনা নেই।

মার্শের মন্তব্য, ‘ফিট হওয়ার জন্য যা যা দরকার, শেষ মুহূর্তে আমি সেসব নিয়েই কাজ করছি। আজ সব ভালো গিয়েছে। উন্নতি কিছুটা ধীরে হচ্ছে, তবে আমি টুর্নামেন্টে ভালো করার জন্য মুখিয়ে আছি।’

তিনি যোগ করেন, ‘শুরুতে আমরা ভেবেছিলাম তিন সপ্তাহের মত লাগবে (সেরে উঠতে)। তবে এখানে কিছুটা বেশি সময়ও লাগতে পারে এবং আপনাকে তা মেনে নিয়ে চলতে হবে। যখন আমি আইপিএল থেকে ছিটকে গেলাম; তখন আমরা বেশি সময় পেয়েছি চোট নিয়ে কাজ করতে। আমি নিজেকে ভাগ্যবান মনে করি যে আমি কিছুটা বাড়তি সময় পেয়েছি, বাড়িতে ফিরে তরতাজা হতে পেরেছি।’

উল্লেখ্য, বিশ্বকাপে অস্ট্রেলিয়া ‘বি’ গ্রুপে খেলবে। এই গ্রুপে তাদের সঙ্গে আরও আছে ইংল্যান্ড, নামিবিয়া, ওমান, স্কটল্যান্ড। আগামী ৬ জুন ওমানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে অজিরা।



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

দ. আফ্রিকার হারে জমে উঠল সেমির লড়াই

শাদাবের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল পাকিস্তান। এই জয়ে সেমির স্বপ্ন

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে হারল পাকিস্তান! 

শ্বাসরুদ্ধকর ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল পাকি...

হারিসের ধারাবাহিকতায় ভাঙতে পারে বাবর-রিজওয়ান জুটি

যেভাবে হারিস ব্যাটিং করেছে, তার ভবিষ্যৎ উজ্জ্বল। অস্ট্রেলিয়ার মাটিতে সে সাউথ আফ্রিকার...